BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সমস্ত ক্ষেত্রে আধার যোগের সময়সীমা বেড়ে ৩১ মার্চ, নির্দেশ সুপ্রিম কোর্টের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 15, 2017 5:11 am|    Updated: September 19, 2019 2:39 pm

Deadline of linking Aadhaar with all schemes till March 31: SC

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরকারি প্রকল্প থেকে জরুরি পরিষেবায় আধার বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। তার সময়সীমাও বেঁধে দেওয়া হযেছিল। যদিও পরিকাঠামোগত নানা কারণে হেনস্তার মুখে পড়ছিল আম আদমি। এই সংক্রান্ত একাধিক পিটিশন জমা পড়েছিল। আজ আধার মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট নির্দেশ দিল যে, সমস্ত ক্ষেত্রে আধার যোগের সময়সীমা হল আগামী বছরের ৩১ মার্চ।

বিজেপি ছাড়ছে শিব সেনা, স্পষ্ট বার্তা উদ্ধব পুত্রের ]

বিভিন্ন ক্ষেত্রে আধার যোগের সময়সীমা ছিল আলাদা আলাদা। ফোন নম্বরের ক্ষেত্রে একরকম, প্যান কার্ডের ক্ষেত্রে আর একরকম। দফায় দফায় তা বাড়ানোও হচ্ছিল। ফলে চূড়ান্ত বিভ্রান্তির শিকার হচ্ছিলেন সাধারণ মানুষ। এদিন সর্বোচ্চ আদালতের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ জানিয়ে দিল, যে কোনও ক্ষেত্রেই আধার যোগের সময়সীমা বাড়ানো হল আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত। কোনও আলাদা দিন নয়। সরকারি প্রকল্প হোক বা জরুরি পরিষেবা, প্রত্যেক ক্ষেত্রে সময়সীমা একটাই। অন্তর্বর্তী নির্দেশে এমনটাই জানাল সুপ্রিম কোর্ট। ঘনঘন দিনবদল নিয়ে টেলিকম সংস্থাগুলির সঙ্গে আধার কর্তৃপক্ষের খানিকটা মতবিরোধও চলছিল, এই নির্দেশে তাতেও ইতি পড়ল।

বিয়ের আগে প্রেম! স্কুলের চাকরি খুইয়ে বিপাকে এই শিক্ষক দম্পতি ]

এদিকে আধারের বৈধতা নিয়েও পিটিশন জমা পড়েছিল। ব্যক্তিগত তথ্য ফাঁস ইত্যাদি নানা অভিযোগের ভিত্তিতে এই আবেদন পৌঁছেছিল সুপ্রিম কোর্টে। সর্বোচ্চ আদালতের বক্তব্য, পরবর্তী শুনানিতে এই বিষয়টির নিষ্পত্তি হবে। ব্যক্তিগত বিষয়ে রাষ্ট্রের নজরদারির অভিযোগ উঠেছিল। এদিন সে বিষয়ে কোনও রায় দেয়নি সর্বোচ্চ আদালত।আধারের জন্য প্রয়োজনীয় পরিকাঠামো যে নেই তা একরকম মেনেই নিল আদালত। কেন্দ্রও জানিয়েছিল যে, আধার যোগের সময়সীমা মার্চ পর্যন্ত বাড়াতে রাজি তারা। এদিন তাতেই সিলমোহর দিল আদালত। তবে আদৌ আধার বাধ্যতামূলক করা উচিত হচ্ছে কিনা, সে বিষয়ে আজ কোনও রায় দেওয়া হয়নি। ১৭  জানুয়ারি শুনানি শেষেই তা ঘোষিত হবে। ফলে আধার মামলায় পাখির চোখ হয়ে উঠল ওই দিনটিই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে