১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা আবহে খানিক স্বস্তি, কলকাতায় কমল কনটেনমেন্ট জোনের সংখ্যা

Published by: Paramita Paul |    Posted: August 23, 2020 8:27 am|    Updated: August 26, 2020 8:16 am

An Images

বেলাগাম করোনার সংক্রমণ। ভারতে আক্রান্ত ৩০ লক্ষ ৪৪ হাজার ৯৪১ জন। মৃত্যু হয়েছে ৫৬ হাজার ৭০৬ জনের। রাজ্যে সংক্রমিত ১,৩৮,৮৭০ জন। আর মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২,৭৯৪ জন। জেনে নিন করোনা সম্পর্কিত সমস্ত আপডেট:

রাত ১০.৪০: ভ্রমণপ্রেমীদের জন্য সুখবর। সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহেই খুলতে চলেছে দার্জিলিং-সহ পাহাড়ের পর্যটন। আজ সেখানকার পর্যটন ব্যবসার সঙ্গে যুক্ত সকলের সঙ্গে বৈঠক করে জিটিএ। চেয়ারম্যান অনীত থাপা জানিয়েছেন, ৭ তারিখ এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। 

রাত ১০.১২: করোনা আবহে কিছুটা স্বস্তি। কলকাতায় কনটেন্টমেন্ট জোন কমে ১৭। সবচেয়ে বেশি কনটেনমেন্ট জোন উত্তর দিনাজপুরে – ৪৩৭টি।

রাত ৯.৫০: হিমাচল প্রদেশের করোনা চিত্র অপেক্ষাকৃত আশাব্যঞ্জক। গত ২৪ ঘণ্টায় মাত্র ৩৪ জন সংক্রমিত। করোনা পজিটিভের মোট সংখ্যা ৫ হাজার ছাড়াল। 

রাত ৯.৩২: রাজস্থানে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১৩৪৫ জন, মৃত্যু হয়েছে ১১ জনের। জানাল স্বাস্থ্যদপ্তরের বুলেটিন।

রাত ৯.২০: করোনা সংক্রমণে অনেকটাই রাশ টানা গিয়েছে পূর্ব বর্ধমানে।রবিবার জেলা প্রশাসনের বুলেটিন অনুযায়ীজেলায় মাত্র ১৭ জন সংক্রমিত হয়েছেন। তবে পশ্চিম বর্ধমানে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। প্রতিদিন গড়ে ১০০র বেশি জন কোভিড কোভিড পজিটিভ হচ্ছেন জেলায়। 

রাত ৯.০৮: গোয়ায় নতুন করে কোভিড পজিটিভ ২০৯, মৃত্যু হয়েছে ৪ জনের। এ নিয়ে সৈকত রাজ্য়ে করোনা আক্রান্ত প্রায় ১৪ হাজার।

রাত ৮.৫৭: পশ্চিমবঙ্গে করোনা গ্রাফ ঊর্ধ্বমুখীই। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত ৩২৭৪ জন, মৃত্যু হয়েছে ৫৭ জনের। পরিসংখ্যান স্বাস্থ্যদপ্তরের বুলেটিনে।

রাত ৮.৪২: এবার করোনা আক্রান্ত কলকাতা পুরসভার কোভিড যুদ্ধের অন্যতম সেনাপতি তথা মুখ্য স্বাস্থ্য আধিকারিক সৌমিত্র ঘোষ। তাঁর জ্বর আসায় রবিবার অ্যান্টিজেন টেস্ট হয়। কোভিড পজিটিভ ধরা পড়ে। তবে অন্য কোনও উপসর্গ না থাকায় ডাক্তারের পরামর্শ নিয়ে হোম আইসোলেশনে রয়েছেন তিনি।

৮.৩৬: ল্যাংচা প্রেমীদের জন্য মন খারাপের খবর। সন্ধের পর আর মিলবে না শক্তিগড়ের বিখ্যাত ল্যাংচার স্বাদকরোনা পরিস্থিতিতে পূর্ব বর্ধমান জেলা প্রশাসনের নয়া নির্দেশিকা অনুযায়ী, সোমবার থেকে সন্ধে ৬টার মধ্যে বন্ধ করে দিতে হবে শক্তিগড়ের ল্যাংচা বাজারের দোকানগুলি

রাত ৮.১৪: মুম্বইয়ে নতুন করে করোনায় আক্রান্ত ৯৯১ জন, মৃত্যু হয়েছে ৩৪ জনের। এ নিয়ে বাণিজ্য নগরীতে করোনা পজিটিভের সংখ্যা ছাড়াল ১ লক্ষ ৩৬ হাজার।

রাত ৮.০৫: করোনা আক্রান্ত আলিপুরদুয়ার জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক। অপারেশনের জন্য ছুটি নিয়ে তিনি গত ১১ তারিখ মেদিনীপুরে নিজের ফ্ল্যাটে এসেছিলেন। সোমবারই ফিরে যেতেন। কিন্তু তার আগেই তাঁর করোনা রিপোর্ট পজিটিভ আসে।

রাত ৮: যাত্রী পরিবহণের প্রস্তুতি শুরু করল দিল্লি মেট্রো রেল কর্পোরেশন। করোনা রুখে নিরাপদে পরিবহণের প্রতিটি ধাপ মেনে চলা হবে, কেন্দ্রের নির্দেশ পেলেই চালু হবে পরিষেবা। জানালেন DMRC’র এক্সিকিউটিভ ডিরেক্টর।

সন্ধে ৭.৪৫: মমতা মন্ত্রিসভার আরেক সদস্য করোনায় আক্রান্ত। কোভিড পজিটিভ জনস্বাস্থ্য কারিগরি ও পরিবেশ মন্ত্রী সৌমেন মহাপাত্র। রয়েছেন হোম আইসোলেশনে। 

সন্ধে ৭.২৯: গত এক সপ্তাহ ধরে সেঞ্চুরি, ডবল সেঞ্চুরির পর দক্ষিণ দিনাজপুরে এক ধাক্কায় অনেকটা কমল করোনা সংক্রমণ। জেলার কন্টেনমেন্ট জোনে জারি থাকা স্থানীয় প্রশাসনের লকডাউনের ফলেই পরিস্থিতির এই উন্নতি কিনা, তা নিয়ে চলছে চর্চা। এর উপর নির্ভর করছে পরবর্তী সময়ে লকডাউনের সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি। 

সন্ধে ৭.১৫: পাঞ্জাবে গত ২৪ ঘণ্টায় নতুন করে কোভিড আক্রান্ত ১১৩৬। মৃত্যু হয়েছে মোট ১০৮৬ জনের।

সন্ধে ৬.৫৫:  দিল্লি, মুম্বইয়ের পর গুয়াহাটিতেও শুরু সেরো সার্ভে। উপসর্গহীন করোনা রোগীদের চিহ্নিত করতে সুবিধা হবে এই পদ্ধতিতে, মনে করেন বিধায়ক পীযুষ হাজারিকা।

সন্ধে ৬.১০: কেরলে নতুন করে করোনা আক্রান্ত প্রায় দু হাজার জন।

সন্ধ্যে ৬.০০: তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত প্রায় ছয় হাজার জন।

বিকেল ৫.৫০: দিল্লিতে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১৪৫০ জন।

বিকেল ৫.৩৮: গত ২৪ ঘণ্টায় অন্ধ্রপ্রদেশে করোনা আক্রান্ত প্রায় আট হাজার।

বিকেল ৫.৩০: ধারাভিতে করোনা আক্রান্ত আরও ছজন।

বিকেল ৫.১৬: দিল্লিতে পরীক্ষামূলকভাবে মেট্রো চালু অনুমতি দিক, কেন্দ্রকে আবেদন কেজরিওয়ালের।

বিকেল ৫.০০: মধ্যপ্রদেশের স্বাস্থ্যমন্ত্রী প্রভুরাম চৌধুরী করোনা আক্রান্ত। নিজেই টুইট করে সে খবর জানালেন।

বিকেল ৪.৫৮: করোনা কালেও থেমে নেই জেলা প্রশাসনের পর্যালোচনা বৈঠক। সোমবার থেকে নবান্নে দু’দফায় জেলা প্রশাসনের সঙ্গে ভারচুয়াল বৈঠকে বসবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বিকেল ৪.২৩: ভারতে করোনজয়ীর সংখ্যা ক্রমশ বাড়ছে। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, দেশে সুস্থতার হার বেড়ে ৭৫ শতাংশ।

বিকেল ৪.০০: ইটালিতে নতুন করে লকডাউনের কোনও সম্ভাবনা নেই, জানাব সরকার। 

দুপুর ৩.১০: মার্চ মাস থেকে গুজরাটের অর্ধেক নাগরিককে হোমিওপ্যাথিক ওষুধ দেওয়া হচ্ছে। 

দুপুর ৩.০০: ইন্দোননেশিয়ায় নতুন করে করোনা আক্রান্ত ২ হাজার ৩৭ জন।

দুপুর ২,৪৮: করোনা আবহে JEE ও NEET পরীক্ষা পিছিয়ে দেওয়ার আবেদন করে প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরি।

দুপুর ২.৪৩: করোনা কালে গত পাঁচ মাসে রেলের মোট ১.৭৮ কোটি টিকিট বাতিল হয়েছে। আরটিআইতে প্রকাশ্যে এল তথ্য।

দুপুর ২.০০: কোভিশিল্ড নিয়ে যে তথ্য প্রকাশ্যে এসেছে, তা সম্পূর্ণ মিথ্যা। দাবি সিরাম ইন্সটিটিউটের। তৃতীয় পর্যায়ের ট্রায়াল সম্পূর্ণ হলে তবে উৎপাজন শুরু করবে সংস্থা।

দুপুর ১.১৫: পুদুচেরিতে যাতায়াতের জন্য বিশেষ ই পাসেপ প্রয়োজন নেই।

বেলা ১২.৪৭: দক্ষিণ কোরিয়ায় গিরজা ও সমুদ্র সৈকতগুলি বন্ধ করে দেওয়া হল। ফাঁকা স্টেডিয়ামে খেলা হবে বেসবল। করো আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় নয়া সিদ্ধান্ত প্রশাসনের।

বেলা ১২.২৮: পুদুচেরিতে করোনা আক্রান্ত আরও ৪১২ জন। 

বেলা ১২.১১: গত ২৪ ঘণ্টায় তেলেঙ্গানায় করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ২৪০০।

বেলা ১২.০০: পাকিস্তানে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে প্রায় দু লক্ষ ৯৩ হাজার। 

সকাল ১১.৫০: কলকাতা পুরসভার ‘কোভিড টেস্টিং টু ইওর ডোরস্টেপ’ কর্মসূচি অনুযায়ী পাইকপাড়া ও চিড়িয়ামোড়ের মাঝখানে সূর্যকিরণ আবাসনে করোনা পরীক্ষা করা হল। চিকিৎসক শান্তনু সেন জানিয়েছেন,” আবাসনে ৩০০ মানুষ রয়েছেন। প্রাথমিক পর্বে ৭০ জনের অ্যান্টিজেন টেস্ট হবে। উপসর্গ থাকা সত্ত্বেও কারও রিপোর্ট নেগেটিভ আসলে তবে তাঁর লালারস সংগ্রহ করে আরটি পিসিআর পরীক্ষার জন্য পাঠানো হবে। পজিটিভ হওয়া বাসিন্দাদের নিয়ম মেনে হয় হোম আইসোলেশন কিংবা সেফ হোমে পাঠানো হবে। প্রয়োজনে হাসপাতালে ভরতি করা হবে।”

সকাল ১১.২০: ওড়িশায় করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে প্রায় ৭৯ হাজার। 

সকাল ১১.০৬: টেলিভিশন ও সিনেমার শুটিংয়ের জন্য নিউ নর্মালের নিয়মকানুন বেঁধে দিচ্ছে কেন্দ্র সরকার। ঘোষণা কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভেড়করের। নির্দেশিকার বলা হয়েছে, শুটিং ফ্লোর স্যানিটাইজ করতে হবে। যাঁরা ক্যামেরাই মুখ দেখাবেন, তাঁরা ছাড়া সকলকে মাস্ক পরতেই হবে। মেকআপ টিমের কলাকুশলীদের পিপিই কিট পরার নির্দেশিকা দেওয়াৈ হয়েছে। 

সকাল ১১.০০: অসমের গুয়াহাটিতে চলছে উইকএন্ড লকডাউন।

সকাল ১০.৪৫: করোনায় মৃত্যুর নিরিখে বিশ্বে চতুর্থ স্থানে পৌঁছে গেল ভারত। 

সকাল ১০.৩২; রাজস্থানে করোনা আক্রান্ত আরও ৬৯৭ জন। 

সকাল ১০.১৭: চিনে ১২ আক্রান্তের হদিশ। তবে গত সাতদিনে সেখানে লোকাল ট্রান্সমিশনের হদিশ মেলেনি। 

সকাল ১০.০০:  গত ২৪ ঘণ্টায় দেশে আট লক্ষ নমুনা পরীক্ষা করা হয়েছে।

সকাল ৯.২৫: ফের একদিনে দেশে সংক্রমিতের সংখ্যা ৭০ হাজার ছুঁইছুই। মৃত্যু হল ৯১২ জনের। 

সকাল ৯.১৭: মেক্সিকোতে করোনায় মৃত্যু বেড়ে ৬০ হাজার। সংক্রমিতের সংখ্যা সাড়ে পাঁচ লক্ষ।

সকাল ৯.১০: অস্ট্রেলিয়ায় নতুন করে ছড়াচ্ছে করোনা সংক্রমণ। রবিবার আরও ১৭ জনের মৃত্যু হল। মূলত ভিক্টোরিয়া প্রদেশেই করোনা সংক্রমণ ভয়াবহ আকার নিয়েছে।

সকাল ৮.৫০: প্রয়াগরাজে চলছে উইকএন্ড লকডাউন। 

সকাল ৮.৩৭: ইচ্ছে থাকলেই উপায় হয়, তা প্রমাণ করে দিলেন কাশ্মীরের (Kashmir) এক স্কুল শিক্ষক। লকডাউনের (Lockdown) জেরে টানা ছয় মাস স্কুল বন্ধ। কিন্তু তাতে শিক্ষা বাধা পায়নি। কখনও অনলাইন ক্লাস করে আবার কখনও কমিউনিটি ক্লাস করে পড়ুয়াদের পড়িয়েছেন তিনি। এবার তাংর সেই প্রয়াসকে স্বীকৃতি দেবে শিক্ষা মন্ত্রক। 

সকাল ৮.৩০: ঝাড়খণ্ডের (Jharkhand) আরও এক মন্ত্রী করোনা আক্রান্ত। টুইট করে সংক্রমিত হওয়ার খবর জানিয়েছেন সে রাজ্যের কৃষিমন্ত্রী বাদল পত্রলেখ।

সকাল ৮.২৫: করোনার প্রতিষেধকের (Corona Vaccine) দিকে তাকিয়ে গোটা বিশ্ব। দেশে তিনটি ভ্যাকসিনের ট্রায়াল চলছে। সেই সংক্রান্ত তথ্য দিতে আগামী সপ্তাহে নয়া পোর্টাল আনছে ICMR।

সকাল ৮.২০: ইরানে (Iran) করোনার মোকাবিলা করতে গিয়ে অন্তত ১৬৪ জন স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে। 

সকাল ৮.১৪: দক্ষিণ আফ্রিকায় (South Africa) ভয়াবহ আকার নিয়েছে করোনা সংক্রমণ। সে দেশে আক্রান্তের সংখ্যা ছয় লক্ষ ছাড়িয়ে গিয়েছে। মৃতের সংখ্যা বেড়ে আড়াই হাজার। 

সকাল ৮.০৫: ইজরায়েলে (Israel) লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। কিন্তু পরিস্থিতি মোকাবিলা করতে ব্যর্থ প্রশাসন। এই অভিযোগ তুলে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছেন দেশবাসী।

সকাল ৮.০০: বিশ্বে করোনায় (Corona Virus) মৃতের সংখ্যা আট লক্ষের গণ্ডি ছাড়িয়ো গেল।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement