১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আট মাসে সদস্য কমে অর্ধেক! ত্রিপুরায় সংকটে সিপিএম

Published by: Tanumoy Ghosal |    Posted: November 7, 2018 9:19 pm|    Updated: November 7, 2018 9:19 pm

CPM in trouble in Tripura

ক্ষীরোদ ভট্টাচার্য: মাত্র আট মাসের ব্যবধান! আর তাতেই সংগঠনের কঙ্কালসার চেহারা সামনে চলে এল সিপিএমের ত্রিপুরা রাজ্য কমিটির। অবস্থা এমন জায়গায় এসে ঠেকেছে যে এই বছর আদৌও রাজ্য সম্মেলন হবে কি না তা নিয়ে ঘোর সংশয়ে শীর্ষ নেতৃত্ব। ১৮ নভেম্বর জরুরি বৈঠকে বসছে সিপিএমের ত্রিপুরা রাজ্য নেতৃত্ব। বৈঠকে সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির উপস্থিতিতেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে ত্রিপুরা সিপিএম সূত্রে খবর।

[ উন্নয়নের আলো পৌঁছায়নি গ্রামে, ৪টি ভোটের জন্য বুথ নির্মাণ কমিশনের]

গত ফেব্রুয়ারিতে বিধানসভার ভোট হয় ত্রিপুরায়। সব রাজ্য সম্মেলন সম্পূর্ণ হলেও শুধুমাত্র বিধানসভা ভোটের জন্য ত্রিপুরাকে ছাড় দেয় কেন্দ্রীয় কমিটি। ভোটের ভরাডুবি হয় বামেদের। ক্ষমতা দখল করে বিজেপি। আর মাত্র আট মাস ক্ষমতার বাইরে থেকেই সিপিএমের সংগঠনের বেহাল! পার্টির সদস্যসংখ্যা যেমন দ্রুত কমেছে ঠিক তেমনই লোকাল, মহকুমা ও জেলা কমিটির সম্মেলন শুরু করতেই দীর্ঘ সময় চলে গিয়েছে। শুধু তাই নয়, জেলা কমিটি পর্যন্ত সব সম্মেলন ‘গোপনে’ করতে হয়েছে। ত্রিপুরা রাজ্য কমিটির সম্পাদক তথা কেন্দ্রীয় কমিটির সদস্য বিজন ধর বলেছেন,“কুড়িটি মহকুমা ও আটটি জেলা কমিটি-সহ লোকাল কমিটির কোনও সম্মেলন প্রকাশ্যে করা সম্ভব হয়নি।” বিজন ধরের দাবি, আরএসএস-বিজেপির হামলার জন্য এখন রাজ্যে কোনও রাজনৈতিক কর্মসূচিই করা সম্ভব হচ্ছে না। তাই রাজ্য কমিটির সিংহভাগ সদস্যই চাইলে সম্মেলনে কবে হবে, তা নিশ্চিত নয়। চূড়ান্ত হবে ১৮ তারিখের রাজ্য কমিটির বৈঠকে।

প্রসঙ্গত, পরপর তিন দফা সিপিএমে্ ত্রিপুরা রাজ্য সম্পাদক পদে রয়েছেন বিজন ধর। সম্মেলনে পর্বের আগে রাজ্য সম্পাদকের পদ থেকে অব্যাহতি চেয়েছিলেন তিনি। কিন্তু এখন ত্রিপুরায় ভোট পরবর্তী রাজনৈতিক চাপানউতোরের প্রেক্ষিতে আবেদন খারিজ করে দেয় সিপিএমের শীর্ষ নেতৃত্ব।

[ পাশবিক! হায়দরাবাদে প্রকাশ্যে পুড়ল চার কুকুর ছানা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে