BREAKING NEWS

৯ আষাঢ়  ১৪২৮  বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

অপেক্ষা শুধু নির্দেশের! সাইক্লোন ‘যশ’ মোকাবিলায় প্রস্তুত ভারতীয় সেনার বিশেষ বাহিনী

Published by: Subhajit Mandal |    Posted: May 23, 2021 10:23 am|    Updated: May 23, 2021 10:23 am

Cyclone Yaas: Indian Army deploys columns and engineer task forces in West Bengal | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘ফণী’, ‘আমফানে’র পর ফের বাংলা তথা ওড়িশার আকাশে ঘনিয়ে আসছে বিপদ। ধেয়ে আসছে ভয়াবহ ঘূর্ণিঝড় ‘যশ’ (Cyclone Yaas)। আবহাওয়াবিদদের আশঙ্কা, আগের বছরের আমফানের মতোই ধ্বংসলীলা চালাতে পারে এই সাইক্লোন। সমস্যা হল, এই ঘূর্ণিঝড়টি ঠিক কতটা ভয়াবহ, আর ঠিক কোথায় এটির ‘ল্যান্ডফল’ হবে তা এখনও পুরোপুরি স্পষ্ট নয়। তবে, এই নয়া বিপদের সম্মুখীন হতে আগে থেকেই প্রস্তুতি শুরু করে দিল ভারতীয় সেনা (Indian Army)। রবিবার সেনার তরফে জানিয়ে দেওয়া হল, ঘূর্ণিঝড় যশ মোকাবিলায় বাংলা এবং ওড়িশার উপকূলে তাঁদের বিশেষ দল প্রস্তুত। ডাক পড়লেই কাজ শুরু করে দেবেন তাঁরা।

আবহাওয়াবিদরা আশঙ্কা করছেন, সুন্দরবন লাগোয়া বাংলারই কোনও এলাকায় ল্যান্ডফল করবে ‘যশ’। তবে, বাংলার পাশাপাশি এর ভয়াবহতা ছুঁয়ে যাবে ওড়িশাকেও। তাই দুই রাজ্যেই সেনাবাহিনীর বিশেষ কলাম প্রস্তুত। সেই সঙ্গে উদ্ধারকাজে কারিগরি সহায়তার জন্য সেনাবাহিনী ইঞ্জিনিয়র টাস্ক ফোর্সও তৈরি করেছে। সেনার তরফে জানানো হয়েছে, “ওড়িশায় সেনার দুটি কলাম এবং দুটি ইঞ্জিনিয়র টাস্ক ফোর্স প্রস্তুত। আর বাংলায় এই সাইক্লোন মোকাবিলায় প্রস্তুত আট কলাম সেনা এবং একটি ইঞ্জিনিয়র টাস্ক ফোর্স।” এর পাশাপাশি প্রস্তুতি শুরু করেছে উপকূল রক্ষা বাহিনীও। প্রসঙ্গত, আমফানের (Amphan) সময় সেনাবাহিনীর সাহায্য চাওয়া নিয়ে ঢিলেমির অভিযোগ উঠেছিল রাজ্য সরকারের বিরুদ্ধে। এক্ষেত্রে যাতে সেই ঘটনার পুনরাবৃত্তি না হয়, তেমনটাই চাইছে বিরোধীরা।

[আরও পড়ুন: ঘূর্ণিঝড় ‘যশ’ মোকাবিলায় প্রস্তুত প্রশাসন, রাতভর কন্ট্রোলরুমে থাকবেন মুখ্যমন্ত্রী নিজে]

আবহাওয়া দপ্তর সূত্রের খবর, ২৫ এবং ২৬ মে, ঘূর্ণিঝড়টি আছড়ে পড়তে পারে বাংলার উপকূলবর্তী অঞ্চলে। সেসময় পরিস্থিতি কী হয়, তা খতিয়ে দেখতে নিজে কন্ট্রোল রুমে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। নবান্নের পাশে উপান্নে তৈরি হবে বিশেষ কন্ট্রোলরুম। সেখানেই রাতভর থাকবেন মমতা। এ নিয়ে তিনি জেলাশাসক, পুলিশ সুপারদের সঙ্গে কথা বলে যাবতীয় প্রয়োজনীয় কাজের নির্দেশও দিয়েছেন মুখ্যমন্ত্রী। ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকও এই ঘূর্ণিঝড় মোকাবিলার প্রস্তুতি শুরু করে দিয়েছেন। এদিকে যশ নিয়ে আজই কেন্দ্রের শীর্ষ আধিকারিক, বিপর্যয় মোকাবিলা দপ্তর, টেলিকম, বিদ্যুৎ, বিমানমন্ত্রকের সচিব এবং মন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। থাকবেন অমিত শাহ-সহ অন্য মন্ত্রীরাও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement