BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ম্যাজিকের মতো ফল মিলল প্লাজমা থেরাপিতে, ক্রমশ সুস্থ হয়ে উঠছেন করোনা রোগী

Published by: Bishakha Pal |    Posted: April 22, 2020 10:47 am|    Updated: April 22, 2020 10:47 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আতঙ্কে ত্রস্ত গোটা দেশ। একের পর এক মৃত্যুর খবরে শঙ্কিত দেশবাসী। এর মধ্যে মিলল এক টুকরো আশার আলো। দিল্লিতে প্লাজমা থেরাপির ফলে সুস্থ হয়ে উঠলেন এক ব্যক্তি। কিছুদিন আগে করোনার উপসর্গ নিয়ে দিল্লির এক বেসরকারি হাসপাতালে ভরতি হয়েছিলেন তিনি। তাঁর উপর চিকিৎসকরা প্লাজমা থেরাপি প্রয়োগ করার সিদ্ধান্ত নেন। সেই চিকিৎসায় ফল মিলেছে। ক্রমশ সুস্থ হয়ে উঠছেন ওই ব্যক্তি।

এপ্রিলের গোড়ার দিকে দিল্লির এক ৪৯ বছর বয়স্ক ব্যক্তির লালারসে COVID-19-এর সন্ধান মেলে। তারপরই তাঁকে ভরতি করা হয় দিল্লির এক বেসরকারি হাসপাতালে। তাঁর শ্বাসকষ্টের সমস্যাও দেখা গিয়েছিল। ফলে ওই করোনা আক্রান্তকে ভেন্টিলেশনে রাখা হয়। কিন্তু তার পরের দিন থেকেই আক্রান্তের শারীরিক অবস্থা ক্রমশ খারাপ হতে থাকে। পরিস্থিতি সামাল দিতে বাইরে থেকে অক্সিজেন দেওয়ার ব্যবস্থা করা হয়। কিন্তু তাঁর নিউমোনিয়া ক্রমশ বাড়তে থাকে। শ্বাসযন্ত্র ক্রমশ দুর্বল হয়ে পড়ে। এরপরই ওই ব্যক্তির উপর প্লাজমা থেরাপি প্রয়োগ করার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।

[ আরও পড়ুন: লকডাউনে আরও বেশ কিছু ক্ষেত্রে ছাড়, নয়া নির্দেশিকা কেন্দ্রের ]

সম্প্রতি COVID-19 থেকে সুস্থ হয়ে উঠেছেন এমন এক ব্যক্তিকে প্লাজমা দেওয়ার জন্য হাসপাতালে ডাকা হয়। তাঁর প্লাজমা সংগ্রহ করে দেওয়া হয় আক্রান্তের শরীরে। এরপরই চিকিৎসা সাড়া দিতে শুরু করেন আক্রান্ত। দু’সপ্তাহের মধ্যে সুস্থ হয়ে ওঠেন তিনি। জানা গিয়েছে, প্লাজমা যিনি দিয়্ছেন তিনি তিন সপ্তাহ আগে সুস্থ হয়ে ওঠেন। তাঁর লালারস পরীক্ষা করে করোনা নেগেটিভ পাওয়া যায়। প্লাজমা দেওয়ার আগে তাঁর হেপাটাইিস C, হেপাটাইটিস B ও HIV পরীক্ষা করা হয়। প্রতিটি রিপোর্ট স্বাভাবিক আসার পরই প্লাজমা দেওয়ার ছাড়পত্র পান তিনি। প্লাজমা থেরাপির দিন চারেক পর থেকে সুস্থ হতে শুরু করেন আক্রান্ত ব্যক্তি। এখন তাঁর ভেন্টিলেশন ব্যবস্থা খুলে নেওয়া হয়েছে। ক্রমশ সুস্থ হয়ে উঠছেন তিনি। হাসপাতাল কর্তৃপক্ষের তরফে এ কথা জানানো হয়েছে।

১৯১৮ সালে এই পদ্ধতিতেই আয়ত্তে এসেছিল স্প্যানিশ ফ্লু। বিশ্বজুড়ে মহামারির আকারে ছড়িয়ে পড়েছিল এই জ্বর। মারা গিয়েছিলেন কয়েক কোটি মানুষ। সেই সময় প্লাজমা থেরাপি যেমন সঞ্জীবনী হিসেবে কাজ করেছিল, করোনার ক্ষেত্রেও তাই হবে বলে মনে করছে চিকিৎসকমহল।

[ আরও পড়ুন: করোনা LIVE UPDATE: দেশের চিকিৎসকদের লড়াইকে কুর্নিশ জানালেন অমিত শাহ ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement