BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা জয়ী লব আগরওয়াল, কাল থেকেই ফের যোগ দিচ্ছেন কাজে

Published by: Sucheta Sengupta |    Posted: August 24, 2020 8:38 am|    Updated: August 25, 2020 8:11 am

An Images

এখনও উদ্বেগজনক হারে বাড়ছে করোনা সংক্রমণ। দ্রুততার সঙ্গে চলছে ভ্য়াকসিন তৈরির কাজও। ভারতে আক্রান্ত ৩১ লক্ষ ৬ হাজার ৩৪৯ জন। মৃত্যু হয়েছে ৫৭ হাজার ৫৪২ জনের। রাজ্যে সংক্রমিত ১,৪১,৮৩৭ জন। আর মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২,৮৫১ জন। জেনে নিন করোনা সম্পর্কিত সমস্ত আপডেট:

রাত ১০.৩০: করোনা জয়ী স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল। আগামিকাল থেকে ফের কাজে যোগ দিচ্ছেন তিনি। প্রসঙ্গত,  ১৪ আগস্ট তিনি আক্রান্ত হয়েছিলেন। 

রাত ১০.২৭: লকডাউনে কোনও পরীক্ষা থাকলে পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে অসুবিধা হবে না পরীক্ষার্থীর। ওই পরীক্ষার্থীর সঙ্গে পরীক্ষার অ্যাডমিট কার্ড থাকলেই হবে। সোমবার পুলিশের তরফ থেকে বিষয়টি জানিয়ে দেওয়া হয়। আগামী ২৭ আগস্ট একটি প্রবেশিকা পরীক্ষা ধার্য করা হয়েছে। সল্টলেকে ওই পরীক্ষাকেন্দ্র। কিন্তু বহু পরীক্ষার্থীকে কলকাতা হয়েই সল্টলেকে যেতে হবে।

রাত ১০.১৯: করোনা আক্রান্ত উসেইন বোল্ট। নিজেই টুইট করে এই খবর দিয়েছেন এই ক্রীাড়াবিদ।  

রাত ৯.৩০: অরুনাচলে করোনা আক্রান্ত আরও ৪৯ জন। 

রাত ৯.১০: গত ২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত ২ হাজার ৯৬৭ জন। মৃত্যু হয়েছে ৫৭ জনের। 

রাত ৯.০৫: বীরভূমে পঞ্চায়েত পরিদর্শনে এসে কেন্দ্রীয় দুই আধিকারিক কোয়ারেন্টাইনে। সরকারি নিয়ম অনুসারে বীরভূম জেলা প্রশাসন দুই আধিকারের অ্যান্টিজেন টেস্ট করালে একজনের পজেটিভ আসে। এর পরেই বোলপুরের একটি হোটেলে তাদের ১৫ দিনের কোয়ারেন্টাইন করা হয়।

রাত ৮.৩৬: রাজ্য বিধানসভার সংক্ষিপ্ত অধিবেশন বসছে সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে। মাত্র দু’দিনের জন্য প্রস্তাবিত অধিবেশনে কোভিডের স্বাস্থ্যবিধি মেনে সদস্যদের বসার ব্যবস্থা করা হচ্ছে। সোমবারই অধিবেশন কক্ষ ও গ্যালারি-সহ সমস্ত ব্যবস্থা সরজমিনে পরিদর্শন করে চূড়ান্ত করেছেন স্পিকার বিমান বন্দে্যাপাধ্যায়। সিদ্ধান্ত হয়েছে, ৬০ বছরের বেশি বয়স্ক বিধায়কদের সবাইকেই অধিবেশন কক্ষে নির্দিষ্ট দূরত্ব মেনেই বসবেন। কমবয়সী বিধায়কদের গ্যালারিতে বসার ব্যবস্থা করা হচ্ছে। মুখ্যমন্ত্রী, পরিষদীয় নেতা এবং বিরোধী দলের নেতৃবৃন্দ, ক্যাবিনেট মন্ত্রীরা অধিবেশন কক্ষেই বসবেন। 

রাত ৮.২২: কর্ণাটকে আন্তঃরাজ্য যাতায়াতের ক্ষেত্রে নিয়মনীতি বদল করা হল। বাতিল হল বিশেষ অনুমতি নেওয়ার নিয়মও।

রাত ৮.১৫: মুম্বইতে নতুন করে করোনা আক্রান্ত আরও ৭৪৩ জন।

রাত ৮.১০: পাঞ্জাবে একদিনে করোনা আক্রান্ত পনেরো শোর বেশি। 

রাত ৮.০১: হরিয়ানায় একদিনে করোনা আক্রান্ত ১০৭৪ জন। 

সন্ধে ৭.৫২: মহারাষ্ট্র গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১১ হাজারেরও বেশি। 

 

সন্ধে ৭.৩৯: মধ্যপ্রদেশে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত ১২৯২ জন।

সন্ধে ৭.৩২: দিল্লিতে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১,০৬১ জন।

সন্ধে ৭.১৫: উত্তরখণ্ডে করোনা আক্রান্ত আরও ৪১২ জন। 

সন্ধে ৭.১২: করোনা আক্রান্ত হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার। নিজেই টুইট করে সে খবর দিয়েছেন তিনি।

সন্ধে ৬.৫০: দেশের একমাত্র করোনায় মৃত্যুহীন রাজ্য মিজোরাম। সে রাজ্যেও করোনা সংক্রমিতের সংখ্যা প্রায় হাজার ছুঁইছুঁই। 

সন্ধে ৬.০৪: মনিপুরে ৪২ জন আধা সামরিক বাহিনীর জওয়ান-সহ নতুন করে করোনায় আক্রান্ত ১১৬জন। তবে সুস্থতার হার ভাল, ৬৯ শতাংশের বেশি।

সন্ধে ৬:সেপ্টেম্বরে সর্বভারতীয় JEE, NEET নিয়ে আপত্তি ডিএমকের। পড়ুয়াদের জীবনে ঝুঁকি আছে, জানিয়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীকে চিঠি তামিলনাড়ুর ডিএমকে সভাপতি স্ট্যালিনের।  

বিকেল ৫.৫৪: ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী করোনা আক্রান্ত শিবু সোরেনকে ভরতি করা হল রাঁচির মেদান্ত হাসপাতালে। 

বিকেল ৫.৪৭: করোনা আবহে NEET, JEE নেওয়া হলে বিপদের মুখে পড়বে ছাত্রছাত্রীরা। সেপ্টেম্বরে সর্বভারতীয় ডাক্তারি ও ইঞ্জিনিয়ারিং পরীক্ষার দিন পুনর্বিবেচনার আরজি জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

বিকেল ৫.৩৫: ধারাভিতে করোনা আক্রান্ত আরও দু’জন। 

বিকেল ৪.৫৬: নাগাল্যান্ডে করোনা আক্রান্ত আরও ২৮ জন। গত ২৪ ঘণ্টায় ৫৪২টি নমুনা পরীক্ষা করা হয়েছিল। 

বিকেল ৪.৪০: আহমেদাবাদে কমছে করোনা আক্রান্তের সংখ্যা। আর তাই সেখানকার কোভিড হাসপাতালগুলিকে ফের পুরনো অবস্থা ফেরাতে শুরু করল পুরসভা। এবার সেখানে সমস্ত রোগীরই চিকিৎসা হবে। 

বিকেল ৪.১৮: করোনা আক্রান্ত আয়ুশ মন্ত্রী শ্রীপদ নায়েকের শারীরিক অবস্থার অবনতি। সকাল থেকে কমছে অক্সিজেনের মাত্রা। উদ্বেগপ্রকাশ করে টুইট গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের।   অন্য হাসপাতালে স্থানান্তরের ভাবনা।

দুপুর ৩.২৮: আগামী  ১ সেপ্টেম্বর পুলিশ দিবস। ওই দিন মাস্ক নিয়ে জনগণকে সচেতনতা প্রচারে নামুক পুলিশ, পরামর্শ মুখ্যমন্ত্রীর। 

দুপুর ৩.২৪: উত্তর ২৪ পরগনায় করোনা সংক্রমণে লাগাম পরানো যাচ্ছে না কেন? প্রশাসনিক আধিকারিকদের প্রশ্ন মমতার। করোনা পরীক্ষা নিয়ে প্রকাশ করলেন উদ্বেগ। 

দুপুর ৩.১৮: হুগলির জেলাশাসকের প্রতি অসন্তোষ প্রকাশ মমতা বন্দ্যোপাধ্যায়ের। কাজ ঠিকমতো হচ্ছে না, পারফরম্যান্স সবচেয়ে খারাপ, বলে ভর্ৎসনা করেন। ক্ষোভ প্রকাশ HRBC’র ভূমিকা নিয়েও। 

দুপুর ৩.১০: করোনা আবহে নবান্ন থেকে ভিডিও কনফারেন্সে জেলার প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী। রয়েছেন দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলির প্রশাসনিক কর্তারা।

দুপুর ৩: সময়মতো বেতনের দাবিতে শিলিগুড়ি পুরসভার সামনে বিক্ষোভ চুক্তিভিত্তিক কর্মীদের। মূলত এলাকার বাড়ি বাড়ি ঘুরে করোনা সমীক্ষা চালাচ্ছেন এঁরা।

দুপুর ২.৩০:মহারাষ্ট্র পুলিশে বাড়ছে করোনা সংক্রমণ। নতুন করে ১২০ জনের শরীরে মিলল জীবাণু। গত ২৪ ঘণ্টায় পুলিশ মহলে মৃত্যু হয়েছে একজনের।

দুপুর ১.৪২: পুদুচেরিতে করোনা পজিটিভের সংখ্যা ১০, ৮৫৯। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১৬৪ জনের।

দুপুর ১.৩০: হরিয়ানার বিধানসভার স্পিকার জ্ঞানচাঁদ গুপ্ত করোনায় আক্রান্ত। শারীরিক অবস্থা স্থিতিশীল, রয়েছেন হোম আইসোলেশনে। 

দুপুর ১.২২: বিজেপি রাজ্য সভাপতির গাড়িচালক করোনা পজিটিভ। আরও ৩ নিরাপত্তারক্ষীর জ্বর। চিকিৎসকের পরামর্শ মেনে আপাতত নিউটাউনের বাড়িতে কোয়ারেন্টাইনে দিলীপ ঘোষ। 

দুপুর ১২.১০: নিউজিল্যান্ডের অকল্যান্ডে লকডাউনের মেয়াদ বাড়ালেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্ন। বুধবার পর্যন্ত বাড়ল লকডাউনের মেয়াদ। প্রধানমন্ত্রীর আবেদন, বাড়িতে থেকেই সংক্রমণ কমান।

বেলা ১১.৫৮: পাটনায় আজ ৫০০ শয্যাবিশিষ্ট কোভিড হাসপাতালের উদ্বোধন। মুজফ্ফরপুরেও তৈরি হবে একই হাসপাতাল। থাবে ১২৫ টি ICU বেড। খবর পিএমও সূত্রে।

বেলা ১১.৪৯: পাঞ্জাবের লুধিয়ানায় জোড়-বিজোড় ফর্মুলায় দোকানপাট খোলার সিদ্ধান্ত নিল পুলিশ। নিয়ম ভাঙলে ৫০০০ টাকা জরিমানা।

বেলা ১১.০৮: কর্ণাটকের উদুপির হাসপাতালে করোনায় মৃতদেহ বদল ঘিরে উত্তেজনা। পরিবারের হাতে তুলে দেওয়া হল অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃতদেহ। হাসপাতালে বিক্ষোভ মৃতের পরিবারের।

সকাল ১০. ৪৩: রাজস্থানে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত ৫৮৫ জন। মৃত্যু হয়েছে ৬ জনের। এ নিয়ে মরুরাজ্যে কোভিড পজিটিভের সংখ্যা ৭১ হাজার পেরল।

সকাল ১০:জম্মু-কাশ্মীরের বাইরের যে সব পূূণ্যার্থী বৈষ্ণোদেবী যাত্রা করছেন, তাঁদের কোভিড টেস্ট রিপোর্টে নেগেটিভ থাকা বাধ্যতামূলক। রিপোর্ট ছাড়া যাত্রা করা যাবে না, জানিয়ে দিল কর্তৃপক্ষ।

সকাল ৯.৩৮: গত ২৪ ঘণ্টায় দেশের নতুন করে করোনা আক্রান্ত ৬১,৪০৮ জন। মৃত্যু হয়েছে ৮৩৬ জনের। বুলেটিনে জানাল স্বাস্থ্যমন্ত্রক।

সকাল ৯.২৫:কোভিড পজিটিভ হলেই থাকতে হবে কোভিড কেয়ার সেন্টারে। পাঞ্জাবের সাংরু জেলার এক গ্রামের বাসিন্দাদের সতর্ক করতে এভাবেই বোঝানো হল। এ নিয়ে গ্রামে সাময়িক উত্তেজনা।

সকাল ৯.১৭: মধ্যপ্রদেশে হাসপাতালের চারতলা থেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা বছর চল্লিশের করোনা রোগীর। কর্মীদের তৎপরতায় প্রাণে রক্ষা। তিনি সম্প্রতি মানসিক সমস্যাতেও ভুগছিলেন বলে পরিবারের দাবি।

সকাল ৮.৩০: করোনা আবহে ৫ মাস পর ফের জেলা প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী। আজ থেকে দু’দিন নবান্ন থেকেই ভারচুয়াল বৈঠকে ৯ টি জেলার কাজের খতিয়ান নেবেন তিনি।

সকাল ৮.০২: প্রতিষেধক তৈরির কাজ এখনও চলছে। তার মধ্যেই আপৎকালীন পরিস্থিতিতে তা প্রয়োগে সম্মতি দিল চিনের ভ্যাকসিন তৈরি সংক্রান্ত টাস্ক ফোর্স। 

[আরও পড়ুন: ছুটি মেলেনি স্বামীর, তাঁকে কাছে না পেয়ে একাকীত্বের যন্ত্রণায় আত্মঘাতী CRPF জওয়ানের স্ত্রী]

সকাল ৭: সপ্তাহ তিনেকেরও বেশি সময় পর ফের খুলে গেল তারাপীঠ মন্দির। সকাল থেকে ভক্তসমাগম হলেও নির্দিষ্ট স্বাস্থ্যবিধি মেনে তাঁদের প্রবেশ করানো হচ্ছে। হয়েছে মঙ্গল আরতি, পুজো দেওয়া চলছে দূরত্ব মেনে। লকডাউনে মন্দির বন্ধের পর রথযাত্রায় তা খুললে, সংক্রমণ বাড়ায় ফের তা বন্ধ করে দেওয়া হয়। 

সকাল ৬.৩৮: মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে কৃতীদের সংবর্ধনা। করোনা আবহে আসানসোলের রেলপাড়ের অনুষ্ঠানে ভিড়, শিকেয় দূরত্ববিধি। এ নিয়ে শুরু  সমালোচনা।

সকাল ৬.০৫:  করোনার বিরুদ্ধে লড়াইয়ে প্লাজমা থেরাপিতে সবুজ সংকেত দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফের ‘চিনা ভাইরাস’ বলে উল্লেখ করলেন তিনি। ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনকে ছাড়পত্র দিলেন। করোনার দাপটে সবচেয়ে বিধ্বস্ত মার্কিন মুলুক।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement