BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

করদাতাদের জন্য স্বস্তির খবর, বাড়ল আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা

Published by: Abhisek Rakshit |    Posted: September 9, 2021 9:47 pm|    Updated: September 9, 2021 9:47 pm

Deadline To File Income Tax Returns Extended To December 31 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করদাতাদের জন্য বড়সড় সুখবর। একধাক্কায় অনেকটাই পিছিয়ে গেল আয়কর জমা দেওয়ার সময়সীমা। ৩০ সেপ্টেম্বর থেকে আয়কর জমা (Income Tax Return) দেওয়ার সময়সীমা বাড়িয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত করে দিল আয়কর দপ্তর।

বিগত কয়েকদিন ধরেই আয়কর জমা দেওয়ার পোর্টালে প্রযুক্তিগত সমস্যার কারণে করদাতারা কর জমা দেওয়ার ক্ষেত্রে একাধিক অসুবিধার সম্মুখীন হচ্ছিলেন। যে কারণে অর্থমন্ত্রকও বেজায় বিড়ম্বনার মুখে পড়েছিল। বিষয়টি নিয়ে খোদ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও উদ্বেগে ছিলেন। তবে এ দিনের পর সেই উদ্বেগ অনেকটাই কমে গেল। কর আদায়ে অনেকটা দেরি হলেও বছরের শেষ দিন পর্যন্ত আয়কর উঁসুল করতে পারবে কেন্দ্র।

[আরও পড়ুন: BRICS: আফগানিস্তান সংকটের মধ্যেই সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই নিয়ে সরব সভাপতি মোদি]

সাধারণত, জুলাই মাসের ৩১ তারিখ প্রতিবছর আয়কর জমা দেওয়ার শেষ দিন হিসেবে নির্ধারিত হয়। কিন্তু গত বছর থেকে করোনা সংক্রমণ এবং পরবর্তী আর্থিক মন্দার পরিস্থিতিতে তা পিছিয়ে দেওয়া হয়েছিল। এবারও সেই একই ঘটনা ঘটল। এ দিন ভারতীয় আয়কর বিভাগের পক্ষ থেকে টুইটে এই সম্পর্কিত একটি বিশদ বিবৃতি প্রকাশ করে জানানো হয়, করদাতারা আয়কর জমা দেওয়ার ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হচ্ছেন। উদ্ভুত পরিস্থিতির কথা মাথায় রেখে আয়কর জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হল।

 

উল্লেখ্য, এই নিয়ে টান দু’বার আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা বৃদ্ধি পেল। এর আগে নাগরিকদের জন্য আয়কর দাখিলের সময়সীমা বৃদ্ধি করা হয়েছিল সেপ্টেম্বর মাসের ৩০ তারিখ। অর্থাৎ নাগরিকদের চলতি মাসের শেষদিনেই যাবতীয় আয়কর রিটার্ন দাখিল সংক্রান্ত কাজের নিষ্পত্তি করতে হত। কোম্পানিগুলির জন্য অবশ্য এই সময়সীমা ছিল আরেকটু পিছনের দিকে। নভেম্বর মাসের মধ্যে তাদের আয়কর রিটার্ন দাখিল সংক্রান্ত যাবতীয় কাজ শেষ কর‍তে হত। কিন্তু নাগরিকদের খানিক স্বস্তি দিয়েই, আজ বৃহস্পতিবার ভারতের আয়কর দপ্তর থেকে জানানো হয়েছে, আয়কর দাখিলের যাবতীয় কাজ ডিসেম্বরের ৩১ তারিখের মধ্যে করতে হবে। অর্থাৎ হাতে আরও তিনটি অতিরিক্ত মাস পাবেন নাগরিকরা।

[আরও পড়ুন: ডিজেলের বদলে গাড়িতে জল ভরে দিল পেট্রল পাম্পের কর্মী, বিহারে জালিয়াতির শিকার খোদ বিধায়ক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে