BREAKING NEWS

১৫ শ্রাবণ  ১৪২৮  রবিবার ১ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

যোগীরাজ্যে তৈরি হল করোনা মাতার মন্দির! কোভিড বিধি মেনেই দিতে হবে পুজো

Published by: Biswadip Dey |    Posted: June 12, 2021 5:59 pm|    Updated: June 12, 2021 5:59 pm

'Corona Mata' temple, UP village consecrates idol to protect people from COVID-19 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিবরাম চক্রবর্তীর ‘দেবতার জন্ম’ গল্পের কথা রসিক পাঠক মাত্রেই ভুলতে পারেন না। ভারতের মতো ধর্মপ্রাণ দেশের সাধারণ মানুষ কীভাবে খড়কুটোর মতো আঁকড়ে ধরেন নতুন নতুন বিশ্বাসকে, তার প্রতিফলন সেখানে দারুণ ভাবে ফুটে উঠেছিল। অতিমারীর (Pandemic) ভয়াবহ পরিবেশে শিবরামের সেই গল্পই যেন ফিরে আসছে নতুন করে। গত মাসে জানা গিয়েছিল তামিলনাড়ুর (Tamil Nadu) করোনা দেবীর মন্দিরের কথা। এবার যোগীরাজ্যেও সন্ধান মিলল এমন মন্দিরের।

গ্রামের নাম শুক্লাপুর। উত্তরপ্রদেশের (Uttar Pradesh) পর্তপগর জেলার এই গ্রামে তৈরি হয়েছে ‘করোনা মাতা’র (Corona Mata) মন্দির। কেমন সেই বিগ্রহ? দেখা যাচ্ছে, সেই শ্বেতবর্ণ দেবীর চার হাত। মুখ ঢাকা মাস্কে। নিমগাছের তলায় অধিষ্ঠিত দেবী। এই মন্দিরে পুজো দেওয়ার নিয়ম হল কোভিড বিধি মেনে চলা। অর্থাৎ হাত স্যানিটাইজার বা সাবান দিয়ে ধুয়ে, সামাজিক দূরত্ব মেনে মাস্ক পরে তবেই পুজো দেওয়া যাবে। সেই সঙ্গে আরেকটা নিয়ম হল। ফল, ফুল, মিষ্টি বা যা কিছুই দেবীর পায়ে নিবেদন করুন না, তা হতে হবে ‌হলুদ রঙের।

[আরও পড়ুন: লাক্ষাদ্বীপের পরিচালক ‘দেশদ্রোহী’ নন, দাবি তুলে দল ছাড়লেন একাধিক বিজেপি নেতা]

কিন্তু হঠাৎ কী করে তৈরি হল এই মন্দির? এক গ্রামবাসীর কথায়, ‘‘এই দেবীর আরাধনা করার সিদ্ধান্ত গ্রামের সবাই মিলেই নেওয়া হয়েছে। করোনা বহু মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। আর যাতে সে আঘাত না হানতে পারে তাই এই মন্দির।’’

গত মাসেই জানা গিয়েছিল তামিলনাড়ুর করোনা দেবীর মন্দিরের কথা। কোয়েম্বটুর থেকে অদূরে কামাতচিপুরম গ্রামে তৈরি হয়েছে মন্দিরটি। মন্দিরে অধিষ্ঠাত্রী করোনা দেবীর মূর্তিটি গ্র্যানাইট পাথরের তৈরি। দেড় ফুটের প্রতিমার পরনে টকটকে লাল রঙের শাড়ি। একহাতে ধরা ত্রিশূল। এবার আরেক ভিন্ন মূর্তির সন্ধান মিলল উত্তরপ্রদেশে।

তবে এমন মন্দির নতুন নয়। ইতিহাসে এমন নজির রয়েছে। প্রায় একশো বছর আগে যখন প্লেগ মহামারীর কবলে পড়ে শুরু হয়েছিল মৃত্যুমিছিল, তখন কোয়েম্বটুরে তৈরি হয়েছিল প্লেগ মারিয়াম্মান মন্দির। সেখানে পুজো হত মারিয়াম্মান দেবীর। আজও সেখানে পুজো হয়।

[আরও পড়ুন: তীব্র সংকটের মধ্যেও বেসরকারি হাসপাতালে ‘নষ্ট’ লক্ষ লক্ষ করোনার টিকা! কেন্দ্রের রিপোর্টে চাঞ্চল্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement