BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বাড়ল আধার লিঙ্কের মেয়াদ, কতদিন বাড়ল সময়সীমা?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 25, 2017 11:17 am|    Updated: October 25, 2017 11:17 am

Date for linking Aadhaar with Govt scheme increased

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যে কোনও সামাজিক প্রকল্পের সুবিধা পেতে আধার লিঙ্কের মেয়াদ বাড়ল। আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হল সময়সীমা। বুধবার সুপ্রিম কোর্টকে এই বিষয়টি জানিয়েছে কেন্দ্র। গরিব মহিলাদের বিনামূল্যে রান্নার গ্যাস, কেরোসিন, ভরতুকিযুক্ত দামে সার, মনরেগা-র মতো প্রকল্পের সুবিধা পেতে এখনই বাধ্যতামূলক হচ্ছে না আধার।

[আপনার কি পিএফ অ্যাকাউন্ট রয়েছে? তাহলে জেনে নিন এই খুশির খবর]

অ্যাডভোকেট জেনারেল কে কে বেণুগোপাল শীর্ষ আদালতকে জানিয়েছেন, যাঁদের আধার নেই তাঁদের বিরুদ্ধে এখনই কোনও ব্যবস্থা গ্রহণ করছে না কেন্দ্র। অর্থাৎ, যাঁদের আধার কার্ড নেই, তাঁরাও এবার আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত তাঁরা সমস্ত প্রকল্পের সুবিধা পাবেন।

এর আগেও আধার লিঙ্কের মেয়াদ একদফা বেড়েছিল। প্রথমে ৩০ সেপ্টেম্বর থেকে মেয়াদ বাড়িয়ে চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছিল। এবার আরও একদফা সেই মেয়াদ বাড়ানো হল। কেন্দ্র সরকারের আধার বাধ্যতামূলক করার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করেন বেশ কয়েকজন। আবেদনকারীদের দাবি, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মোবাইল নম্বরের সঙ্গে আধার নম্বর যুক্ত করতে কেন্দ্রের চাপ ‘বেআইনি’। এতে ভারতীয় সংবিধানকে অমান্য করা হচ্ছে বলেও অভিযোগ আবেদনকারীদের। তবে সুপ্রিম কোর্ট এখনও আধার বাধ্যতামূলক করার বিষয়ে কোনও রায় শোনায়নি।

[ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক, আপনি কি আদৌ সুরক্ষিত?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে