BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মানবিকতার নজির, দুর্যোগের দিনে হাজার দরিদ্রকে খাবার বিতরণ ডাব্বাওয়ালাদের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 5, 2018 11:06 am|    Updated: July 5, 2018 11:06 am

Daring rain Dabbawalas feed thousands in Mumbai

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও একবার মুম্বইবাসীর মন জিতে নিল ডাব্বাওয়ালা। তবে শুধু মুম্বইয়ের নয়, সমগ্র দেশের কাছে মানবিকতার নজির তৈরি করল তারা। বৃষ্টিতে যখন বানভাসী মুম্বইয়ের বিধ্বস্ত অবস্থা, তখন এক হাজারেরও বেশি গরিব মানুষের মুখে খাবার তুলে দিলেন মুম্বইয়ের ডাব্বাওয়ালারা।

বুরারির ঘটনা আত্মহত্যাই, রহস্যের জট কাটছে সিসিটিভি ফুটেজে ]

প্রবল বর্ষণের ফলে বেশ কিছুদিন ধরে মুম্বইয়ের অবস্থা ভয়াবহ। অফিস, কাছারি প্রায় বন্ধের মুখে। যাঁরা যাচ্ছেন, ব্যাগে করে খাবার নিয়েই যাচ্ছেন। কারণ, কখন কোথায় দুর্যোগে যোগাযোগ বন্ধ হয়ে যায়, বলা যায় না। ফলে অফিসে অফিসে ডাব্বা পৌঁছে দেওয়ার কাজ থেকে আপাতত বিরতি পেয়েছেন ডাব্বাওয়ালারা। রেল বন্ধ থাকায় যোগাযোগ বিচ্ছিন্ন। তার উপর অান্ধেরিতে সেতু ভেঙে পড়ার ফলে একপ্রকার বাধ্য হয়েই কাজ বন্ধ রেখেছেন তাঁরা। তাই বলে হাত গুটিয়ে বসে থাকেননি কেউই। মঙ্গলবার যখন আন্ধেরি ব্রিজ ভেঙে বিপর্যস্ত জনজীবন, বন্ধ রেল, তখন ডাব্বাওয়ালারা বস্তি এলাকার মানুষদের মুখে খাবার তুলে দিয়েছে। দরিদ্রদের খাবার জন্য ‘রোটি ব্যাংক’ তৈরি করেছিলেন তাঁরা। কোথাও খাবার বেঁচে গেলে সেটি তাঁরা নিয়ে আসেন। বিলিয়ে দেয় গরিব মানুষের মধ্যে। এবার এমনই একটি কাজ করলেন তাঁরা। দুর্যোগের দিনে মানবিকতার সাক্ষী থাকল দক্ষিণ মুম্বইয়ের একটি হাসপাতাল।

মুম্বই ডাব্বাওয়ালা অ্যাসোসিয়েশনের মুখপাত্র সুভাষ তালেকর জানিয়েছেন, তাঁরা চান প্রতিটি মানুষ যেন রোজ খেতে পান। রোজই এই উদ্যোগ নেন তাঁরা। দরিদ্রদের খাবার বিতরণ করেন। দুর্যোগেও তাঁরা তাঁদের কাজ বন্ধ রাখেননি। “আমরা একটি বিখ্যাত হল থেকে ফোন পেয়েছিলাম। ওরা ইভেন্টের আয়োজন করে। ওখানে প্রায় দেড় হাজার মানুষের বন্দোবস্ত ছিল। ফোনে ওরা বলেছিল, দুর্যোগের কারণে অনুষ্ঠান বাতিল হয়েছে। ফলে অনেক খাবার বেঁচে গিয়েছে। আমরা সেগুলি নিয়ে দরিদ্রদের বিলিয়ে দিই।” বলেছেন তিনি।

ভালবাসার প্রমাণ দিতে প্রেমিকার বাড়ির সামনে আত্মহত্যার চেষ্টা বিজেপি নেতার ]

ডাব্বাওয়ালাদের দু’টি বড় ভ্যান রয়েছে। একটি দক্ষিণ মুম্বইয়ে ও একটি শহরতলিতে। যেখান থেকেই তাঁরা খাবার বেঁচে যাওয়ার খবর পান, নিয়ে আসেন। সেগুলি গরিব মানুষের মতে বিতরণ করেন। মঙ্গলবার তাঁরা দক্ষিণ মুম্বইয়ের একটি হাসপাতালের বাইরে খাবার বিতরণ করেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে