BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪৭৮, সাংবাদিক বৈঠকে জানাল স্বাস্থ্যমন্ত্রক

Published by: Sucheta Sengupta |    Posted: April 3, 2020 9:16 am|    Updated: April 3, 2020 9:43 pm

Corona LIVE UPDATE: 478 positive cases recorded in last 24 hours

করোনা কাঁটায় বিদ্ধ ভারত-সহ গোটা বিশ্ব। মারণ জীবাণুর দাপট অব্যাহত। চিন, ইটালিকে বিধ্বস্ত করে এবার তার টার্গেট আমেরিকা, স্পেন। গত ২৪ ঘণ্টায় এই দুই দেশে রেকর্ড হারে মৃত্যু হয়েছে বলে খবর। ভারতে আক্রান্তের সংখ্যা ২৫০০ ছাড়িয়েছে। দেশে করোনার বলি এখনও পর্যন্ত ৬২ (তিন বিদেশি-সহ ৬৫)। এর মধ্যেই উদ্বেগ বাড়িয়েছে দিল্লির নিজামুদ্দিনের ধর্মীয় সমাবেশের যোগদানকারী হাজার হাজার ব্যক্তি। দেশ, বিদেশ থেকে সেখানে যাওয়া মানুষজনকে চিহ্নিত করতে কার্যত হিমশিম দশা প্রশাসন, পুলিশ কর্তাদের। ইতিমধ্যেই তাঁদের বেশ কয়েকজনের শরীরে নোভেল করোনার জীবাণু মিলেছে। এখান থেকেই গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা বাড়ছে। কোয়ারেন্টাইনে রাখা হয়েছে কয়েক হাজার জনকে। চিন্তা বাড়াচ্ছে মুম্বইয়ের ধারাভি বসতির সংক্রমণও। এই পরিস্থিতিতে ফের জাতির উদ্দেশে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী। করোনা পরিস্থিতির সমস্ত আপডেট:

রাত ৯.৪০: শোচনীয় অবস্থা রাজধানীর। দিল্লিতে আক্রান্ত হয়েছেন মোট ৩৮৬ জন। তাঁদের মধ্যে ২৫৯ জন নিজামুদ্দিনের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন।

রাত ৮.৩০: ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা বেড়েছে ৪৭৮ জন।যা এখনও পর্যন্ত সর্বাধিক। ফলে  দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ২৫৪৭। মৃত্যু হয়েছে ৬২ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন ১৬২ জন। এমনটাই জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক।

রাত ৮.২১: আক্রান্তের সংখ্যার বিচারে দেশে শীর্ষস্থানে তামিলনাড়ু। একদিনে ১০২ জনের আক্রান্তের হদিশ মিলেছে। যার জেরে সে রাজ্যে এক ধাক্কায় করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪১১।

রাত ৮.০০: রাজ্যসভা নির্বাচন স্থগিত। নতুন দিনক্ষণ পরে ঘোষণা করা হবে।

সন্ধে ৭.৪৫: দিল্লির নিজামুদ্দিনের ধর্মীয় সমাবেশে যোগ দেওয়া ১২০৩ জনকে চিহ্নিত করল উত্তরপ্রদেশ সরকার।

সন্ধে ৭.৪০: হোম কোয়ারেন্টাইন থেকে পলাতক তবলিঘির জামাতের ১০ সদস্য। পুণের ঘটনা। তাদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে। দায়ের হয়েছে FIR।

সন্ধে ৭.২৩: নবম থেকে দ্বাদশ পড়ুয়াদের জন্য ভারচুয়াল ক্লাসের ব্যবস্থা করছে রাজ্য সরকার। আইসিএসই—তেও প্রথম থেকে অষ্টম শ্রেণির পড়াুয়াদের পাস করানো হবে।

সন্ধে ৭.০৫: মু্ম্বইয়ে ১০ CISF জওয়ানের শরীরে মিলল করোনার জীবাণু।

সন্ধে ৭.০০: সপ্তাহন্তে চেন্নাইয়ের মাংস বাজারগুলিতে ব্যাপক ভিড় জমছিল। তাই ৪ এপ্রিল থেকে ১২ এপ্রিল পর্যন্ত দোকানগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সন্ধে ৬.০৯: দিল্লিতে ৩৮ টি স্থানীয় সংক্রমণের ঘটনা ঘটেছে। জানালেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। মৃত্যু হয়েছে মোট পাঁচ জনের।

বিকেল ৫.২০:মোট ৩২৮ টি ত্রাণ শিবিরের ৫৭০০০ মানুষের থাকার ব্যবস্থা করা হয়েছে। যে কেউ এলেই ঠাঁই পাবেন, যত্নও পাবেন।  সাংবাদিক বৈঠকে ঘোষণা অরবিন্দ কেজরিওয়ালের।

বিকেল ৫.০৫: লকডাউনে জেরে দেশের কোনও নাগরিক যেন অভুক্ত না থাকে, তা নিশ্চিত করা প্রয়োজন। মত রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের। আজ দিল্লির উপ-রাজ্যপালের সঙ্গে এ নিয়ে আলোচনা করেন রাষ্ট্রপতি, উপ-রাষ্ট্রপতি।

বিকেল ৪.৪০: ‘বাংলায় সবচেয়ে ভাল লকডাউন হচ্ছে।’ সাংবাদিক বৈঠকে দাবি বাংলার মুখ্যমন্ত্রীর।

বিকেল ৪.২০: গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ৩৩৬ জন, মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৫৬। সাংবাদিক বৈঠকে জানাল স্বাস্থ্য মন্ত্রক।

বিকেল ৪.১৫: রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৮, সুস্থ হয়ে বাড়ি ফিরছেন ১২ জন। নবান্নে সাংবাদিক বৈঠক থেকে জানালেন মুখ্যমন্ত্রী। করোনাকে হারিয়ে জিততেই হবে, জনগণকে বার্তা মমতার। এলাকায় করোনা হাসপাতাল তৈরি করা নিয়ে ওড়ালেন জনতার সব আপত্তি। 

দুপুর ৩.৫৪: তবলিঘির জমায়েতে অংশগ্রহণকারীদের পরিবারকেও চিহ্নিত করে পাঠানো হচ্ছে কোয়ারেন্টাইনে। ইতিমধ্যেই ২৪ জনকে পাঠানো হয়েছে।

দুপুর ৩.৪৬: সুপ্রিম কোর্টের আধিকারিকরা প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দান করলে ১ লক্ষ ৬১ হাজার ৯৮৯ টাকা। 

দুপুর ১.৫৭: করোনা সংক্রমণের আতঙ্ক, একমাসের জন্য শাটডাউন ঘোষণা সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর। আগামী মঙ্গলবার থেকে শুরু হবে শাটডাউন। অত্যাবশ্যকীয় পরিষেবা ছাড়া বন্ধ থাকবে সব।

দুপুর ১.৫৪: সচেতনতায় এগিয়ে এল বেঙ্গালুরুর এক মসজিদ। শুক্রবারের নমাজ নিজের বাড়িতেই পড়ুন – এই মর্মে পোস্টার মসজিদের দেওয়ালে।  বাইরের বোর্ডেও চক দিয়ে লেখা হল একই বার্তা।

B'luru-Mosque

দুপুর ১.০৩: করোনা মোকাবিলায় সচেতনতা প্রচারের জন্য ক্রীড়াবিদদের সাহায্য চাইলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  সৌরভ, শচীন, পিভি সিন্ধু সকলেই জানালেন, করোনা যুদ্ধে তাঁরা কেন্দ্রের পাশেই রয়েছেন। ঘণ্টা দুয়েক ধরে ভিডিও কনফারেন্সে ৪০ জনের সঙ্গে আলোচনা হয় মোদির।

দুপুর ১২.৩৫: রাজস্থানে টঙ্কের করোনা পরিস্থিতি পরিদর্শনে যাবে WHO’র একটি দল। 

দুপুর ১২.২৫: লকডাউনে পুলিশের কাজে বাধা দিলে বা হামলা চালালে হামলাকারীর বিরুদ্ধে জাতীয় সুরক্ষা আইনে (NSA) মামলা দায়ের হবে। পরিস্থিতি কড়া হাতে দমন করতে ঘোষণা যোগী প্রশাসনের।

বেলা ১১.৩০: হলদিয়া বন্দরের সুপারভাইজারের নিজামুদ্দিন-যোগ। আতঙ্কে কেউ কাজ করতে চাইছেন না। বন্দরে আপাতত বন্ধ কাজ।

বেলা ১১.১২: দেশের  ৪০ জন ক্রীড়াব্যক্তিত্বের সঙ্গে ভিডিও কনফারেন্সে আলোচনায় বসলেন প্রধানমন্ত্রী মোদি। রয়েছেন সৌরভ গঙ্গোপাধ্য়ায়, শচীন তেণ্ডুলকর, বিরাট কোহলি।

বেলা ১১.০৫: গত চব্বিশ ঘণ্টায় দেশে করোনা আক্রান্তের সংখ্যা ২৩২। সাংবাদিক বৈঠকে জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। সুস্থ হয়ে ফিরেছেন ১৫৭ জন। দেশ করোনা মোকাবিলা করতে পারবে বলে আশাপ্রকাশ করেছেন তিনি। সাংবাদিক বৈঠকের আগে তিনি দিল্লির রাম মনোহর লোহিয়া হাসপাতাল পরিদর্শনে যান। 

সকাল ১০.৫৫: করোনা পরিস্থিতি নিয়ে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের বাড়িতে মন্ত্রিগোষ্ঠীর জরুরি বৈঠক।

সকাল ১০.৫২: ৪ এপ্রিল করোনায় মৃতদের স্মরণে জাতীয় শোক দিবস পালন করবে চিন।

সকাল ১০.৩০: এই মুহূর্তে ভারতের COVID-19 পজিটিভ রোগীর সংখ্যা ২১৮৩। জানাল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR). 

সকাল ৯.৫৮: আগামী রবিবার রাতে প্রদীপ প্রজ্জ্বলনে দেশের একতা প্রমাণের বার্তা দিয়ে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রর কটাক্ষের শিকার প্রধানমন্ত্রী। মহুয়া বললেন, ‘বাস্তবটা বুঝুন’। 

সকাল ৯.৩০: করোনার ছোবলে কুঁকড়ে আমেরিকা, কিন্তু সামাজিক দূরত্ব মানছেন না কেউ। আক্ষেপ প্রকাশ হোয়াইট হাউসের রেসপন্স কোঅর্ডিনেটরের। 

সকাল ৯.১০: গত ২২ মার্চ ‘জনতা কারফিউ’ -এর সাফল্যের পর এবার বিদ্যুতের আলো বন্ধ করে প্রদীপ জ্বালিয়ে একতার প্রমাণ দিতে হবে। ভাষণে বললেন প্রধানমন্ত্রী। 

সকাল ৯.০৮: রবিবার ৫ এপ্রিল, দেশবাসী মহাশক্তির প্রমাণ দিতে পালন করবেন ‘ডার্ক আওয়ার’। প্রধানমন্ত্রীর আবেদন, “রাত ৯টায় ন’ মিনিটের জন্য আলো বন্ধ করে দরজার সামনে মোমবাতি, প্রদীপ, টর্চ জ্বালান। তাতেই প্রমাণিত হবে, ভেদাভেদ ভুলে ১৩০ কোটি মানুষের দেশ একসঙ্গে করোনা যুদ্ধে শামিল। ”

সকাল ৯.০৫: করোনা মোকাবিলায় সবচেয়ে সংকটে দেশের দরিদ্র জনতা। তাঁদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার অঙ্গীকার প্রধানমন্ত্রীর।

সকাল ৯.০৪: “ লকডাউনের সময়ে যে যার ঘরে রয়েছেন, কিন্তু মনে রাখবেন, সকলে মিলেই করোনা মোকাবিলায় লড়াই করছেন।” দেশবাসীকে চাঙ্গা করতে বললেন মোদি।

সকাল ৯: জাতির উদ্দেশে ভাষণ শুরু প্রধানমন্ত্রীর। লকডাউনে দেশবাসীর ভূমিকার প্রশংসা করেন তিনি।

[আরও পড়ুন: ‘ভয় পায়নি বলে আমাদেরও আগে সুস্থ হয়েছে ৩ বছরের মেয়ে’, বলছে মুম্বইয়ের দম্পতি]

সকাল ৮.৩৩: দিল্লিতে তবলিঘির সম্মেলনে যোগদানকারী রাজস্থানের বিকানিরের ২ ব্যক্তির দেহে করোনা সংক্রমণ। জানাল রাজস্থানের স্বাস্থ্য দপ্তর। এ নিয়ে রাজস্থানে আক্রান্তের সংখ্যা বেড়ে ১৪০। 

সকাল ৮.১৫: মুম্বইয়ের ধারাভিতে আরও একজন করোনায় আক্রান্ত। ৩৫ বছরের চিকিৎসকের COVID-19 পরীক্ষার রিপোর্ট মিলল আজ সকালে। পরিবারকে কোয়ারেন্টাইনে পাঠানো হল। বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশনের তরফে বাড়িটি সিল করে দেওয়া হয়েছে।

সকাল ৭.৫০: নিজামুদ্দিনে তবলিঘির সমাবেশে অংশগ্রহণকারী অন্তত ৪০০ জনের শরীরে মিলেছে করোনার জীবাণু, জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রকের এক শীর্ষ আধিকারিক।

সকাল ৭.৩৬: ফের করোনা পরীক্ষা করালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবারও রিপোর্ট নেগেটিভ, হোয়াইট হাউস সূত্রে খবর।

[আরও পড়ুন: লকডাউনের মধ্যেও মন্দিরে গিয়ে রাম নবমী উদযাপন, বিতর্কে তেলেঙ্গানার দুই মন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে