BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

তিন মাসের বেশি অন্তঃসত্ত্বা ‘আনফিট’, চাপে পড়ে নির্দেশিকা প্রত্যাহার করল SBI

Published by: Biswadip Dey |    Posted: January 29, 2022 4:00 pm|    Updated: January 29, 2022 5:00 pm

DCW seeks withdrawal of SBI guidelines for pregnant woman। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহিলা চাকরিপ্রার্থী ও চাকুরেদের ক্ষেত্রে নতুন নিয়ম এনে বিতর্কে SBI। শনিবার দেশের বৃহত্তম জাতীয় ব্যাংককে নোটিস পাঠিয়েছিল দিল্লির মহিলা কমিশন (DCW)। চাপে পড়ে অবশেষে নির্দেশিকা প্রত্যাহার করল এসবিআই। এসবিআই তাদের নয়া নিয়মে জানিয়েছিল, তিন মাসের বেশি সময়ের অন্তঃসত্ত্বাকে ‘সাময়িক ভাবে আনফিট’ ধরা হবে। এবং তিনি সন্তানের জন্ম দেওয়ার চার মাস পরে কাজে যোগ দিতে পারবেন। 

দিল্লির মহিলা কমিশনের চেয়ারম্যান স্বাতী মালিওয়াল টুইটারে সেই বিষয়ে জানিয়েছেন। তিনি লিখেছেন, ”স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া একটি গাইডলাইন প্রকাশ করেছে, যেখানে তিন মাসের বেশি সময়ের অন্তঃসত্ত্বাকে কাজ করতে দেওয়া হচ্ছে না। এবং তাঁদের ‘সাময়িক ভাবে আনফিট’ বলে দেগে দেওয়া হয়েছে। এটা বৈষম্যমূলক ও বেআইনি। এই মহিলাবিরোধী আইন তুলে নেওয়ার আরজি জানিয়ে নোটিস পাঠানো হয়েছে এসবিআইকে।” তাঁর টুইটটির সঙ্গে নোটিসটিও সংযুক্ত করে দেওয়া হয়েছে। 

[আরও পড়ুন: সংস্কারমুখী নয়, পাঁচ রাজ্যের ভোটের আগে বাজেট হবে জনমোহিনী! বাড়ছে গুঞ্জন]

এই নয়া নিয়মের সমালোচনা করেছিল ‘অল ইন্ডিয়া স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন’ও। চাপ ক্রমশ বাড়তে থাকায় অবশেষে সিদ্ধান্ত বদলাল এসবিআই।

গত বছরের একেবারে শেষলগ্নে ওই নতুন গাইডলাইন প্রকাশ করে এসবিআই। ৩১ ডিসেম্বর প্রকাশিত গাইডলাইনটিতে জানানো হয়, নয়া নিয়োগের পাশাপাশি যাঁদের পদোন্নতি হচ্ছে, তাঁদের ক্ষেত্রে এই নিয়মটি লাগু করা হচ্ছে। এতদিন পর্যন্ত মহিলা কর্মীদের গর্ভাবস্থার ৬ মাস পর্যন্ত কাজ করতে দেওয়া হত শর্তসাপেক্ষে। সেই শর্তগুলির অন্যতম হল ওই মহিলা কর্মীকে স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছ থেকে একটি সার্টিফিকেট নিয়ে আসতে হবে। যেখানে লেখা থাকবে, অন্তঃসত্ত্বা অবস্থায় চাকরি করলে গর্ভস্থ ভ্রূণের বেড়ে ওঠায় কোনও সমস্যা থাকবে না। এবং সেক্ষেত্রে গর্ভপাত ও স্বাস্থ্যের ক্ষতি হওয়ার কোনও আশঙ্কা নেই।

[আরও পড়ুন: বাজেট অধিবেশনে একসঙ্গে চলুক সম-মনোভাবাপন্ন দলগুলি, ঘুরিয়ে তৃণমূলকে বার্তা কংগ্রেসের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে