BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা রুখতে মরিয়া কেন্দ্র, আরও দুই অ্যান্টিজেন টেস্ট কিটকে ছাড়পত্র দিল ICMR

Published by: Sayani Sen |    Posted: July 22, 2020 8:26 am|    Updated: July 22, 2020 11:10 pm

An Images

ফাইল ফটো

করোনা প্রতিষেধকের খোঁজে চারদিকে চলছে গবেষণা। তার মাঝে বিশ্বজুড়ে প্রতিদিনই বাড়ছে সংক্রমণ। ভারতে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ১১ লক্ষ ৯২ হাজার ৯১৫ জনে। মৃত ২৮ হাজার ৭৩২। বাংলায় মোট আক্রান্ত হয়েছেন ৪৯ হাজার ৩২১ জন। আর মৃত্যু হয়েছে ১ হাজার ২২১ জনের। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

রাত ১০.৩০: দেশে আরও দুটি অ্যান্টিজেন টেস্ট কিট ব্যবহারের ছাড়পত্র পেল। আইসিএমআর ভারতীয় সংস্থা ল্যাবকেয়ারের তৈরি অ্যান্টিজেন কিট ও বেলজিয়ামের সংস্থার তৈরি একটি অ্যান্টিজেন কিটকে ছাড়পত্র দেওয়া হল।

রাত ৯.৫০: গোবিন্দপুর বস্তিতে একসঙ্গে ২৩ জনের কোভিড সংক্রমণ ধরা পড়ায় উদ্বিগ্ন রাজ্য সরকার। এলাকা সিল করা হয়েছে। স্বাস্থ্য আধিকারিকরা ওই বস্তিতে গোষ্ঠী সংক্রমণ হয়ে থাকতে পারে বলে মনে করছেন। বস্তির লাগোয়া গোলপার্ক হাউজিং কোঅপারেটিভে পাংচ-ছয়জন সম্পন্ন গৃহস্থেরও করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। তবে তাঁদের অধিকাংশই উপসর্গহীন নয়তো মৃদু উপসর্গের হওয়ায় বাড়িতে হোম আইসোলেশনে রয়েছেন। 

রাত ৯.৩০: প্রতি বছরের মতো এ বারও ১৬ অগাস্ট ফুটবলপ্রেমী দিবসে রক্তদান শিবিরের আয়োজন করবে আইএফএ। যে অনুষ্ঠান হবে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। করোনার জন্য অবশ্য সরকারের দেওয়া সমস্ত নির্দেশিকা মেনেই অনুষ্ঠানের আয়োজন করা হবে। প্রাক্তন তারকা গোলকিপার তরুণ বোসের সই করা সার্টিফিকেট দেওয়া হবে রক্তদাতাদের।

রাত ৯.০০: ইন্ডিয়া আইডিয়াস সামিটে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আত্মনির্ভর ভারতের পক্ষে সওয়াল করলেন মোদি।  

রাত ৮.৪৫: গুজরাটে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১০২০ জন। ফলে সে রাজ্যে সংক্রমিতের সংখ্যা বেড়ে ৫১,৪৮৫ জন। 

রাত ৮.১৫: মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১০,৫৭৬ জন। একই সময় মৃত্যু হয়েছে ২৮০ জনের। ফলে সে রাজ্যে করোনা সংক্রমিতের সংখ্যা বেড়ে হল ৩,৩৭. ৬০৭ জন। 

সন্ধে ৭.৫৮: রাজ্যে লাফিয়ে বাড়ছে সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় বাংলায় করোনায় আক্রান্ত হয়েছেন ২২৯১ জন। ফলে রাজ্যে মোট সংক্রমিতের সংখ্যা বেড়ে ৪৯,৩২১ জন। একই সময়ে মৃত্যু হয়েছে ৩৯ জনের। এদিনের মৃতের সংখ্যা ও সংক্রমিতের সংখ্যা পুরনো সমস্ত রেকর্ড ভেঙে দিল। এ রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১২২১

সন্ধে ৭.৪০: লকডাউনে বন্ধ থাকবে রাজ্যের সমস্ত রেশন দোকান। খাদ্য দপ্তরের তরফে এ কথা জানানো হয়েছে। পাশাপাশি, ২০২১ সালের জুন মাস পর্যন্ত রাজ্যবাসীকে বিনামূল্য খাদ্যশস্য দেওয়ার বিষয়ও এদিন নির্দেশিকা জারি হয়। 

সন্ধে ৭.৩২: এখনও করোনা আক্রান্ত ব্রাজিলের প্রেসিডেন্ট জাইরে বনসেনারো। গত ৭ জুলাই তিনি সংক্রমিত হয়েছিলেন। 

সন্ধে ৭.২০: দিল্লিতে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১২২৭ জন। ওই সময় সুস্থ হয়েছেন ১৫৩২ জন। 

সন্ধে ৬.৫৭: তামিলনাড়ুতে করোনায় মৃত্যু হয়েছে আরও ৪৪৪ জনের। মার্চ থেকে সে রাজ্যে মৃত্যুর কারণ খতিয়ে দেখতে একটি কমিটি গড়েছিল সরকার। তাঁদের রিপোর্টেই এ কথা জানানো হয়েছে। ফলে সে রাজ্যে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩১৪৪।

সন্ধে ৬.৪৫: সংক্রমণ এড়াতে ফের লকডাউনের পথে হাঁটছে উত্তর-পূর্বে রাজ্য মণিপুর। আগামিকাল দুপুর ২ টো থেকে ১৪ দিন সম্পূর্ণ লকডাউন থাকবে ওই রাজ্য।

সন্ধে ৬.৩০: মুর্শিদাবাদে প্রথম সেফ হাউস চালু হল।

সন্ধে ৬.২০: পাটনা হাই কোর্টে আংশিক ছুটি ঘোষণা করা হল। আগামী ২৭ জুলাই থেকে ৬ আগস্ট পর্যন্ত এই ছুটি চলবে।

সন্ধে ৬.০১: করোনা পরিস্থিতিতে কীভাবে করা যাবে সিনেমা, গানের শুটিং? রূপরেখা স্থির করতে বৈঠক করলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং।

বিকেল ৫.৪৭: হিডকো ভবন, এনকেডিএ’র অফিস এবং স্নেহদিয়াতে এবার হানা দিল করোনা। নিউটাউনের এই তিন জায়গাতেই এক জন করে আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে। আর তাঁদের সরাসরি সংস্পর্শে আসা ২৬ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখনও পর্যন্ত যা খবর পাওয়া গিয়েছে তাতে দেখা যাচ্ছে, নিউটাউনে ৮০ জন করোনাতে আক্রান্ত। সুস্থ হয়েছেন ৮৬ জন।

বিকেল ৫.৪৬: লাদাখে আরও ৮ জন করোনা আক্রান্ত।

বিকেল ৫.৪০: গত ২৪ ঘণ্টায় অন্ধ্রপ্রদেশে করোনা আক্রান্ত ৬ হাজার ৪৫ জন। 

বিকেল ৫.৩৪: বারাসত বিদ্যাসাগর ক্রীড়াঙ্গনে ৫০ বেডের সেফ হোম চালু হল।

বিকেল ৫.২৯: দুর্গাপুরে বাড়ছে করোনা সংক্রমণ। একই দিনে মহকুমা হাসপাতালের ৫ জন নার্স ও এক অ্যাম্বুল্যান্স চালক আক্রান্ত। সংক্রমণ যাতে আরও ছড়িয়ে না পরে তাই পূর্ব বর্ধমানের মতো পশ্চিম বর্ধমানেও লকডাউনের কথা ভাবছে জেলা প্রশাসন। 

বিকেল ৫.২৬: করোনা আক্রান্তদের জন্য মুর্শিদাবাদে চালু হল প্রথম সেফ হাউস।

বিকেল ৫.২৫: মিজোরামে করোনা আক্রান্ত মোট ৩১৭ জন। তার মধ্যে ১৭৯ জন সুস্থ। অ্যাকটিভ কেস ১৩৮।

বিকেল ৫.২৪: টোকিওতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত আরও ২০০ জন।

বিকেল ৫.১৪: বৃহস্পতিবার, শনিবার এবং আগামী বুধবার বাদ দিয়েই শুটিংয়ের নতুন শিডিউল করা হয়েছে বলে জানা গিয়েছে। মিমি চক্রবর্তী, নুসরত জাহান, যশ দাশগুপ্তের ‘এসওএস কলকাতা’র শুটিংও পরিবর্তিত পরিস্থিতি অনুযায়ী রি-শিডিউল করা হবে। এই ছবির শুটিংয়ের জন্য দক্ষিণ কলকাতার একটি পাঁচতারা হোটেল ভাড়া করা হয়েছিল। তার সময়সীমা বাড়ানো হয়েছে। সিরিয়ালের ক্ষেত্রে লকডাউন ঘোষণা হওয়া দিনগুলিতে ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার পরিবর্তে ছুটির দিন অর্থাত্‍ রবিবার শুটিং করা হবে বলে জানা গিয়েছে।

বিকেল ৫.১৩: মুম্বইয়ের ধারাভিতে ফের করোনা সংক্রমণ। নতুন করে আক্রান্ত ৫ জন।

বিকেল ৫.০৭: একের পর এক করোনা রোগীর সন্ধান মিলছে মালবাজার পুরসভা এলাকা এবং ওদলাবাড়িতে। যার ফলে মালবাজার পুরসভা এলাকা, চালসা এবং ওদলাবাড়ি এলাকায় চলছে লকডাউন। তবে বাজারে লকডাউন অমান্য করছেন অনেকেই। বারবার দোকান খুলতে বারণ করা হলেও বহু ব্যাবসায়ী তা মানছেন না। মালবাজার ও ওদলাবাড়ি গ্রাম পঞ্চায়েতের হিন্দি স্কুল এলাকা এবং ঘিস বস্তি এলাকায় অভিযান চালায় পুলিশ। দোকান অবিলম্বে বন্ধ করার নির্দেশ দেওয়া হয়। এরপর লকডাউন অমান্য করলে আইনি ব্যাবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছেন পুলিশ আধিকারিকেরা। 

বিকেল ৪.৫১: করোনা রুখতে শুরু থেকেই জরুরি ভিত্তিতে কাজ করছে ভারত। প্রতিনিয়ত পরিকাঠামোর উন্নতি করার চেষ্টা করছে। নতুন হাসপাতাল তৈরি করছে। ভারতের প্রশংসায় WHO।

বিকেল ৪.৩২: করোনা পরিস্থিতির জেরে মধ্যপ্রদেশে স্বাধীনতা দিবসে হবে না প্যারেড কিংবা শিশুদের সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিকেল ৪.২২: ব্যালটেই হোক নির্বাচন, কোভিড পরিস্থিতিতে এই দাবিতে নির্বাচন কমিশনে চিঠি দিলেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমলনাথ। 

দুপুর ৩.৫১:  উত্তরপ্রদেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত ২৩০৮ জন। অ্যাকটিভ কেস ২০ হাজার ৮২৫ জন।   

দুপুর ৩.৩০: বাড়ছে সংক্রমণ। তার ফলে কেরলের আলুভায় আজ মধ্যরাত থেকে জারি কারফিউ। সকাল ১০টা থেকে দুপুর ২টোর মধ্যে গুরুত্বপূর্ণ কাজ করা যাবে। ওষুধের দোকান খোলা থাকবে ২৪ ঘণ্টা, জানালেন মন্ত্রী ভিএস সুনীল কুমার।

দুপুর ৩.৩৫: ১২০ দিন একটানা লকডাউনের পর আজ থেকে ফের স্বাভাবিক ছন্দে ফিরল নেপাল।

দুপুর ৩.১৫: ফিলিপিন্সে নতুন করে করোনা আক্রান্ত হয়ে ৬ জনের মৃত্যু।

দুপুর ২.৪৫: পাকিস্তানে নতুন করে করোনা আক্রান্ত ১৩৩২ জন।

দুপুর ২.৩০: হংকংয়ে সর্বত্র বাধ্যতামূলক মাস্ক।

দুপুর ২.২০: স্বামী করোনা আক্রান্ত। তা সত্ত্বেও আবাসনের ছাদে পোশাক শুকোতে দিয়েছেন তাঁর স্ত্রী। তা নিয়ে অশান্তির সূত্রপাত। কথা কাটাকাটি শুরু হতে না হতেই করোনা রোগীকে জুতোপেটা করার অভিযোগ উঠল প্রতিবেশীদের বিরুদ্ধে। বাধা দিতে গেলে তাঁর পাঁচ মাসের অন্তঃসত্ত্বা স্ত্রীকেও মারধর করা হয় বলে অভিযোগ। এই ঘটনার পর থেকে ছোট্ট সন্তানকে নিয়ে আতঙ্কে দিন কাটছে কেন্দুয়ার ওই দম্পতির।

দুপুর ২.১১: করোনা আবহে স্থগিত টোকিও অলিম্পিক। তাই আগামী বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কোচেদের সঙ্গে বাড়ানো হল চুক্তির মেয়াদ।

দুপুর ১.২০: জম্মু-কাশ্মীরের ৩০০ জন পুলিশকর্মী করোনাকে হারিয়ে সুস্থ। তাঁদের মধ্যে ২৬ জন প্লাজমাও দিয়েছেন, জানালেন ডিজিপি দিলবাগ সিং। 

দুপুর ১: কাশ্মীরের বিভিন্ন জেলায় আজ থেকে ফের সম্পূর্ণ লকডাউনের সিদ্ধান্ত। আগামী ২৭ জুলাই পর্যন্ত চলবে লকডাউন।

বেলা ১২.৫৮: করোনা পরিস্থিতি নিয়ে প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠক কর্ণাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা।

বেলা ১২.৫৫: করোনা মহামারীর আবহে এসবের জেরে আন্তর্জাতিক বাজারে বেশ কিছুদিন ধরেই বাড়ছিল সোনা-রুপোর দাম। সরাসরি যার প্রভাব পড়ছে ভারতীয় বাজারেও। দাম বাড়তে বাড়তে এবার সর্বকালের সব রেকর্ড ভেঙে ফেলল সোনা এবং রুপো। ইতিহাসে প্রথমবার ভারতের বাজারে ১০ গ্রাম সোনার দাম পেরিয়ে গেল ৫০ হাজার টাকা। পাল্লা দিয়ে সর্বকালের সব রেকর্ড ভেঙে দিয়েছে রুপোর দামও।

বেলা ১২.৫০: গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক করোনা রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এখনও পর্যন্ত সাড়ে সাত লক্ষ কোভিড আক্রান্তের মধ্যে সুস্থ হয়েছেন ২৮ হাজার ৪৭২ জন। কঠিন সময়ে খুশির খবর জানাল স্বাস্থ্যমন্ত্রক।

বেলা ১২.৩৫: করোনা আক্রান্ত হুগলির জাঙ্গিপাড়ার তৃণমূল বিধায়ক স্নেহাশিস চক্রবর্তী-সহ তাঁর পুরো পরিবার।বুধবার কানাইপুর পঞ্চায়েত প্রধান আচ্ছেলাল যাদব বলেন, “জাঙ্গিপাড়ার বিধায়ক তথা কানাইপুর এলাকার বাসিন্দা স্নেহাসিস চক্রবর্তী করোনা আক্রান্ত হয়েছেন। বিধায়কের স্ত্রী,পুত্র,শশুর,শাশুড়ি,দেহরক্ষী-সহ গাড়ির চালকও সংক্রমিত।” এদিন পঞ্চায়েতের পক্ষ থেকে বিধায়কের বাড়ি স্যানিটাইজ করা হয়। গতকাল জাঙ্গিপাড়ার বিধায়ক তৃণমূলের শহিদ দিবস উপলক্ষে চণ্ডীতলার সভাতেও ছিলেন। সেই সভায় তৃণমূল সাংসদ,বিধায়ক-সহ জেলা সভাপতিও উপস্থিত ছিলেন। তাই তাঁরা কোয়ারেন্টাইনে রয়েছেন।

বেলা ১২: বুধবার সকাল থেকে বর্ধমান শহরে পুরোপুরি লকডাউন ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার সন্ধেয় এই নির্দেশিকা জারি করেছে প্রশাসন। নির্দেশিকায় বলা হয়েছে, বুধবার সকাল থেকে আগামী ৭ দিন বর্ধমান শহর এলাকার ৩৫ টি ওয়ার্ডে পুরোপুরি লকডাউন পালিত হবে। ওষুধের দোকান ও নিত্য প্রয়োজনীয় সামগ্রী ছাড়া সমস্ত রকম দোকান বাজার বন্ধ।

সকাল ১১.৪৫: আগামী সেপ্টেম্বর থেকে শুরু হতে পারে নয়া শিক্ষাবর্ষ, আশা গোয়ার শিক্ষাদপ্তরের। 

সকাল ১১.৩৩: ফের স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে বেঙ্গালুরু। 

সকাল ১১.৩০: আগামী ডিসেম্বর পর্যন্ত বাড়ি থেকেই কাজ করতে পারবেন তথ্যপ্রযুক্তি কর্মীরা।

সকাল ১১.২০: করোনা পরিস্থিতি নিয়ে আগামী ২৪ জুলাই সর্বদলীয় বৈঠকের ডাক দিলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

সকাল ১১.১৮: পুণেতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ২০৫ জন।

সকাল ১১.১৭: রাইপুরে বন্ধ সমস্ত দোকানপাট।

সকাল ১১.১০: পণ্ডিচেরিতে আক্রান্ত ২৩০০ জন। বর্তমানে অ্যাকটিভ কেস ৯০০ জন। মৃত্যু হয়েছে ৩১ জনের।

সকাল ১০.৫৭: গত ২৪ ঘণ্টায় ওড়িশায় করোনা আক্রান্ত ১ হাজার ৭৮ জন। তার ফলে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৯ হাজার ৮৩৫ জন।

সকাল ১০.৪৭: গত ২৪ ঘণ্টায় রাজস্থানে করোনা আক্রান্ত ২২৬ জন।

সকাল ১০.৪৪: নাগাল্যান্ডে ৫৭ জন করোনা আক্রান্ত।

সকাল ৯.৩৫: গত ২৪ ঘণ্টায় করোনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪৭ লক্ষ ২৪ হাজার ৫৪৬ জনের, জানাল ICMR। 

সকাল ৯.৩১: গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৩৭ হাজার ৭২৪ জন। মৃত্যু হয়েছে ৬৪৮ জনের। 

সকাল ৯.২০: নিম্নমুখী শেয়ার সূচক। সেনসেক্স পড়ল ১১০.৮৯ পয়েন্ট।

সকাল ৯.১২: অসমে করোনার অন্যতম হটস্পট গুয়াহাটি কেন্দ্রীয় কারাগার। বর্তমানে এই কেন্দ্রীয় কারাগারে এক হাজারের মতো বন্দি রয়েছে। তার মধ্যে প্রায় ৪৫০ জন করোনা ভাইরাসে আক্রান্ত। সংক্রমিতের সংখ্যা বাড়তে থাকায় গুয়াহাটি কেন্দ্রীয় কারাগারের একটা বড় অংশে কোভিড হাসপাতালে রূপ দিয়েছে অসম সরকার। সেখানে আইসোলেশন ওয়ার্ডের ব্যবস্থাও রয়েছে।

সকাল ৮.১৮: বিদেশ থেকে আসা যাত্রীদের সাতদিন কোয়ারেন্টাইনে থাকতেই হবে। করোনা সংক্রমণ রুখতে  দিল্লি বিমানবন্দরে জারি নয়া বিধি।

সকাল ৮.১৫: করোনা আক্রান্ত দিনহাটার তৃণমূল বিধায়ক উদয়ন গুহ। নিজেই সোশ্যাল মিডিয়ায় রোগ সংক্রমণের কথা জানান তিনি।

সকাল ৬.৫৪: সংবাদসংস্থা এএফপি সূত্রে খবর, মেক্সিকোতে করোনায় মৃতের সংখ্যা পেরোল ৪০ হাজারের গণ্ডি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement