BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দলিতের বাড়িতে সারা রাত মশা কামড়ায়, মন্তব্য করে বিপাকে যোগীর মন্ত্রী

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 4, 2018 8:47 pm|    Updated: May 4, 2018 8:47 pm

Dalit homes mosquito infested, says UP minister Anupma Jaiswal

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দলিতদের বাড়িতে বিজেপি মন্ত্রীর ডিনার নিয়ে জলঘোলা হয়েছে কিছুদিন আগেই। এবার সেই দলিত প্রসঙ্গ নিয়েই ফের সমালোচনার মুখে পড়লেন উত্তরপ্রদেশের আরও এক মন্ত্রী। তিনিও বিজেপির নেত্রী। নাম অনুপমা জয়সোওয়াল।

[ নোট বাতিলের পর এবার আধারের প্রশংসায় পঞ্চমুখ বিল গেটস ]

অনুপমা যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশ সরকারের শিক্ষামন্ত্রী। দলিতদের সম্পর্কে যে স্কিমটি এসেছে, তা নিয়ে কাজ করতে মন্ত্রীরা “সন্তুষ্টি” বোধ করছেন বলে জানিয়েছেন তিনি। বলেছেন, “সুযোগ আসছে। মন্ত্রীরা মানুষের বাড়ি বাড়ি যাচ্ছেন, সারা রাত মশার কামড় খাচ্ছেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় তাদের ভাল লাগছে। তাদের অভিজ্ঞতাও ভাল। যদি কাউকে দুটি জায়গায় যেতে বলা হয়, তাঁরা নিজেরাই বলেন চারটি জায়গায় যাবেন। কাজের এই সন্তুষ্টি আমাদের উৎসাহ জোগায়। এমনকী আমাকে যা বরাদ্দ করা হয়, আমিও তার চেয়ে বেশি বাড়িতে গিয়েছি।”

সম্প্রতি দলিত-বিতর্কে জড়িয়েছেন বিজেপির আরও দুই মন্ত্রী। ২০১৯ সালে লোকসভা নির্বাচনের জন্য উঠেপড়ে লেগেছে তারা। এবছর এপ্রিলেই গ্রাম স্বরাজ অভিযানের সূচনা করা হয়েছে। এই অভিযানে সরকার বিধায়কদের নির্দেশ দেয়, দলিত সম্প্রদায়ের বাড়িতে গিয়ে তাদের সঙ্গে সময় কাটাতে হবে।

[ দলিত যুবকের বাড়ির অন্নে অরুচি, বাইরে থেকে আনা খাবার খেলেন মন্ত্রী ]

এই কারণে সম্প্রতি বিতর্কে জড়িয়েছেন এক মন্ত্রী। তিনি সুরেশ রানা। সোমবার তিনি এক দলিত যুবকের বাড়ি গিয়েছিলেন। কিন্তু সেখানে তিনি খাবার খাননি। বাইরে থেকে পালং পনির, ছোলে, ডাল মাখনি, পোলাও, তন্দুরি ও গোলাপজামুন আনান তিনি।

অন্য এক মন্ত্রী রাজদীপ সিংও এনিয়ে একটি বিতর্কে ফেঁসেছিলেন। তিনি বলেন, “রামায়ণে শবরী নামে এক মহিলার উল্লেখ রয়েছে। রামায়ণে রাম ও শবরীর কথোপকথনের কথা রয়েছে। যখন জ্ঞানের মা আমাকে খাবার সরবরাহ করেন, তখন তিনি নিজেকে ধন্য মনে করেছিলেন। আমি ক্ষত্রিয়। সমাজ ও ধর্মকে রক্ষা করা আমার দায়িত্ব।”

এদিকে, কেন্দ্রীয় মন্ত্রী উমা ভারতী কমিউনিটি মিল ইভেন্টে অংশ নিতে পারেননি বলে তিনি ক্ষমা চেয়েছেন। তিনি বলেন, তিনি এই ধরনের অনুষ্ঠানে অংশ নিতে চান না। তিনি চান দলিতরা তাঁর বাড়িতে আসুক। তাহলে তিনি নিজেকে ধন্য মনে করবেন। তিনি তাঁদের খাবার পরিবেশন করবেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে