BREAKING NEWS

২৩ শ্রাবণ  ১৪২৭  রবিবার ৯ আগস্ট ২০২০ 

Advertisement

করোনা পরিস্থিতি: বাড়ির বাইরে এ রাজ্যেও বাধ্যতামূলক ফেস মাস্ক, নির্দেশিকা স্বাস্থ্য দপ্তরের

Published by: Subhamay Mandal |    Posted: April 12, 2020 9:01 am|    Updated: April 12, 2020 9:14 pm

An Images

করোনার গ্রাসে গোটা বিশ্ব। ক্রমশ আয়ত্তের বাইরে চলে যাচ্ছে পরিস্থিতি। ইটালি ছাড়িয়ে মারণ জীবাণুর ভরকেন্দ্র এখন আমেরিকা। মার্কিন মুলুকে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ১৯২০ জনের। গোটা দুনিয়ায় মৃতের সংখ্যা এক লক্ষ ছাপিয়ে গিয়েছে। মারণ ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে একাধিক দেশ। বিশ্বে আক্রান্ত প্রায় ১৭ লক্ষ মানুষ। ভারতেও দাপট দেখাচ্ছে মারণ ভাইরাস। দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭৩। মোট আক্রান্ত ৮,৩৫৬। সেরে উঠেছেন ৭১৬ জন। এদিকে পশ্চিমবঙ্গে আক্রান্ত ৯৫ জন। মৃত্যু হয়েছে ৫ জনের (রাজ্য সরকারের পরিসংখ্যান অনুযায়ী)। করোনা সংক্রান্ত আপডেট:

রাত ৯: রাজ্যে বাধ্যতামূলক হতে চলেছে ফেস মাস্ক। নির্দেশিকা জারি করে জানাল স্বাস্থ্য দপ্তর। এন৯৫ বা সার্জিক্যাল মাস্ক না হলেও, কাপড়ের মাস্কে মুখ ঢেকে বাড়ির বাইরে বেরতে হবে।  

face-mask-compulsory

সন্ধে ৮.৫৫: পরিষেবা দিতে এমআর বাঙুরে পাঠানো হল ৭ চিকিৎসককে। তাঁরা সকলে এনআরএস, কলকাতা মেডিক্যাল কলেজ ও এসএসকেএমের বিশেষজ্ঞ চিকিৎসক। রয়েছেন চেস্ট মেডিসিনের ২ জন, ২ জন হৃদরোগ বিশেষজ্ঞ এবং একজন নেফ্রোলজিস্ট। 

সন্ধে ৮.৩০: লকডাউন নিয়ে প্রধানমন্ত্রীর নির্দেশিত পথেই চলবে উত্তরপ্রদেশ, জরুরি বৈঠকের পর সাংবাদিক সম্মেলনে জানালেন যোগী আদিত্যনাথ।

সন্ধে ৮.২৫: কর্ণাটকে করোনামুক্ত ৭০ বছরের এক মহিলা। হাসপাতাল থেকে ছাড়া পেয়ে আজ ফিরলেন বাড়ি।

সন্ধে ৮.১৯: ব্রিটেনে করোনায় মৃতের সংখ্য়া ছাড়াল ১০ হাজার।

সন্ধে ৭.২৮: রাজস্থানের সমস্ত স্কুল বন্ধ ৩১ মে পর্যন্ত। ঘোষণা প্রশাসনের।

সন্ধে ৭.১৮: দিল্লিতে সংক্রামক এলাকার ( Containment Zones) সংখ্যা ৪৩, আরও বাড়ল নজরদারি। 

সন্ধে ৬.১০: করোনা মুক্ত হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ১০, ডাউনিং স্ট্রিট সূত্রে খবর। আতঙ্কের মাঝে স্বস্তি ইংল্যান্ডে।

বিকেল ৫.২৫: মধ্যমগ্রামে করোনা আক্রান্ত কাউন্সিলরের গাড়িচালকের রিপোর্ট পজিটিভ। বারাসতের কাছে এক বেসরকারি হাসপাতালে তিনি ভরতি। কাউন্সিলরের সংস্পর্শে থাকা ১৫ জনকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়। প্রত্যেকের নমুনা পরীক্ষা করা হয়েছিল। গাড়িচালক বাদে সকলের রিপোর্টই নেগেটিভ এসেছে। 

বিকেল ৪.৪৫: দেশে মোট আক্রান্তের সংখ্যা ৮,৩৫৬। গত ২৯ মার্চ এই সংখ্যাটা ছিল ৯৭৯। এঁদের মধ্যে ২০ শতাংশ রোগীকে আইসিইউতে রেখে চিকিৎসা করলেই হবে। জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল।

বিকেল ৪টে: লকডাউন ভাঙার অপরাধে কলকাতায় গ্রেপ্তার ২৬৭ জন।

দুপুর ৩টে: রাজস্থানে আক্রান্তের সংখ্যা বেড়ে ৭৯৬।

দুপুর ২.৩০: স্পেনে ফের বাড়ল মৃত্যুর হার। ২৪ ঘণ্টায় মৃত ৬১৯। 

দুপুর ২টো: রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে সর্বদলীয় বৈঠকে বসেছেন অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল। বৈঠকে উপস্থিত রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ-সহ অন্য নেতারা। রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ২৯। মৃত ১।

দুপুর ১.৩০: পুলিশকর্মীদের উৎসাহ দিতে ওয়্যারলেসে ‘হাম হোঙ্গে কামইয়াব’ গাইলেন আইজি বিবেক শর্মা।

দুপুর ১টা: সংক্রমণ ছড়াতে পারেন পরিযায়ী শ্রমিকরা। রিপোর্ট আশঙ্কা প্রকাশ বিশ্ব ব্যাংকের।

বেলা ১২.৩০: মুম্বই-সহ মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা বেড়ে ১৮৯৫। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত ১৩৪ জন।

বেলা ১২.১৫: মোট ৩৩টি এলাকাকে সংক্রামক বলে চিহ্নিত করল দিল্লি সরকার। মোতায়েন রয়েছে কড়া প্রহরা।

বেলা ১২টা: পাতিয়ালায় লকডাউন ভাঙার অপরাধে পুলিশকর্মীদের সঙ্গে ধুন্ধুমার আইন ভঙ্গকারীদের। দুষ্কৃতীরা এক পুলিশ আধিকারিকের হাতের পাঞ্জা কেটে দেয়। গুরুতর জখম অবস্থায় ওই এএসআই হাসপাতালে ভরতি। এই ঘটনায় ৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

সকাল ১১.১৫: গুজরাটে আটকে থাকা প্রায় ৯০০ ব্রিটিশ নাগরিককে ফেরানো হচ্ছে ব্রিটেনে।

সকাল ১১টা: মাস্ক ছাড়া রাস্তায় সাইক্লিং করার জন্য বসন্ত বিহারে উরুগুয়ের এক মহিলাকে আটকায় দিল্লি পুলিশ। ওই মহিলার সঙ্গে বচসা হয় পুলিশ কর্মীদের। পরে জানা যায় ওই মহিলা উরুগুয়ের দূতাবাসের একজন আধিকারিক।

সকাল ১০.৪৫: নেপালে আক্রান্তের সংখ্যা বেড়ে হল ১২।

সকাল ১০.৩০: পাকিস্তানে আক্রান্তের সংখ্যা ৫০০০ ছাড়াল।

সকাল ৯.৪৫: মুম্বইয়ের ধারাভি বসতিতে আরও ১৫ জন করোনা পজিটিভ। কড়া নিরাপত্তা বেষ্টনীতে এলাকা মুড়ে ফেলেছে মুম্বই পুলিশ।

সকাল ৯.৩০: পাটনা মেডিক্যাল কলেজ থেকে পালিয়ে গেলেন এক করোনা আক্রান্ত রোগী। ৭২ বছরের মহিলার বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

সকাল ৮.৫০: গত ২৪ ঘণ্টায় দেশে মৃত ৩৪ জন, আক্রান্ত ৯০৯। আক্রান্তের সংখ্যা ভারতে বেড়ে দাঁড়াল ৮,৩৫৬। মৃত্যু হয়েছে ২৭৩ জনের। পরিসংখ্যান দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক।

সকাল ৮.৩০: কাশ্মীরের বুদগাম জেলার শেখপুরাতে একটি মেডিক্যাল টিমকে পণবন্দি করে রাখার অভিযো। পুলিশ বাহিনী ঘটনাস্থলে তাঁদের উদ্ধার করতে গেলে পাথর ছোঁড়া হয় বলে জানা গিয়েছে। তিনজন পুলিশকর্মী ঘটনায় জখম হয়েছেন। বিভিন্ন ধারায় অভিযুক্তদের বিরুদ্ধে মামলা রুজু করেছে পুলিশ।

সকাল ৮টা: অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ৪৪৪ জন নাগরিক বিশেষ চার্টার্ড বিমানে দিল্লি থেকে মেলবোর্নে পাড়ি দিলেন। তাঁদের ফেরার ব্যবস্থা করে অস্ট্রেলিয়ার হাই কমিশন।

সকাল ৭.৩০: মৃত্যুর সংখ্যায় ইটালিকেও ছাপিয়ে গেল আমেরিকা। গত ২৪ ঘণ্টায় মার্কিন মুলুকে ১,৯২০ জনের মৃত্যু হয়েছে। মোট মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়াল।

সকাল ৭.১৫: করোনা আক্রান্ত হয়ে চেন্নাইয়ে মৃত্যু ইন্ডিগো এয়ারলাইন্সের এক কর্মীর। শোকপ্রকাশ করেছে বিমান সংস্থা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement