BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

হাড় ভাঙল ডান পায়ের, অস্ত্রোপচার হল রোগীর বাঁ পায়ে!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 23, 2016 3:16 pm|    Updated: June 23, 2016 3:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সমস্যা ছিল ডান পায়ে। অথচ, ভারতের একটি বিখ্যাত হাসপাতালের চিকিৎসকরা অপারেশন করলেন রোগীর বাঁ পায়ে। সম্প্রতি দিল্লির শালিমার বাগে ফর্টিস হাসপাতালে এমনই অভিজ্ঞতার মুখোমুখি হলেন রবি রাই এবং তাঁর পরিবার।

রাই পরিবার সূত্রে খবর, সিঁড়ি থেকে পা পিছলে পড়ে গিয়ে রবি রাই গুরুতর ভাবে জখম হয়েছিলেন। চোট লেগেছিল ডান পায়ে। ডান পায়ের হাড় টুকরো হয়ে গিয়েছিল। রোগীর অবস্থা পরীক্ষার পরে চিকিৎসক জানিয়েছিলেন, অপারেশন করা ছাড়া হাড় জোড়া লাগাবার অন্য কোনও উপায় নেই। ফলে, অপারেশনের জন্য রবি ভর্তি হন ফর্টিস হাসপাতালে।
তার পরেই তিনি সম্মুখীন হন ভুল চিকিৎসার!
নির্ধারিত দিনে তাঁকে অপারেশন থিয়েটারে নিয়ে যাওয়া হয়। দু’জন নামী অর্থোপেডিক সার্জন, এক-দু’জন নার্স এবং একজন ওটি-সহায়কের উপস্থিতিতে পায়ের ভিতরে প্লেট বসিয়ে দুরূহ অপারেশনটি সমাধা হয়। কিন্তু, ডান পায়ে নয়, বাঁ পায়ে!

operation1_web

হাসপাতালে রবি রাই

রাই পরিবার জানিয়েছে, অপারেশনের পরে জ্ঞান ফিরতেই রবি ঘটনাটি নিয়ে চিৎকার-চেঁচামেচি করতে থাকেন। তখনই সবাই উপলব্ধি করেন, অপারেশন ভুল পায়ে হয়েছে।
ঘটনাটি কানে যেতে এর পর নড়ে-চড়ে বসতে বাধ্য হয় ফর্টিস কর্তৃপক্ষ। ওই অপারেশনের সঙ্গে জড়িত দু’জন শল্যচিকিৎসক, দু’জন নার্স এবং ওটি-সহায়ককে বরখাস্তও করা হয়।
যদিও রাই পরিবার এত কিছু ঘটে যাওয়ার পরে ফর্টিস হাসপাতালে চিকিৎসা করানোর ঝুঁকি নেননি। তাঁরা রবিকে ভর্তি করিয়েছেন শালিমার বাগেরই ম্যাক্স হাসপাতালে। সেখানে এখন চিকিৎসকরা রবিকে পরীক্ষা করে দেখছেন। তাঁরা এও দেখছেন, আদৌ অপারেশনের প্রয়োজন আছে কি না!
”কিছুতেই বোধগম্য হচ্ছে না, অভিজ্ঞ চিকিৎসকরা এরকম একটা ভুল করেন কী করে! অপারেশন করতে গেলেই তো দেখা যাবে যে পায়ে কোনও সমস্যা নেই। তা ছাড়া, নিয়ম মতো অপারেশনটা করাও হবে এক্স-রে প্লেট দেখে। তার পরেও তাঁরা কী ভাবে অপারেশন চালিয়ে গেলেন, কে জানে”, জানিয়েছেন ম্যাক্স হাসপাতালের অর্থোপেডিক এবং জয়েন্ট রিপ্লেসমেন্ট বিভাগের অ্যাসোসিয়েট ডিরেক্টর চিকিৎসক পলাশ গুপ্ত। আপাতত, তাঁর অধীনেই ম্যাক্স হাসপাতালে চিকিৎসা চলছে রবির!

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement