BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা পরিস্থিতি: বান্দ্রায় পরিযায়ী শ্রমিকদের বিক্ষোভ, মহামারি আইনে দায়ের মামলা

Published by: Sulaya Singha |    Posted: April 14, 2020 8:54 am|    Updated: April 14, 2020 10:13 pm

An Images

সময়ের সঙ্গে সঙ্গে আরও প্রাণঘাতী হয়ে উঠছে নোভেল করোনা ভাইরাস। ক্রমশ আয়ত্তের বাইরে চলে যাচ্ছে পরিস্থিতি। মারণ জীবাণু প্রাণ কেড়েছে বিশ্বের লক্ষাধিক মানুষের। মার্কিন মুলুকে করোনার ভয়াবহতা চিন, ইটালিকেও ছাপিয়ে গিয়েছে। ভারতেও অব্যাহত করোনা ভাইরাসের দাপট। দেশে মৃতের সংখ্যা ৩৫৩। আক্রান্ত  ১০,৮১৫ গিয়েছে। অ্যাকটিভ কেস ৯২৭২। সুস্থ হয়েছেন ১০৩৫ জন। এদিকে, পশ্চিমবঙ্গে আক্রান্ত বেড়ে ১২০। স্বাস্থ্য দপ্তরের রিপোর্ট অনুযায়ী, সোমবার পর্যন্ত মৃত্যু হয়েছে ৭ জনের। পরিস্থিতি সামাল দিতে ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে লকডাউনের সময়সীমা। স্পর্শকাতর এলাকাগুলি চিহ্নিত করে সিল করার পদক্ষেপ করছে প্রশাসন। মহারাষ্ট্র, দিল্লি, গুজরাটের পর পশ্চিমবঙ্গেও বাড়ির বাইরে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

রাত ৯.৫৬:  বান্দ্রায় পরিযায়ী শ্রমিকদের বিক্ষোভের ঘটনায় মহামারি আইনে মামলা দায়ের।  অন্তত ৮০০ থেকে ১০০০ জন অজ্ঞাত পরিচয়ের নাম মামলা বান্দ্রা পুলিশ স্টেশনে।

রাত ৯.৪০: লকডাউনে জুটমিল খোলার আবেদন নিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি পাঠালেন কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী স্মৃতি ইরানি। পণ্য পরিবহণে জুটের ব্যাগ প্রয়োজনীয়, তাই উৎপাদন জারি রাখা দরকার। মত প্রকাশ করে এবিষয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে হস্তক্ষেপের অনুরোধ স্মৃতির।

রাত ৯.২০: দিল্লিতে সংক্রামক এলাকা (Containment Zone) হিসেবে চিহ্নিত আরও ৭। মোট সংখ্যা ৫৫।  সংক্রমণ ধরা পড়ল আরও ৫১ জনের শরীরে।

Delhi-containment-zones

সন্ধে ৭.৩৯: বৃহস্পতিবার মন্ত্রিসভার জরুরি বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। কলকাতা, দুই ২৪ পরগনা, হুগলির মন্ত্রীদের হাজির থাকার নির্দেশ। খবর নবান্ন সূত্রে।

সন্ধে ৭.১০:  লকডাউন সফল করতে স্ট্রিট পেন্টিং গুয়াহাটির রাস্তায়। রঙিন আলপনায় লেখা – Stay Home, Stay Safe. 

Asam-Street-Art

সন্ধে ৭: প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ৩ মে পর্যন্ত দেশজুড়ে লকডাউনের সময়সীমা বৃদ্ধির নির্দেশিকা জারি করল স্বরাষ্ট্র মন্ত্রক।

সন্ধে ৬.৩০: করোনা আতঙ্কের জের। ইডেন বিল্ডিংয়ের পর কলকাতা মেডিক্যাল কলেজে বন্ধ মেল ও ফিমেল মেডিসিন ওয়ার্ড। এক বৃদ্ধার মৃত্যুর পর রিপোর্টে দেখা যায়, তিনি করোনা পজিটিভ ছিলেন। তারপরই আতঙ্ক ছড়িয়ে পড়ে।

সন্ধে ৫.৪০: গত ২৪ ঘণ্টায় দেশে আরও ২৯ জনের মৃত্যু। এখনও পর্যন্ত মারণ ভাইরাসে প্রাণ হারিয়েছেন ৩৫৩জন। নতুন করে আক্রান্ত ১৪৬৩ জন। দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ১০,৮১৫। অ্যাকটিভ কেস ৯২৭২ জন। সুস্থ হয়ে উঠেছেন ১১৯০ জন। জানাল স্বাস্থ্যমন্ত্রক।


বিকেল ৪.৫০:  দিল্লির জনকপুরীর C-2 ব্লুক এলাকাকেই সংক্রমক এলাকার তালিকাভুক্ত করা হল। এই নিয়ে রাজধানীতে সংক্রমক এলাকার সংখ্যা বেড়ে হল ৪৮।
বিকেল ৪.০৫:
সোমবার পর্যন্ত ৩১ জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে দেশে। সাংবাদিক সম্মেলনে বিস্তারিত পরিসংখ্যান দিলেন স্বাস্থ্যমন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল। বললেন,  সংক্রমণ রুখতে স্বাস্থ্যপরীক্ষাতেই নজর দেওয়া হচ্ছে। এপর্যন্ত ২ লক্ষ ৬৬ হাজার নমুনা পরীক্ষা  হয়েছে।

বেলা ৩.২৯: পুণের এক হাসপাতালে ৩৪ বছরের নার্সের শরীরে মিলল ভাইরাস। তাঁকে আইসোলেশন ওয়ার্ডে নিয়ে যাওয়া হয়েছে বলে জানান হাসপাতাল প্রধান।
বেলা ৩.২৪:
দিল্লিতে রেড জোন এলাকার সংখ্যা বেড়ে হল ৪৭। আগে জানানো হয়েছিল, যে এলাকায় ১০ বা তার বেশি মানুষ আক্রান্ত হবেন, তাকেই রেড জোনের আওতায় ফেলা হবে। তবে এবার সেই সংখ্যা কমিয়ে তিনজনে নেমে এল।
বেলা ৩.১৩: 
পুণেতে আরও চারজনের মৃত্যু। প্রত্যেকেই করোনা পজিটিভ ছিলেন বলে জানিয়েছে পুণের স্বাস্থ্য আধিকারিকরা। 
বেলা ২.৫৮:
২৭ এপ্রিল পর্যন্ত লকডাউনের সময়সীমা বাড়ল নেপালে। এদিন মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেয় সে দেশের কেন্দ্রীয় সরকার।
বেলা ২. ৪০:
ঢোল বাজিয়ে নেচে অসমবাসীকে রঙালি বিহু উৎসবের শুভেচ্ছা জানাল পুলিশ। প্রত্যেককে বাড়িতে থাকার অনুরোধ জানালেন পুলিশকর্মীরা।


বেলা ২.৩১: দেশের সমস্ত শহরের মেট্রো পরিষেবা ৩ মে পর্যন্ত বন্ধ রাখার কথা ঘোষণা করল কেন্দ্র।
বেলা ২.১৩: ১৫ এপ্রিল থেকে কন্সট্রাকশনের কাজ চালু হওয়ার কথা ছিল। কিন্তু প্রধানমন্ত্রী লকডাউন ঘোষণার পর আপাতত সেই সিদ্ধান্ত বাতিল করল রাজ্য সরকার।
বেলা ১.৪৮:
ভারতে পর্যাপ্ত পরিমাণে অত্যাবশ্যক পণ্য মজুত আছে। লকডাউনে কোনও সমস্যা হবে না। জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।
বেলা ১.২৮:
নেপালে ২ জনের শরীরে করোনার জীবাণুর হদিশ। সে দেশের স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী মোট আক্রান্তের সংখ্যা ১৬।
বেলা ১.১৩:
লকডাউনের সময়সীমা ৩ মে পর্যন্ত বাড়ায় অনির্দিষ্টকালের জন্য আইপিএল স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হল। খবর বিসিসিআই সূত্রে।
বেলা ১২.৫০:
দিল্লিতে ৩ মে পর্যন্ত কারফিউয়ের মেয়াদ বাড়িয়ে দেওয়া হল।
বেলা ১২.২৩:
আগামিকাল অর্থাৎ বুধবার লোককল্যাণ মার্গে হবে মন্ত্রিসভার বৈঠক।
বেলা ১২.১২: মহারাষ্ট্রে বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা। আজ নতুন করে করোনার জীবাণু মিলল ১২১ জনের শরীরে। সে রাজ্যে মোট আক্রান্ত ২৪৫৫। জানাল মহারাষ্ট্র স্বাস্থ্যদপ্তর। 


সকাল ১১.৫৫: ৩ মে রাত ১২টা পর্যন্ত আন্তর্জাতিক ও অন্তর্দেশীয় বিমান পরিষেবা বন্ধ থাকবে বলে জানিয়ে দিল অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক।
সকাল ১১.২০: 
আগামী ৩ মে পর্যন্ত দেশের সমস্ত রেল পরিষেবা বন্ধ। চলবে না কলকাতা মেট্রো রেলও। জানাল রেলমন্ত্রক।


সকাল ১০.৪২:
গুজরাটে এদিন নতুন করে ৪৫ জনের শরীরে মিলেছে করোনার জীবাণু। সে রাজ্যের স্বাস্থ্যদপ্তরের রিপোর্ট অনুযায়ী, আক্রান্তের সংখ্যা ৬১৭।
সকাল ১০.১২:
দেশজুড়ে লকডাউনের সময়সীমা বাড়ানোর কথা ঘোষণা করলেন মোদি। আগামী ৩ মে পর্যন্ত চলবে লকডাউন। সেই সঙ্গে তিনি জানান, ২০ এপ্রিল পর্যন্ত প্রত্যেকটি রাজ্য-জেলার উপর নজরদারি চলবে। যেখানে হটস্পটের সংখ্যা কমবে, সেখানে লকডাউন শর্তসাক্ষেপে সামান্য শিথিল করা যেতে পারে। তবে নিয়ম ভাঙলে ফের নির্দেশিকা বদলে যাবে। 
সকাল ১০.১১:
ব্রিটেনে করোনায় মৃতের সংখ্যা ১১ হাজারের গণ্ডি পেরোল। তাই চলতি সপ্তাহে লকডাউন শিথিল করা যাবে বলে জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী। 
সকাল ১০.০০:
বাবাসাহেব আম্বেদকরের জন্মবার্ষিকীতে শ্রদ্ধাজ্ঞাপন মোদির। দেশবাসীকে আজ বিভিন্ন উৎসবের শুভেচ্ছা জানান তিনি। প্রধানমন্ত্রী বলেন, “অন্যান্য দেশের তুলনায় ভারতের অবস্থা তুলনামূলক ভাল। অগ্রিম সতর্কতা ও পদক্ষেপ করায় আমরা শক্ত হাতে এর মোকাবিলা করতে পারছি।”
সকাল ৯.৪৬: শুধু নিউ ইয়র্কেই মৃতের সংখ্যা দশ হাজার ছাড়াল। মার্কিন মুলুকে বাড়ছে উদ্বেগ।
সকাল ৯.২৯:
রাজস্থানে নতুন করে ভাইরাসে আক্রান্ত ৪৮ জন। সে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ৯৪৫। জানাল রাজ্য স্বাস্থ্যদপ্তর।
সকাল ৯.১৫:
২৫টি গরিব দেশের ঋণ মকুব করবে আইএমএফ।
সকাল ৮.৫৬:
গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত ১২১১জন। মৃত্যু হয়েছে ৩১ জনের। জানাল স্বাস্থ্যমন্ত্রক।
সকাল ৮.৪৮:
দেশে আক্রান্তের সংখ্যা দশ হাজার ছাড়াল। স্বাস্থ্যমন্ত্রকের খবর অনুযায়ী, দেশে এখনও পর্যন্ত ১০,৩৬৩ জনের শরীরে মিলল মারণ ভাইরাস। যার মধ্যে অ্যাকটিভ কেস ৮৯৮৮। মৃত্যু হয়েছে ৩৩৯ জনের। সুস্থ হয়ে উঠেছেন ১০৩৫ জন। 

 
সকাল ৮.২৩:
১১ মে পর্যন্ত লকডাউনের সময়সীমা বাড়াল ফ্রান্স। সে দেশে করোনার কামড়ে প্রাণ হারিয়েছেন প্রায় ১৫ হাজার মানুষ। পরিস্থিতিতে নিয়ন্ত্রণে আনতেই এমন সিদ্ধান্ত।
সকাল ৮.০০:
জম্মুর বাথিন্দি এলাকাকে ‘রেড জোন’ বা বিপজ্জনক এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে। সেখানে সাধারণের আনাগোনা নিষিদ্ধ করা হয়েছে।

[আরও পড়ুন: সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ নয়, মারকাজ মামলায় রায় সুপ্রিম কোর্টের]

সকাল ৭.৪৫: নাগপুর পুলিশের সঙ্গে হাতা মিলিয়ে সচেতনতার প্রচারে নেমেছেন দেশের সবচেয়ে ক্ষুদ্রকায় জ্যোতি আমজে।
সকাল ৭.২০:
দেশের বিভিন্ন প্রান্তে আজ উৎসব। বাংলায় পয়লা বৈশাখ। দেশবাসীকে উৎসবের শুভেচ্ছা জানিয়েছেন মোদি। তিনি বলেন, “উৎসব আপনার জীবনে আনন্দ আনুক। ভাল থাকুন। COVID-19-কে হারাতে আমাদের একসঙ্গে লড়াই করতে হবে।” বাংলার জন্য বাংলা ভাষায় টুইট করেছেন তিনি।


সকাল ৭.০০: আজ সকাল ১০টা ফের জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশজুড়ে লকডাউন সময়সীমা বাড়বে কি না কিংবা লকডাউন বাড়লেও কোনও ক্ষেত্রে তা শিথিল করা হবে কি না, সে বিষয়ে জানাতে পারেন তিনি। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement