BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  বুধবার ১২ আগস্ট ২০২০ 

Advertisement

বাংলায় কোভিডজয়ী ৫০ হাজার, সুস্থতার হার প্রায় ৭০ শতাংশ

Published by: Sucheta Sengupta |    Posted: August 1, 2020 8:43 am|    Updated: August 2, 2020 8:12 am

An Images

ফাইল ছবি

দেশের করোনা গ্রাফ ঊর্ধ্বমুখী। রাশ টানা যাচ্ছে না সংক্রমণে। আজ থেকে আনলক থ্রি’তে পা রাখল দেশ। মহামারী আবহে আজ বকরি ইদ পালিত হচ্ছে। পরিসংখ্যান বলছে, এই মুহূর্তে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ লক্ষ ৯৫ হাজার ৯৮৮। মৃত ৩৬ হাজার ৫১১ জন। বাংলায় মোট আক্রান্ত হয়েছেন ৭২ হাজার ৭৭৭ জন। আর মৃত্যু হয়েছে ১ হাজার ৬২৯ জনের। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

রাত ১০.৩০: পুণের এক সংস্থায় কর্মরত ৭৬ কর্মী করোনা আক্রান্ত। 

রাত ১০.০৪: ওড়িশায় আরও দুটি কোভিড হাসপাতালের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। 

রাত ৯.২২: গত ২৪ ঘণ্টায় গোয়ায় করোনা আক্রান্ত ২৮০ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২২৭ জন। 

রাত ৯.১৬: করোনা আবহে বিপুল ক্ষতির মুখে রেল। মোট ক্ষতির পরিমাণ ১৯৫৯ কোটি টাকা। 

রাত ৯.০০: কলকাতায় কনটেনমেন্ট জোনের সংখ্যা আরও ১৬টি বাড়ল।

রাত ৮.৩৫: গত ২৪ ঘণ্টায় বাংলায় করোনা সংক্রমিত হয়েছেন ২৫৮৯ জন। একই সময়ে রাজ্যে মৃত্যু হয়েছে ৪৮ জনের। সুস্থ হয়েছেন ২১৪৩ জন। 

রাত ৮.২২: মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৯,৬০১ জন। 

রাত ৮.১৮: অরুণাচলপ্রদেশের রাজভবনে কর্মরত এক পুলিশ কর্মী করোনা আক্রন্ত।  এরপরেই রাজ্যপালেও করোনা পরীক্ষা করা হল। রিপোর্ট এখনও আসেনি। 

সন্ধে ৭.৪৩: গ্রাহকদের রেস্তরাঁয় টানতে এবার হাতিয়ার মাস্ক নান ও করোনা কারি। যোধপুরে রেস্তরাঁয় অভিনব মেনু। 

সন্ধে ৭.৩৭: পাঞ্জাবে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৯৪৪ জন। 

সন্ধে ৭.১৭: পাঞ্জাবের ছটি জেলকে বিশেষ জেলে রূপান্তরিত করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। 

সন্ধে ৭.০১: গুজরাটে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত ১,১৩৬ জন। মৃতু হয়েছে ২৪ জনের।

সন্ধে ৬.১৩: দিল্লি সংলগ্ন নয়ডা, গাজিয়াবাদে বাজার, হোটেল খোলা নিয়ে ফের উপ-রাজ্যপালের সঙ্গে সংঘাত দিল্লি সরকারের। এনিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি লিখলেন দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মণীশ শিসোদিয়া ।

বিকেল ৫.৫৪: করোনা পরিস্থিতিতে পড়ুয়াদের মানসিক অবসাদ কাটাতে ডিজিটাল প্ল্যাটফর্মে কাউন্সেলিং। আজ ৭ দিনের কর্মশালার সূচনা করলেন মহারাষ্ট্রের রাজ্যপাল।

বিকেল ৪.৩০: লকডাউনের সুফল। মার্চে দেশে লকডাউনের পর থেকে এই মুহূর্তে করোনায় মৃত্যুর হার সবচেয়ে কম,মাত্র ২.১৫শতাংশ। মধ্য জুন থেকে তা কমেছে, দাবি স্বাস্থ্যমন্ত্রকের। 

বিকেল ৪.১৪: অসমে ১ সেপ্টেম্বর থেকে খুলতে পারে স্কুল। ইঙ্গিত রাজ্য সরকারের। 

বিকেল ৪.০০: করোনা মোকাবিলায় গুজরাটের ভূমিকার প্রশংসা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এমনটাই দাবি রাজ্য প্রশাসনের। 

দুুপুর ৩.৪৬: ত্রিপুরার হাসপাতালের তিনতলা থেকে মরণঝাঁপ করোনা রোগীর।এর আগে বিষ খেয়ে তিনি আত্মহত্যার চেষ্টা করেছিলেন বলে পুলিশ সূত্রে খবর।

দুপুর ৩.২৩: কর্ণাটকে করোনা আক্রান্ত রাজ্যের কৃষিমন্ত্রী বি সি পাটিল, তাঁর স্ত্রী ও ছেলে। 

দুপুর ২.৫৪: মহারাষ্ট্রের থানেতে করোনা সংক্রমণ বাড়াচ্ছে চিন্তা। কনটেনমেন্ট জোনে লকডাউন বাড়ল ৩১ আগস্ট পর্যন্ত। নন-কনটেনমেন্ট জোনে নির্দিষ্ট ক্ষেত্রে ছাড় মিলবে। জানালেন ডিস্ট্রিক্ট কালেক্টর। 

দুপুর ২.৫০: আগামী ৩ এবং ৪ তারিখ চলবে স্যানিটাইজেশনের কাজ। তাই বন্ধ থাকবে রাজ্য়ের মূল প্রশাসনিক ভবন নবান্ন। ওই দু’দিন কোনও সাংবাদিক বৈঠকেও হবে না। নবান্নের কর্মী, আধিকারিকরা এই দু’দিন বাড়ি থেকে কাজ করবেন।

দুপুর ২.০৫: মারণ ভাইরাস COVID-19’এ মৃত্যুর নিরিখে বিশ্বের তৃতীয় স্থানে উঠে এল মেক্সিকো। আমেরিকা, ব্রাজিলের পরই করোনায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে এ দেশে। সংখ্যাটা ৪ লক্ষ ২৬ হাজারের বেশি।

দুপুর ১.৪৩: করোনার শিকার থেকে রেহাই মিলল না ভিয়েতনামেরও। এতদিন লড়াইয়ের পর হোয়াই আং শহরে করোনায় প্রথম মৃত্যু ৭০ বছরের ভিয়েতনামি নাগরিকের। চিনে করোনা সংক্রমণের পর থেকেই সম্পূর্ণ লকডাউন করে এশিয়ার এই দেশ মহামারীর বিরুদ্ধে অনেকটা সাফল্যের সঙ্গে লড়াই চালিয়েছিল।

দুপুর ১.১০: করোনা আবহে অযোধ্যায় রাম মন্দিরে ভূমিপুজো। আজ থেকে কোভিড প্রোটোকল মেনে চলার নির্দেশ অযোধ্যা পুলিশের। এক জায়গায় ৫ জনের বেশি জমায়েত নয়। যানজট এড়াতে ১২ টি রুটে যান চলাচল ঘুরিয়ে দেওয়ার পরিকল্পনা।  

দুপুর ১: পূর্ব বর্ধমানের জামালপুর ব্লক হাসপাতালে চিকিৎসক, নার্স-সহ ৯ স্বাস্থ্য কর্মী করোনা আক্রান্ত। সংক্রমণের আশঙ্কায় বন্ধ করা হল হাসপাতাল। এছাড়া ব্লকে আরও ৩০ জন অর্থাৎ মোট ৩৯ জন করোনা আক্রান্ত হয়েছেন একদিনেই।

দুপুর ১২.৪৫: করোনা সংক্রমণ ঠেকাতে ভোপালে আগামী ৪ আগস্ট পর্যন্ত সম্পূর্ণ লকডাউন। আজ, ইদেও কোনও ছাড় নেই, বন্ধ সমস্ত দোকানপাট, শুনশান রাস্তাঘাট।

দুপুর ১২.২০: বাগডোগরা বিমানবন্দরেও আন্তর্দেশীয় উড়ান চলাচলে কড়াকড়ি। ১৫ আগস্ট পর্যন্ত দিল্লি, মুম্বই, চেন্নাই, পুণে, আহমেদাবাদ ও নাগপুর থেকে কোনও বিমান নামতে পারবে না বাগডোগরায়। জানিয়ে দিল কর্তৃপক্ষ। 

বেলা ১১.২৩: করোনা আবহে দেশে আন্তর্জাতিক উড়ান পরিষেবা বন্ধ ৩১ আগস্ট পর্যন্ত। বিজ্ঞপ্তি দিয়ে জানাল DGCA.

বেলা ১১.১৫: COVID19 সংক্রান্ত সেরোলজিক্যাল সার্ভে শুরু হচ্ছে দিল্লি থেকে। দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন জানালেন, এটা অত্যন্ত প্রযুক্তিনির্ভর এবং প্রায় নির্ভুল।

সকাল ১০.৫০: তারাপীঠের পর বেলুড় মঠ। করোনা সংক্রমণের আশঙ্কা, সুরক্ষার স্বার্থে অনির্দিষ্টকালের জন্য বন্ধ বেলুড় মঠ। রবিবার থেকেই  দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ। জানিয়েছে রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ। এর আগে তারাপীঠের মন্দিরও অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়।

সকাল ১০.২৬: মহামারীর থেকে মুক্তির জন্য গোয়ার মন্দিরে বিশে পুজোর আয়োজন। ‘মহামৃত্যুঞ্জয়’ মন্ত্রে কোভিড জয়ের প্রার্থনা। এ রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৬০০০।

সকাল ৯.৫০: করোনা পজিটিভ কংগ্রেস নেতা পিসি শর্মা। ভিডিও বার্তায় তাঁর আবেদন, যাঁরা তাঁর সংস্পর্শে এসেছিলেন, তাঁরা সকলে যেন নির্দিষ্ট নিয়ম মেনে কোয়ারেন্টাইনে থাকেন।

সকাল ৯.২৮: দেশে লাগাহীন করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত ৫৭ হাজারেরও বেশি, মৃত্যু হয়েছে ৭৬৪ জনের। মোট আক্রান্তের সংখ্যা ১৭ লক্ষ ছুঁইছুঁই। নয়া পরিসংখ্যান দিল স্বাস্থ্যমন্ত্রক।

সকাল ৮.২৭: চেন্নাইতে ৩১ আগস্ট পর্যন্ত প্রতি রবিবার সম্পূর্ণ লকডাউন। তার আগে আজ বাজারে রসদ সংগ্রহের জন্য ভিড়, শিকেয় উঠল সামাজিক দূরত্ববিধি।

সকাল ৮.০৭: মহামারীর প্রভাব। হংকংয়ে নির্বাচন এক বছর পিছিয়ে দেওয়ার ঘোষণা নেতা ক্যারি ল্যামের। ২০২১এর সেপ্টেম্বরে হবে ভোট।

সকাল ৭.৫৫: করোনা আবহে বকরি ইদ। নিজের বাড়িতেই সকাল সকাল নমাজ পড়লেন কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি।

সকাল ৭.৪৭: করোনার বলি কুকুর। নিউ ইয়র্কে করোনা পজিটিভ এক জার্মান শেফার্ডের মৃত্য়ু হয়েছে শুক্রবার। মে মাসে ৭ বছরের ওই কুকুরের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়ে। এতদিনের লড়াইয়েও বাঁচানো গেল না তাকে।

সকাল ৭.৩০: সংক্রমণের মাঝেই আজ দেশজুড়ে ইদ-উল-আঝা। সামাজিক দূরত্ববিধি মেনে সব মসজিদে চলছে নমাজ পাঠ।  

সকাল ৭.১০: করোনা পজিটিভ ব্রাজিলের ফার্স্ট লেডি মিশেল বলসোনারো। এর আগে করোনায় আক্রান্ত হয়েছিলেন প্রেসিডেন্ট জাইর বলসোনারো। ২ সপ্তাহ পর সুস্থ হন তিনি। কোভিড পজিটিভ ব্রাজিলের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীও।

সকাল ৬.৪৫: আনলকের তৃতীয় ধাপে মুম্বইতে খুলছে শপিং মল। ৫ তারিখ থেকে মল খোলার অনুমোদন দিল উদ্ধব ঠাকরে সরকার। চলছে প্রস্তুতি।

সকাল ৬: আজ থেকে আনলক থ্রি’তে পা রাখল দেশ। এই পর্বে খুলতে চলেছে জিম, যোগা কেন্দ্র, উঠছে নাইট কারফিউ। তবে কোথায় কীভাবে লকডাউন চলবে, চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্যগুলিই।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement