Advertisement
Advertisement
Puri

খোলা হতে পারে পুরীর জগন্নাথ মন্দিরের রত্নভাণ্ডার, অপেক্ষা সবুজ সংকেতের

কী রয়েছে পুরীর জগন্নাথ মন্দিরের বহুচর্চিত রত্নভাণ্ডারে?

Decision regarding the reopening of Ratna Bhandar will be taken in a meeting on September 27। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:September 18, 2022 7:11 pm
  • Updated:September 18, 2022 7:11 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খোলা হতে পারে পুরীর (Puri) জগন্নাথ মন্দিরের (Jagannath Temple) রত্নভাণ্ডার। শেষবার দ্বাদশ শতাব্দীর এই রত্নভাণ্ডারের সম্পদের হিসেব মেলানো হয়েছিল ১৯৭৮ সালে। এই পরিস্থিতিতে আগামী ২৭ সেপ্টেম্বর একটি বৈঠক ডাকা হয়েছে। সেই বৈঠকে কোনও সবুজ সংকেত মিললে তা পাঠানো হবে সরকারের অনুমতির জন্য। সব মিলিয়ে রত্নভাণ্ডারের দরজা খোলা হবে কিনা তার উত্তর মিলবে কিছুদিনের মধ্যেই।

রত্নভাণ্ডারের এন কে মোহান্তি সাংবাদিকদের জানিয়েছেন, ”মুখ্য প্রশাসকের নির্দেশানুযায়ী, ২৭ সেপ্টেম্বর একটি বৈঠক হতে চলেছে। সেখানেই এই সংক্রান্ত সিদ্ধান্ত হবে। যে সিদ্ধান্তই হোক, সেটা সরকারকে জানানো হবে। তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে।” উল্লেখ্য, এই রত্নভাণ্ডারের দরজা শেষবার খোলা হয়েছিল বছর চারেক আগে। হাই কোর্টের নির্দেশ মেনে সেবার মন্দিরের কিছু সংস্কার করা হয়েছিল।

Advertisement

[আরও পড়ুন:ছিল না প্রত্যক্ষদর্শী বা প্রমাণ, ২৫ বছর পরে খুনিকে ধরে অভাবনীয় সাফল্য দিল্লি পুলিশের]

কী রয়েছে পুরীর জগন্নাথ মন্দিরের বহুচর্চিত রত্নভাণ্ডারে? বলা হয় ওড়িশার শিশুরা বড়ই হয় ঠাকুমা, দিদিমার মুখে এর গল্প শুনে। বলা হয় জগন্নাথের উদ্দেশে সমর্পিত সোনাদানা, দামি পাথর কিংবা অন্যান্য বহুমূল্য বস্তু সবই জমা হত রত্নভাণ্ডারে। এই রত্নভাণ্ডারের দু’টি প্রকোষ্ঠ রয়েছে। ভিতর ভাণ্ডার ও বাহার ভাণ্ডার। সব মিলিয়ে সাতটি ঘর রয়েছে রত্নভাণ্ডারে।

Advertisement

এদিকে বিজেপি বহুবার দাবি জানিয়েছে, রত্নভাণ্ডার খোলার। ওড়িশার বিজেপি নেতা বিজয় মহাপাত্র সম্প্রতি ওড়িশা সরকারকে কটাক্ষ করে বলেন, ”এই রত্নভাণ্ডার খোলা নিয়ে দীর্ঘদিনের টালবাহানা রয়েছে। ওড়িশা সরকার মনে করে ওরা রত্নভাণ্ডারের মালিক।” তিনি মন্দিরে গিয়ে মন্দির প্রশাসনের সঙ্গে বৈঠকও করেন বলে জানা গিয়েছে। পাশাপাশি আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া কর্তৃপক্ষের সঙ্গেও নাট্য মণ্ডপের মেরামতি নিয়ে তিনি কথা বলেন। কথা বলেন ভোগ মণ্ডপ, জগন্মোহনের মেরামতি নিয়েও।

[আরও পড়ুন: ৬০ জনের নয়, প্রেমিককে শুধু নিজের গোপন ভিডিও পাঠিয়েছিলেন ছাত্রী, দাবি চণ্ডিগড় বিশ্ববিদ্যালয়ের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ