BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা পরিস্থিতি: নিজামুদ্দিনে রোহিঙ্গা-যোগ, নজরদারিতে রাজ্যগুলিকে চিঠি কেন্দ্রের

Published by: Subhamay Mandal |    Posted: April 17, 2020 8:49 am|    Updated: April 17, 2020 10:54 pm

An Images

করোনা যুদ্ধ আরও কঠিন হচ্ছে। ভারত-সহ গোটা বিশ্বেই দাপট বাড়িয়ে তুলছে নোভেল করোনা ভাইরাস। মারণ জীবাণুর বলি বিশ্বের অন্তত ১ লক্ষ ৪৪ হাজার মানুষ। সংক্রমণ ছড়িয়েছে প্রায় ২১ লক্ষ মানুষের শরীরে। মৃত্যুর নিরিখে রেকর্ড গড়ছে মার্কিন যুক্তরাষ্ট্র। সময়ের সঙ্গে সঙ্গে ভারতেও বাড়ছে করোনা ভাইরাসের দাপট। দেশে আক্রান্তের সংখ্যা ১৩ হাজার ছাড়িয়েছে। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪৫২। গোটা দেশের ১৭০ জেলাকে ‘হটস্পট’ হিসেবে চিহ্নিত করেছে স্বাস্থ্যমন্ত্রক, যার মধ্যে রয়েছে বাংলার চার জেলা। স্পর্শকাতর এলাকাগুলি চিহ্নিত করে সিল করা শুরু করেছে প্রশাসন। পশ্চিমবঙ্গে আক্রান্তের সংখ্যা বেড়ে ১৬২। স্বাস্থ্য দপ্তরের রিপোর্ট অনুযায়ী, শুক্রবার পর্যন্ত মৃত্যু হয়েছে ১০ জনের। পরিস্থিতি সামাল দিতে গোটা দেশে ৩ মে পর্যন্ত বাড়ানো হয়েছে লকডাউনের সময়সীমা। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

রাত ১০.৪৫: কলকাতায় করোনা আক্রান্ত পুলিশ অফিসার। গার্ডেনরিচের পুলিশ কর্তার রিপোর্ট পজিটিভ আসার পর তাঁকে এমআর বাঙুরে ভরতি করা হয়। 

রাত ৯.৫০: নিজামুদ্দিন মারকাজের ধর্মীয় সমাবেশে হাজির ছিলেন বহু রোহিঙ্গা। তাঁরা অনেকেই সরকারি শিবিরে ফিরে যাননি। দ্রুত তাঁদের খুঁজে বের করতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্য সচিবদের চিঠি দিল কেন্দ্র। মনে করা হচ্ছে, তাঁরা করোনা আক্রান্তদের সংস্পর্শে এসেছিলেন। ফলে তাঁদের থেকেও করোনা ছড়াতে পারে।

রাত ৯.০০: করোনা সংক্রান্ত তথ্য নিয়ে ফের হু-কে একহাত নিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর অভিযোগ, বিভিন্ন সময় হু করোনা নিয়ে তথ্য গোপন করেছে। এ প্রসঙ্গে তিনি তাইওয়ানের গবেষকের কথাও উল্লেখ করেন। ট্রাম্পের অভিযোগ, গত বছরের ডিসেম্বর মাসে তাইওয়ানের গবেষকরা দাবি করেছিলেন মানুষের মাধ্যমে করোনা ছড়াতে পারে। সেইসময় তাঁদের সেই দাবিকে আমল দেয়নি হু।

রাত ৮.২৫: নেপালে নতুন ১৪ জন আক্রান্তের মধ্যে ১২ জন ভারতীয়।

রাত ৮.১০: করোনা মোকাবিলায় ওষুধ সরবরাহ করার জন্য ভারতকে ধন্যবাদ জানাল রাশিয়া।

সন্ধে ৭.০০: এশিয়ার সবচেয়ে বড় বসতি ধারাভিতে আক্রান্তের সংখ্যা ১০১। আর নতুন করে ১৫ জনের শরীরে জীবাণুর হদিশ মিলেছে। 

সন্ধ্যে ৬.০০: কেরলে আজও নতুন করে আক্রান্ত হয়েছেন মাত্র একজন। ফলে সে রাজ্যে করোনা আক্রান্ত রয়েছেন মাত্র ১৩৮ জন। সুস্থ হয়েছেন দুশোজনের বেশি।

বিকেল ৫টা: আগামী অন্তত তিনমাস ভাড়া চাইতে নিতে পারবেন না বাড়িওয়ালারা। নির্দেশ মহারাষ্ট্রের আবাসন দপ্তরের। এই সময়ের মধ্যে ভাড়াটিয়াদের তুলে দিতে পারবেন না বাড়িওয়ালারা।

বিকেল ৪.৩০: লকডাউনের আগে দেশে আক্রান্তের সংখ্যা প্রতি তিনদিনে দ্বিগুণ হচ্ছিল। কিন্তু গত সাতদিনের পরিসংখ্যানে দেখা গিয়েছে, অন্তত ৬ দিন অন্তর আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হচ্ছে। দেশের ১৯টি রাজ্যে দ্বিগুণ হারে বৃদ্ধি নিয়ন্ত্রণে এসেছে বলে জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল।

বিকেল ৪.২০: দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৩ জনের। নতুন করে আক্রান্ত ১০০৭ জন। পরিসংখ্যান দিল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক।

বিকেল ৪টে: রাজ্যে নতুন করে আক্রান্ত ২২ জন। মৃতের সংখ্যা শুক্রবার পর্যন্ত ১০, নবান্ন জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

দুপুর ৩.২০: করোনা আক্রান্ত দুই পুলিশকর্মীর সংস্পর্শে আসায় দিল্লির এক পুলিশ আধিকারিক-সহ ২৬ জনকে কোয়ারেন্টাইনে পাঠানো হল।

দুপুর ৩টে: মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ৩ কোটি টাকা দিলেন উত্তরাখণ্ড পুলিশের কর্মীরা।

দুপুর ২.৩০: রমজান মাসে ঘরে বসেই নমাজ পড়ুন, দিল্লিবাসীকে বার্তা ইমাম ও মুসলিম ধর্মগুরুদের।

দুপুর ২টো: অর্থনীতিকে চাঙ্গা করতে রিজার্ভ ব্যাংকের একগুচ্ছ পদক্ষেপের ভূয়সী প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

দুপুর ১.৩০: মহারাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে হল ১৯৪। আক্রান্ত ৩ হাজার ছাড়াল।

দুপুর ১টা: ফের পাকিস্তানকে একহাত নিলেন সেনাপ্রধান মনোজমুকুন্দ নারাভানে। ভারত যখন সারা বিশ্বের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে করোনার সঙ্গে যুদ্ধ করছে, সেইসময় পড়শি দেশ সন্ত্রাসী হামলা চালিয়ে যাচ্ছে।

বেলা ১২.৩০: আগামী ৩ মাস সরকারি বা বেসরকারি কোনও স্কুল ফি চাইতে পারবে না। নির্দেশ দিল্লির উপমুখ্যমন্ত্রী মনীশ শিসোদিয়ার।

বেলা ১২টা: রাজস্থানের টংকে টহলদারির সময় কসাই মহল্লায়ে পুলিশের উপর হামলা। গুরুতর জখম তিন পুলিশকর্মী।

সকাল ১১.৩০: গরিব মানুষের রেশন কার্ড বা আধার কার্ড না থাকলেও তাঁদের খাদ্যসামগ্রী বিলিতে যেন খামতি না থাকে, আধিকারিকদের নির্দেশ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের।

সকাল ১১.২০: করোনা পরিস্থিতি নিয়ে বৈঠকে বসেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। বৈঠকে উপস্থিত চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতও।

সকাল ১০.৩৫: রেপো রেট অপরিবর্তিত রেখে রিভার্স রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট কমাল আরবিআই।

সকাল ১০.৩০: আবাসন শিল্পকে চাঙ্গা করতে ন্যাশনাল হাউজিং বোর্ডকে ১০ হাজার কোটি টাকার প্যাকেজ দিচ্ছে রিজার্ভ ব্যাংক।

সকাল ১০.২৫: পরিস্থিতি মোকাবিলায় গ্রামীণ ব্যাংকগুলিকে নগদ জোগানের জন্য NABARD-কে ২৫ হাজার কোটি টাকা দিচ্ছে রিজার্ভ ব্যাংক।

সকাল ১০.২০: অর্থনীতিকে চাঙ্গা করতে ব্যাংক ও NBFC গুলিকে ৫০ হাজার কোটি টাকার নগদ জোগান দেবে রিজার্ভ ব্যাংক।

সকাল ১০.১০: রিজার্ভ ব্যাংকের ১৫০ কর্মী কোয়ারেন্টাইনে, জানালেন শক্তিকান্ত দাস।

সকাল ১০টা: সাংবাদিক বৈঠক শুরু করলেন রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস। করোনা যুদ্ধে সামনের সারির যোদ্ধাদের কুর্নিশ জানালেন তিনি।

সকাল ৯.২০: লকডাউনের মধ্যেই জাঁকজমক করে বিয়ে কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী কুমারস্বামীর ছেলের। বিতর্কে জনতা দলের (এস) নেতা।

সকাল ৯টা: ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ২৩ জনের। নতুন করে আক্রান্ত ১০০৭।

সকাল ৮.৩০: করোনার জেরে ভেঙে পড়েছে দেশের স্বাস্থ্য ব্যবস্থা। স্বাস্থ্যমন্ত্রীকে অপসারিত করলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারো।

সকাল ৮.১৫: দেশজুড়ে লকডাউনের দ্বিতীয় পর্বে বড়সড় আর্থিক প্যাকেজ ঘোষণা করতে পারে রিজার্ভ ব্যাংক। সকাল দশটা নাগাদ সাংবাদিক সম্মেলন করবেন গভর্নর শক্তিকান্ত দাস।

সকাল ৮টা: নিউ ইয়র্কে ১৫ মে পর্যন্ত বাড়ানো হল লকডাউনের সময়সীমা।

সকাল ৭.৩০: ব্রিটেনে আরও তিন সপ্তাহের জন্য বাড়ানো হল লকডাউনের সময়সীমা।

সকাল ৭টা: দেশে আক্রান্তের সংখ্যা ১৩ হাজার ছাড়িয়েছে। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪৩৭।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement