BREAKING NEWS

১৩ কার্তিক  ১৪২৭  শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ 

Advertisement

পাকিস্তানও ভারতের চেয়ে ভালভাবে করোনা পরিস্থিতির মোকাবিলা করেছে, দাবি রাহুলের

Published by: Subhajit Mandal |    Posted: October 16, 2020 11:24 am|    Updated: October 16, 2020 11:24 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা পরিস্থিতি মোকাবিলায় মোদি সরকার চূড়ান্ত ব্যর্থ। শুরু থেকেই এই অভিযোগ করে আসছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। এবার আরও এক কাঠি উপরে গিয়ে তিনি দাবি করলেন, সব প্রতিবেশী দেশই করোনা পরিস্থিতি ভারতের থেকে ভালভাবে সামলেছে। এমনকী, পাকিস্তান এবং আফগানিস্তানও। করোনা (CoronaVirus) পরিস্থিতিতে দেশের অর্থনীতির বেহাল দশা সংক্রান্ত একটি পরিসংখ্যান তুলে ধরে এই দাবি করেছেন রাহুল।

উল্লেখ্য, সম্প্রতি করোনা পরবর্তী সময়ে ভারতের আর্থিক পরিস্থিতি নিয়ে রীতিমতো উদ্বেগজনক পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক অর্থভাণ্ডার। আইএমএফের রিপোর্টে বলা হয়েছে, চলতি বছরে (২০২০) ভারতের জিডিপি সংকুচিত হতে পারে ১০.৩ শতাংশ হারে। এর কারণ হিসেবে বলা হয়েছে, লকডাউনের জন্য এপ্রিল-জুন ত্রৈমাসিকে ভারতের জিডিপি ২৩.৯ শতাংশ সংকুচিত হওয়াকে। এই ধাক্কা সামাল দেওয়া অর্থনীতির পক্ষে কার্যত অসম্ভব। যার ফলে দেশের অর্থনীতির সংকোচন ১০ শতাংশেরও বেশি হতে পারে। IMF-এর পূর্বাভাস অনুযায়ী, প্রতিবেশী দেশগুলির মধ্যে করোনা পরবর্তীকালে অর্থনীতির নিরিখে ভারতের অবস্থাই সবচেয়ে খারাপ হতে চলেছে। এমনকী, মাথা পিছু জিডিপির নিরিখে বাংলাদেশের থেকেও পিছিয়ে পড়তে পারে ভারত।

[আরও পড়ুন: প্রকাশ্যে যুবককে গুলি করে খুন বিজেপি বিধায়ক ঘনিষ্ঠের! ফের প্রশ্নের মুখে উত্তরপ্রদেশের আইনশৃঙ্খলা]

শুক্রবার এক টুইটে IMF-এর এই পূর্বাভাসকে হাতিয়ার করেই সরকারপক্ষকে কাঠগড়ায় তুললেন রাহুল। নিজের টুইটে বাংলাদেশ, নেপাল, মায়ানমার, চিন, ভুটান, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, এবং ভারতের অর্থনীতির তুলনামূলক একটি পরিসংখ্যান পোস্ট করেছেন কংগ্রেস নেতা। যাতে দেখা যাচ্ছে, সমস্ত প্রতিবেশী দেশের মধ্যে করোনা পরবর্তী সময়ে ভারতের অর্থনীতিই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই পরিসংখ্যান তুলে ধরেই কংগ্রেস নেতা কটাক্ষের সুরে বললেন,”এটা বিজেপি সরকারের আরও একটা ‘চমকপ্রদ সাফল্য’। এমনকী, পাকিস্তান এবং আফগানিস্তানও আমাদের থেকে করোনা পরিস্থিতি ভালো সামলেছে।”

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement