BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা পরিস্থিতি: মৃতের সংখ্যা বলতে রাজ্যে ‘অডিট কমিটি’ কেন? বিস্ফোরক ধনকড়

Published by: Sulaya Singha |    Posted: April 21, 2020 8:58 am|    Updated: April 21, 2020 10:00 pm

An Images

করোনা সংক্রমণ রুখতে দ্বিতীয় দফা লকডাউনে দেশজুড়ে আরও কড়া প্রশাসন। দিল্লির মতো সংক্রমিত এলাকায় (Containment Zone) একেবারেই ঘরবন্দি থাকবেন জনতা। ইতিমধ্যে দেশে আক্রান্তের সংখ্যা ১৮৯৮৫। মৃত্যু হয়েছে ৬০৩ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩২৬০ জন। হটস্পট হিসেবে চিহ্নিত বেশ কয়েকটি জেলায় নতুন করে সংক্রমণের খবর না মেলায় কিছুটা স্বস্তি। এ রাজ্যে মারণ জীবাণু প্রাণ কেড়েছে ১৫জনের। আক্রান্তের সংখ্যা ২৭৪। তারই মধ্যে চরমে কেন্দ্র-রাজ্য সংঘাত। কেন্দ্রীয় প্রতিনিধি দলের বাংলা সফরে নিয়ে ক্ষোভ প্রকাশ করে স্বরাষ্ট্র মন্ত্রককে চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিকে, ইউরোপে করোনার ছোবলে প্রাণহানি লক্ষাধিক মানুষের। বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা ১ লক্ষ ৬৫ হাজারেরও বেশি। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

রাত ৯.৪৫:পশ্চিমবঙ্গে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্য়া প্রকাশের জন্য  অডিট কমিটির রিপোর্টের উপর নির্ভরতা কেন? সংবাদসংস্থা ANI কে দেওয়া সাক্ষাৎকারে বিস্ফোরক প্রশ্ন তুললেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকড়। 

রাত ৯.১৯: অন্তঃসত্ত্বা মহিলাদের করোনা পরীক্ষা পদ্ধতি নতুন করে স্থির করল কেন্দ্র। উপসর্গ না থাকলেও প্রসবের ৫ দিনের মধ্যে COVID-19 পরীক্ষা করা হবে।  

রাত ৯.১৬: COVID-19 রোগীদের সুরক্ষায় আলাদা গাইডলাইন প্রকাশ করল স্বাস্থ্য মন্ত্রক। 

রাত ৮.১০: করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর বাসভবনে গুরুত্বপূর্ণ বৈঠক বুধবার। থাকবেন মন্ত্রিসভার সব সদস্য। 

সন্ধে ৭.৪৫:  টেস্ট  কিট ত্রুটিপূর্ণ। অভিযোগ পেয়ে আগামী ২ দিন দেশের সমস্ত ল্যাবে বন্ধ ব়্যাপিড টেস্ট বন্ধ করে দেয় আইসিএমআর। এই নির্দেশ পেয়ে রাজ্যের ল্যাবরেটরিগুলো থেকে টেস্ট কিট তুলে নিল NICED.

সন্ধে ৬.৩৭: হুগলি জেলাকে সংক্রমিত এলাকা (Containment Zone) হিসেবে চিহ্নিত করল রাজ্য সরকার। এখানকার সমস্ত দোকানপাট, অফিস পুরোপুরি বন্ধ রাখতে হবে। 

সন্ধে ৬.১০: মুম্বই, চেন্নাইতে সাংবাদিকদের শরীরে করোনা সংক্রমণের খবর পেয়ে নড়েচড়ে বসল দিল্লি সরকার। দিল্লিতে কর্মরত সাংবাদিকদের সরকারি উদ্যোগে করোনা পরীক্ষার উদ্যোগ কেজরিওয়াল প্রশাসনের।

বিকেল ৫.৩৯: কাজ করতে দেওয়া হচ্ছে না কেন্দ্রীয় প্রতিনিধি দলকে। অভিযোগ জানিয়ে, পশ্চিমবঙ্গের মুখ্যসচিবকে কড়া চিঠি স্বরাষ্ট্রমন্ত্রকের। বিপর্যয় মোকাবিলা আইন ও সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণের কথা মনে করিয়ে দিয়ে কেন্দ্রীয় দলের সঙ্গে সহযোগিতা করার নির্দেশ দেওয়া হল চিঠিতে। 


বিকেল ৫.৩৬:
দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে হল ১৮৯৮৫। অ্যাকটিভ কেস ১৫,১২২। সুস্থ হয়ে উঠেছেন ৩২৬০। মৃতের সংখ্যা ছশোর গণ্ডি পেরল। দেশে করোনার বলি ৬০৩। জানাল স্বাস্থ্যমন্ত্রক। 

বিকেল ৫.০৩: বাংলায় আক্রান্তের সংখ্যা বেড়ে ২৭৪। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত ২৯ এবং মৃত্যু হয়েছে তিনজনের। রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ল ১৫। মালদহে ৭৪টি টেস্টের সবকটিই নেগেটিভ এসেছে। ন’টি জেলায় নতুন করে কেউ করোনায় আক্রান্ত হননি। ২২০টি ব়্যাপিড টেস্ট করা হয়েছে। জানালেন মুখ্যসচিব রাজীব সিনহা।
বিকেল ৪.৫০: প্রায় ২৪ ঘণ্টা টানাপোড়েনের পর কলকাতা পুলিশকে সঙ্গে নিয়ে কলকাতার একাধিক এলাকা পরিদর্শনে বেরোল কেন্দ্রীয় প্রতিনিধি দল। 
বিকেল ৪.৩৫:
গত ১৪দিনে ২৩ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৬৩টি জেলা থেকে নতুন করে কোনও করোনা আক্রান্তের হদিশ মেলেনি বলে জানাল স্বাস্থ্যমন্ত্রক।
বিকেল ৪.১৬:
আগামী ২দিনের জন্য ব়্যাপিড টেস্ট কিট ব্যবহার বন্ধ রাখার নির্দেশ দিল স্বাস্থ্যমন্ত্রক। ICMR-এর দল সেই কিটগুলি পরীক্ষা করে দেখবে। তারপর পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে।
বিকেল ৪.০৫:
জনসাধারণকে সচেতন করতে আসরে খোদ মুখ্যমন্ত্রী। পার্কসার্কাস, রাজাবাজারে মাইকিং মমতা বন্দ্যোপাধ্যায়ের। বাসিন্দাদের লকডাউন মেনে চলার আরজি জানালেন তিনি।


বেলা ৩.৩৩:
করোনা পরিস্থিতি পর্যবেক্ষণে বাংলা সফরে এসে ICMT প্রধান অপূর্ব চন্দ্র জানান, নবান্নে মুখ্যসচিবের সঙ্গে বৈঠক হয়েছে। তবে এলাকা পরিদর্শনে যেতে পারেননি তাঁরা। তাঁদের বলা হয়েছে, রাজ্যের কোনও প্রতিনিধি থাকলে তবেই কেন্দ্রীয় দলকে এলাকা পরিদর্শনের অনুমতি দেওয়া হবে।অন্য রাজ্যেও পরিদর্শনে গিয়েছে কেন্দ্রীয় দল। সেখানে সমস্ত রকমের সহযোগিতা পেয়েছে। এককথায় রাজ্যের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তুলে দিয়েছেন তিনি।

 
বেলা ৩.১৩: 
করোনায় আক্রান্ত পাক সমাজকর্মী তথা ইধি ফাউন্ডেশনের প্রধান ফয়জল ইধি। ভরতি ইসলামাবাদের একটি হাসপাতালে।
বেলা ২.৫৭: লকডাউনের নিয়ম ভাঙায় সোমবার বেলা ১২টা পর্যন্ত ১৩১ জনকে গ্রেপ্তার করল কলকাতা পুলিশ।
বেলা ২.৪০: ১ জুন পর্যন্ত লকডাউনের সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিল সিঙ্গাপুর।
বেলা ২.২০:
মুম্বইয়ের পর চেন্নাই। করোনা পজিটিভ সেখানকার ছাব্বিশ জন সাংবাদিক। 

বেলা ১.২০: করোনা যুদ্ধে প্রাণ হারানো স্বাস্থ্যকর্মীদের শহিদ হিসেবে গণ্য করার কথা ঘোষণা করলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পটনায়েক। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন করা হবে তাঁদের। সেই সঙ্গে ৫০ লক্ষ টাকা দেওয়া হবে তাঁদের পরিবারকে। জানান মুখ্যমন্ত্রী। স্বাস্থ্যকর্মীদের প্রতি অভব্য আচরণ করলে অভিযুক্তদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলেও স্পষ্ট করেন তিনি।


বেলা ১২.৪৮: কোন আধারে রাজ্যে কেন্দ্রীয় দল, গুজরাটে নয় কেন? প্রতিনিধি দল পাঠানো নিয়ে মোদি-শাহকে প্রশ্ন তৃণমূল সাংসদ ডেরেক ওব্রায়েনের।
বেলা ১২.২৩:  করোনা পরিস্থিতি পর্যালোচনায় মন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।
সকাল ১১.৫৮:
গুজরাটে ফের ছ’জনের প্রাণ কাড়ল মারণ ভাইরাস। সে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ৭৭ বলে জানাল স্বাস্থ্যদপ্তর।
সকাল ১১.৪৫:
২৪ এপ্রিল শুরু রমজান। প্রতিটি মুসলিম সংগঠন এবং মৌলবীদের তরফে মুসলিম সম্প্রদায়ের মানুষদের অনুরোধ জানানো হয়েছে তাঁরা যেন বাড়িতে বসেই নমাজ পড়েন, প্রার্থনা সারেন। জানান কেন্দ্রীয় মন্ত্রী মুকতার আব্বাস নকভি।
সকাল ১১.০৯:
কলকাতার অন্যতম স্পর্শকাতর এলাকা বেলগাছিয়ায় শুরু ব়্যাপিড টেস্ট। সোমবারই মুখ্যসচিব জানিয়েছিলেন রাজ্যের বিভিন্ন এলাকায় (কম সংক্রমিত-সহ) ব়্যাপিড টেস্ট চালু করা হবে।


সকাল ১১.০৫:
আজ সকাল ১০টা পর্যন্ত মহারাষ্ট্রে ৪৭২টি পজিটিভ কেস সামনে এসেছে। মৃত্যু হয়েছে ন’জনের। মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪৬৭৬-এ। মৃত মোট ২৩২ জন।
সকাল ১০.৪৫:
দিল্লির নবি করিম এলাকায় তিন পুলিশ কর্মীর শরীরে মিলল করোনার জীবাণু। রবিবারই দিল্লি পুলিশের হাতে আসে রিপোর্ট। সংক্রমক এলাকার তালিকায় রয়েছে নবি করিমও।
সকাল ১০.২৩:
সোমবার রাজস্থানে নতুন করে ৫২ জনের শরীরে মিলল করোনার হদিশ। সে রাজ্যে আক্রান্তের সংখ্যা বেড়ে ১৬২৮। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ২৫ জনের। জানাল রাজস্থানের স্বাস্থ্যদপ্তর।


সকাল ১০.০৫:
ICMR-এর কিট দিয়ে রবিবার কলকাতা (১৪) ও হাওড়া (৬৪) মিলিয়ে মোটি ৭৮টি ব়্যাপিড টেস্ট করা হয়েছে। যার মধ্যে দুটি পজিটিভ কেস ধরা পড়েছে বলে জানাল রাজ্য।
সকাল ৯.৩৭: উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বাবার শেষকৃত্যে হাজির উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাউত। লকডাউনের জন্য দেরাদুনের বাবাকে শেষ শ্রদ্ধা জানাতে যাননি যোগী।


সকাল ৯.১৭:
বাজার খুলতেই রক্তপাত দালাল স্ট্রিটে। সেনসেক্স পড়ল ৮০০ পয়েন্ট। ২.৫ শতাংশ নামল নিফটি।
সকাল ৮.৫৩:
আজ থেকে ২৪ ঘণ্টা খোলা থাকলে দিল্লির সবজি মান্ডি। রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত ট্রাক ঢোকার অনুমতি দেওয়া হবে। ভোর ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত সবজি বিক্রি হবে এই বাজারে।
সকাল ৮.৪১:
দেশে আক্রান্তের সংখ্যা ১৮,০০০ ছাড়াল। এই মুহূর্তে ভারতে আক্রান্ত ১৮,৬০১জন। মৃত্যু হয়েছে ৫৯০ জনের। গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৪৭ জন। সুস্থ হয়ে উঠেছেন ৩,২৫২ জন। খবর স্বাস্থ্যমন্ত্রক সূত্রে।


সকাল ৮.১৩:
অনির্দিষ্টকালের জন্য আমেরিকায় অভিবাসন বন্ধের সিদ্ধান্তে সই করবেন ট্রাম্প।


সকাল ৮.০৫: করোনার আবহেই বেঙ্গালুরুতে রিসর্ট ভাড়া করে ধুমধাম করে বিয়ের আয়োজন। কন্নড় টিভি সঞ্চালকের বিরুদ্ধে দায়ের এফআইআর।
সকাল ৭.৪৪: ইতিহাসে প্রথমবার করোনার প্রভাবে আমেরিকায় অপরিশোধিত তেলের দাম শূন্য ডলারের নিচে নামল।
সকাল ৭.২০: মার্কিন মুলুকে বেড়েই চলেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। জন হপকিনসের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সেখানে মৃত্যু হয়েছে ১৪৩৩ জনের।
সকাল ৭.০০: এবার রাষ্ট্রপতি ভবনে করোনার থাবা। একজনের শরীরে ভাইরাসের হদিশ মিলতেই সেল্‌ফ আইসোলেশনে থাকার পরামর্শ ১২৫টি পরিবারকে।

[আরও পড়ুন: লকডাউনে ক্ষুধার্ত দেশবাসী, অতিরিক্ত চাল দিয়ে স্যানিটাইজার বানাতে চায় কেন্দ্র]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement