BREAKING NEWS

১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পরীক্ষাতেই ডাহা ফেল, উদ্বোধনের আগে দুর্ঘটনার কবলে দিল্লির চালকবিহীন মেট্রো

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 19, 2017 2:11 pm|    Updated: December 19, 2017 2:11 pm

Delhi Metro's Driverless Magenta Line Train Crashes Days Before Launch By PM Modi

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উদ্বোধনের আগেই বিপত্তি। বড়দিনেই প্রধানমন্ত্রীর হাতে আনুষ্ঠানিক পথা চলা শুরুর কথা ছিল দিল্লির ম্যাজেন্টা লাইন মেট্রোর। কিন্তু টেস্ট রানেই ডাহা ফেল রাজধানীর কালকাজি মন্দির-বটানিক্যাল গার্ডেন রুটের চালকবিহীন এই নয়া মেট্রো। টেস্ট রানের সময়ই দুর্ঘটনাগ্রস্ত হয় একটি রেক। ঘটনায় কেউই হতাহত হয়নি। কিন্তু দুটি কোচের বিপুল ক্ষতি হয়েছে। কালিন্দি কুঞ্জ ডিপোর দেওয়াল ভেঙে বেরিয়ে যায় রেকটি। তাতেই প্রকল্প নিয়ে প্রশ্নচিহ্ন উঠে গেল। এবার বড়দিনে মোদির হাতে উদ্বোধনের আগে মুখ পুড়ল দিল্লি মেট্রোর কর্তাদের।

[‘নারীবাদী’ দ্রৌপদীই কুরুক্ষেত্রের জন্য দায়ী, রাম মাধবের মন্তব্যে বিতর্ক]

কর্তৃপক্ষ জানিয়েছে, ব্রেক সিস্টেম পরীক্ষা না করারই ফল এই দুর্ঘটনা। ঘটনায় তদন্ত শুরু হয়েছে। একটি বিবৃতিতে মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে এ কথা। জানা গিয়েছে, ওয়ার্কশপে পরীক্ষা করার সময় ব্রেক সিস্টেম পরীক্ষা করার কথা কারও মাথাতেই আসেনি। যার ফলে এই বিপত্তি। রক্ষণাবেক্ষণের কর্মীরাই মূলত এ কাজ করে থাকেন। কিন্তু এ ক্ষেত্রে গাফিলতির কথা স্বীকার করে নিয়েছে কর্তৃপক্ষ। তাহলে এই অবস্থায় উদ্বোধনের কী হবে? কর্তৃপক্ষ জানিয়েছে, ঘোষণা অনুযায়ী বড়দিনেই উদ্বোধন হবে। তার আগে যাবতীয় ত্রুটি খতিয়ে দেখা হবে।

delhi-metro-magenta-line-crash-new-650_650x400_41513689436

প্রসঙ্গত, ২০১৬ সালের শুরুতে দিল্লি মেট্রো রেল কর্পোরেশন চালকহীন রেক চালানোর ছাড়পত্র পায়। মজলিশ পার্ক-শিব বিহার রুটে ৫৮ কিমি দীর্ঘ এবং জনকপুরি পশ্চিম-বোটানিকাল গার্ডেন রুটে ৩৮ কিমি দীর্ঘ পথে এই চালকহীন মেট্রো পরিষেবার ছাড়পত্র মেলে। উল্লেখ্য, গোটা বিশ্বে ২৭টি দেশে চালকহীন মেট্রো পরিষেবা বর্তমানে চালু আছে। ১২.৬৪ কিমি বিস্তৃত এই ম্যাজেন্টা লাইন প্রকল্পে নয়ডা থেকে দক্ষিণ দিল্লির যাত্রাপথের দূরত্ব অনেকটাই কমবে। গত মাসেই এই প্রকল্পকে সুরক্ষা ছাড়পত্র দেয় মেট্রো রেলের সুরক্ষা বিষয়ক কমিশন। এই মেট্রো পরিষেবা চালু হলে এটাই হবে দেশের প্রথম চালকবিহীন মেট্রো। তবে এই দুর্ঘটনা বুঝিয়ে দিল, পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে এখনও বিস্তর গাফিলতি রয়েছে। যাত্রী সুরক্ষায় যা রীতিমতো চিন্তার বিষয়।

[১৫০ আসনের ‘অস্মিতা’ কোথায় গেল? মোদিকে প্রশ্ন প্রকাশ রাজের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে