BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ, স্বস্তিতে পাক প্রধানমন্ত্রী ইমরান খান

Published by: Subhamay Mandal |    Posted: April 22, 2020 8:57 am|    Updated: April 22, 2020 10:43 pm

An Images

করোনা সংক্রমণের বিরুদ্ধে কঠিন লড়াই লড়েই চলেছে ভারত তথা গোটা বিশ্ব। মারণ জীবাণু প্রাণ কেড়েছে বিশ্বের ১ লক্ষ ৭৭ হাজারেরও বেশি মানুষের। সংক্রমণ ছড়িয়েছে ২৫ লক্ষেরও বেশি মানুষের শরীরে। মৃত্যুর নিরিখে রেকর্ড গড়ছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে করোনার বলি ৪৫ হাজার ছাড়িয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে ভারতেও বাড়ছে ভাইরাসের দাপট। দেশে আক্রান্তের সংখ্যা ২০,৪৭১। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৫২। হটস্পট হিসেবে চিহ্নিত বেশ কয়েকটি জেলায় নতুন করে সংক্রমণের খবর না মেলায় কিছুটা স্বস্তি। এ রাজ্যে মারণ জীবাণু প্রাণ কেড়েছে ১৫ জনের। আক্রান্তের সংখ্যা ৩০০। তারই মধ্যে চরমে কেন্দ্র-রাজ্য সংঘাত। কেন্দ্রীয় প্রতিনিধি দলের বাংলা সফরে নিয়ে ক্ষোভ প্রকাশ করে স্বরাষ্ট্রমন্ত্রককে চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পালটা অসহযোগিতার অভিযোগ তুলে রাজ্যের মুখ্যসচিবকে কড়া ভাষায় চিঠি দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

রাত ১০. ৩০: করোনা আতঙ্কে পরীক্ষা করিয়েছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সে দেশের স্বাস্থ্য প্রতিমন্ত্রী জফর মিরজা জানালেন, পাক প্রধানমন্ত্রীর রিপোর্ট নেগেটিভ এসেছে।


রাত ৯.১৬:
করোনা মুক্ত প্রতাপগড় জেলা। জানাল উত্তরপ্রদেশের স্বাস্থ্যদপ্তর। সে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ১৪৪৯। মৃত্যু হয়েছে ২১ জনের।
রাত ৮.৫৭:
আরও দীর্ঘ হল দিল্লির সংক্রমক এলাকার তালিকা। বর্তমানে ৮৯টি এলাকাকে কনটেনমেন্ট জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে।
রাত ৮.৪৩: বৃহস্পতিবার জাতীয় পঞ্চায়েতি রাজ দিবসে দেশের বিভিন্ন প্রান্তের গ্রাম পঞ্চায়েত প্রধানদের সঙ্গে ভিডিও কনফারেন্সে মুখোমুখি হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
রাত ৮.২৯:
করোনা মোকাবিলায় যুক্ত সমস্ত আশা কর্মীকে ইনসেনটিভ দেওয়ার নির্দেশ দিল স্বাস্থ্যমন্ত্রক। সেই সঙ্গে তাঁরা যাতে সুরক্ষার সামগ্রী পান, সেই বিষয়টিও নিশ্চিত করতে বলা হয়েছে।

সন্ধে ৮.১২: রাজ্যের সমস্ত পঞ্চায়েত প্রধানদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পটনায়েকের। সকলকে করোনার বিরুদ্ধে লড়াইয়ের শপথ নিতে বললেন তিনি।
সন্ধে ৭.৫৬: 
অমরনাথ যাত্রা বাতিলের যে প্রেস বিজ্ঞপ্তি জারি করেছিল, তা খানিকক্ষণ পরই জম্মু ও কাশ্মীরের তথ্য ও সম্প্রচার বিভাগ সেটি তুলে নিল।
সন্ধে ৭.২৫: 
মোদির সরকারের তৈরি আরোগ্য সেতুর অ্যাপের প্রশংসা করলেন বিল গেটস। ভারত সরকার যেভাবে ডিজিটাল প্ল্যাটফর্মকে কাজে লাগিয়েছেন, তা দেখে উচ্ছ্বসিত তিনি। করোনার বিরুদ্ধে ভারতের লড়াইয়ে মোদির ভূমিকারও প্রশংসা করেন গেটস।
সন্ধে ৭.০১: করোনার আবহে এ বছরের মতো বাতিল অমরনাথ যাত্রা।
সন্ধে ৬.৪০:
মুখ্যমন্ত্রী কেন রাস্তায় নেমে চাল বিলি করছেন? পুলিশের কাজগুলি নিজেই কেন করছেন তিনি? মমতা বন্দ্যোপাধ্যায়ের মাইকিং নিয়ে প্রশ্ন তুলে দিলেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। তাঁর দাবি, সত্যিটা লুকোতেই কেন্দ্রীয় প্রতিনিধি দলের কাজে বাধা দেওয়া হচ্ছে।
সন্ধে ৬.২০:
২৭ এপ্রিল প্রত্যেক রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ফের বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভিডিও কনফারেন্সের মাধ্যমে হবে বৈঠক।
সন্ধে ৬.০৮:
লাফিয়ে বাড়ল দেশের আক্রান্তের সংখ্যা। করোনার কবলে ২০ হাজারেরও বেশি দেশবাসী। স্বাস্থ্যমন্ত্রকের তরফে প্রকাশিত তথ্য অনুযায়ী, এই মুহূর্তে দেশে আক্রান্তের সংখ্যা ২০,৪৭১। অ্যাকটিভ কেস ১৫,৮৫৯। সুস্থ হয়ে উঠেছেন ৩৯৫৯জন। মৃতের সংখ্যা বেড়ে ৬৫২। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ও মৃত বেড়েছে যথাক্রমে ১৪৮৬ ও ৪৯।

বিকেল ৪.৪০: রাজ্যে নতুন করে আক্রান্ত ৩৬। এই মুহূর্তে চিকিৎসাধীন রয়েছেন ৩০০ জন। মৃতের সংখ্যা ১৫-ই রয়েছে। বুধবার সাংবাদিক সম্মেলন করে জানালেন রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা।

বিকেল ৪.২০: করোনা মোকাবিলায় চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা নিশ্চিত করার জন্য রাজ্যগুলিকে চিঠি পাঠালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা। একইসঙ্গে গাইডলাইন মেনে করোনা রোগীর দেহ শেষকৃত্যে যেন বাধা না দেওয়া হয় সে ব্যাপারেও নজর রাখার কথা চিঠিতে উল্লেখ করা হয়েছে।

বিকেল ৪টে: ত্রুটিপূর্ণ চিনা র‌্যাপিড টেস্ট কিট নিয়ে বিস্তর অভিযোগ পেয়ে দুটি সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নিতে চলেছে ICMR।

দুপুর ৩.৩০: নয়া অর্ডিন্যান্স অনুযায়ী, মহামারি আইনে (১৮৯৭) সংশোধনী আনা হল। আইন ভাঙলে এবার থেকে জামিন অযোগ্য ধারায় ৩০ দিনের মধ্যে তদন্ত করে মামলার নিষ্পত্তি হবে। আইন ভঙ্গকারীকে ৩ মাস থেকে ৫ বছর পর্যন্ত জেল ও ৫০ হাজার থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা করা হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর।

দুপুর ৩.২০: স্বাস্থ্যকর্মীদের উপর হামলার ঘটনায় আঘাত গুরুতর হলে অভিযুক্তর ৬ মাস থেকে ৭ বছর জেল হতে পারে। জরিমানা হবে ১ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত।

দুপুর ৩টে: চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের বারবার হামলার ঘটনায় কড়া সরকার। হামলাকারীদের বিরুদ্ধে অর্ডিন্যান্স আনল কেন্দ্রীয় মন্ত্রিসভা। রাষ্ট্রপতির অনুমোদনের পরই কার্যকর হবে এই অর্ডিন্যান্স।

দুপুর ২.৩০: করোনা মোকাবিলায় দিনরাত এক করে কাজ করছেন স্বাস্থ্যকর্মীরা। মানুষের জীবন বাঁচানোর জন্য তাঁদের কোনও প্রশংসাই যথেষ্ট নয়। চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের উপর হামলা রুখতে কড়া পদক্ষেপ করছে কেন্দ্রীয় সরকার, জানালেন মন্ত্রী প্রকাশ জাভড়েকর।

দুপুর ২টো: ত্রুটিপূর্ণ হওয়ায় প্রায় ১ লক্ষ চিনা টেস্ট কিট বাতিল করল হরিয়ানা সরকার। দক্ষিণ কোরিয়া থেকে নতুন টেস্ট কিট আমদানি করা হয়েছে। প্রায় ২৫ হাজার টেস্ট কিট এসে পৌঁছেছে বলে জানিয়েছেন হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ।

দুপুর ১.৩০: এক কর্মী করোনা আক্রান্ত হওয়ায় দিল্লির রাজীব ভবনে কেন্দ্রীয় অসামরিক বিমান মন্ত্রকের দপ্তর বন্ধ করে দেওয়া হল। শুরু হয়েছে জীবাণুমুক্তকরণের কাজ।

দুপুর ১.১৫: সবজির দোকান বন্ধ করা নিয়ে জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ আলিগড়ে।

দুপুর ১টা: রাজ্যের মন্ত্রিসভা সম্প্রসারণ ও দপ্তর বণ্টন নিয়ে বৈঠকে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

বেলা ১২.৫৫: ত্রাণ বণ্টনে বেনিয়মের অভিযোগ ধুন্ধুমার বাদুড়িয়ায়। জনতা-পুলিশ খণ্ডযুদ্ধে মাথা ফাটল ওসির। জখম চার পুলিশকর্মীর।

বেলা ১২.৫০: রাজ্যের করোনা হাসপাতালগুলিতে পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জাম, সুরক্ষা সামগ্রী রাখার জন্য উত্তরাখণ্ড সরকারকে নির্দেশ দিল নৈনিতাল হাই কোর্ট। সাতদিনের মধ্যে নির্দেশ পালনের রায়।

বেলা ১২.৩০: কেন্দ্রীয় প্রতিনিধি দলের সঙ্গে ধারাভি বসতিতে পরিদর্শনে গেলেন মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে।

বেলা ১২.২০: অমিত শাহের সঙ্গে বৈঠকের পরই প্রতীকী বিক্ষোভ কর্মসূচি প্রত্যাহার করে নিল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন।

বেলা ১২টা: এবার করোনা আক্রান্ত অসামরিক বিমান মন্ত্রকের এক কর্মী। তাঁর সংস্পর্শে আসা প্রত্যেককে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে বলে মন্ত্রক সূত্রে খবর।

সকাল ১১.২০: হটস্পট বা সংক্রামক এলাকায় গিয়ে খবর সংগ্রহ করতে গিয়ে জীবনের ঝুঁকি রয়েছে। তাই সাংবাদিক ও সংবাদমাধ্যমের কর্মীদের স্বাস্থ্য সচেতন হওয়ার পরামহর্শ দিল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

সকাল ১১টা: রাজ্যের ‘কোভিড-১৯ ম্যানেজমেন্ট টিম-১১’-এর সঙ্গে জরুরি বৈঠকে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। করোনা মোকাবিলায় যাবতীয় পদক্ষেপ নিয়ে আলোচনা।

সকাল ১০.৪৫: ইসলামিক সেন্টার অফ ইন্ডিয়ার তরফে লখনউয়ে মাইকিং করে প্রচার। রমজান মাসে বাড়িতেই নমাজ পড়ার বার্তা।

সকাল ১০.৩০: পালঘর হত্যামামলার তদন্তভার নিল মহারাষ্ট্রের সিআইডি।

সকাল ১০.২০: ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের ডাক্তারদের সঙ্গে ভিডিও কনফারেন্স করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। করোনা যুদ্ধে তাঁদের লড়াইকে কুর্নিশ জানিয়ে সরকারের তরফে সবরকম সাহায্যের আশ্বাস দেন তিনি। পাশাপাশি অনুরোধ করেন, সংকটের এই পরিস্থিতিতে চিকিৎসকরা যেন তাঁদের নির্ধারিত প্রতীকী প্রতিবাদ না দেখান।

সকাল ১০.১৫: আন্তঃরাজ্য পণ্য পরিবহণের ক্ষেত্রে সীমান্তবর্তী এলাকাগুলিতে ট্রাকচালকদের থার্মাল স্ত্রিনিংয়ের নির্দেশ দিলেন অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল।

সকাল ১০টা: পালঘরে সাধুদের পিটিয়ে খুনের ঘটনায় ৮ ঘণ্টার মধ্যে শতাধিক অভিযুক্তকে গ্রেপ্তার করে পুলিশ। দাবি মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখের। তিনি জানিয়েছেন, এই ঘটনায় ইচ্ছাকৃতভাবে রাজনৈতিক দলগুলি সাম্প্রদায়িক রং দেওয়ার চেষ্টা করছে। পুলিশ হোয়াটসঅ্যাপের মাধ্যমে ধৃতদের নাম প্রকাশ করবে। সেই তালিকায় কোনও মুসলিমের নাম নেই বলে জানিয়েছেন তিনি।

সকাল ৯.৩০: আন্তর্জাতিক ধরিত্রী দিবসে মানবজাতিকে অকুণ্ঠ ভালবাসা ও যত্নের জন্য প্রকৃতিকে ধন্যবাদ জ্ঞাপন করলেন প্রধানমন্ত্রী। পরিবেশ রক্ষার বার্তা দিলেন নরেন্দ্র মোদি।

সকাল ৯টা: আক্রান্তদের সোয়াব টেস্ট (লালারসের নমুনা পরীক্ষা) নিয়ে মহারাষ্ট্র সরকারকে বিঁধলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিস। মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে এই মর্মে চিঠি লিখলেন তিনি।

সকাল ৮.৩০: গত ২৪ ঘণ্টায় দেশে ৫০ জনের মৃত্যু। এখনও পর্যন্ত একদিনে এই সংখ্যা সর্বাধিক। একদিনে আক্রান্তের সংখ্যা ১৩৮৩। ভারতে সবমিলিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৯,৯৮৪, সুস্থ হয়েছেন ৩৮৭০ জন। মৃত বেড়ে ৬৪০। 

সকাল ৮টা: স্বরাষ্ট্রমন্ত্রককে এবার পালটা চিঠি রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহার। সরকারকে আগে থেকে না জানিয়ে রাজ্যে আসার জন্য কেন্দ্রীয় প্রতিনিধি দলের পরিবহণের ব্যবস্থা করা যায়নি এবং কেন্দ্রীয় প্রতিনিধিরাও কোনও সাহায্য রাজ্যের কাছে চায়নি বলে স্বরাষ্ট্রমন্ত্রককে চিঠিতে জানিয়েছেন মুখ্যসচিব।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement