BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘দেশভাগের ষড়যন্ত্র হয়েছিল’, অভিযোগে জিন্নাহর বাড়ি ভাঙার দাবি বিজেপি নেতার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 28, 2017 7:32 am|    Updated: December 26, 2019 2:00 pm

Demolish Jinnah House, remands Maharashtra BJP MLA

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুম্বইয়ে অবস্থিত পাকিস্তানের প্রতিষ্ঠাতা আলি জিন্নাহর বিশাল প্রাসাদ ভেঙে ফেলা হোক। কেন্দ্রের কাছে এমনই আর্জি জানালেন এক বিজেপি বিধায়ক।

মঙ্গল প্রভাত লোধা বিপেজি বিধায়ক হওয়ার পাশাপাশি বাণিজ্য নগরীর সবচেয়ে প্রভাবশালী রিয়েল এস্টেটর প্রোমোটারও। তাঁর দাবি, দক্ষিণ মুম্বইয়ে অবস্থিত আলি জিন্নাহর মহল ধ্বংস করে সেখানে একটি সংস্কৃতি চর্চা কেন্দ্র তৈরি করা হোক। আড়াই একর জমির উপর তৈরি বিরাট প্রাসাদের মূল্য আনুমানিক ২ হাজার ৬০০ কোটি টাকা। কিন্তু কেন এমন দাবি তুলেছেন তিনি? তাঁর বক্তব্য, “জিন্নাহর এই বাড়িতে বসেই দেশভাগের ষড়যন্ত্র করা হয়েছিল। বাড়িটি দেশের ভাঙনের প্রতীক হয়ে রয়েছে। তাই একে ভেঙে ফেলাই উচিত।”

[যোগীর পথে ঝাড়খণ্ড, বন্ধ হচ্ছে বেআইনি কসাইখানা]

১৯৩০ সালে ইউরোপীয় কায়দায় তৈরি হয় এই ঐতিহাসিক বাড়ি। ইটালিয়ান মার্বেল, দামী কাঠ ব্যবহার করা হয় এতে। ফলে এর রক্ষণাবেক্ষণের জন্যও বিপুল অর্থ ব্যয় হয়। ১৯৮২ সালের পর থেকে বাড়িটিতে আর কেউ থাকেন না। তাই এটি রাখার কোনও যুক্তি হয় না বলে দাবি  মঙ্গল প্রভাত লোধার। বেশ কয়েক বছর ধরে এই বাংলোকে পাকিস্তান নিজেদের অধীনে চেয়েছিল। সেটিকে কনসুলার অফিসে পরিণত করার চিন্তাভাবনা করেছিল পাক প্রশাসন। যদিও এ বিষয়ে কোনও সিদ্ধান্তে পৌঁছয়নি ভারত।

[আজ থেকে টানা ৯ দিন মুখে খাবার তুলবেন না প্রধানমন্ত্রী]

আইন অনুযায়ী দেশভাগের পর যাঁরা পাকিস্তান ও চিনে চলে গিয়েছে, তারা ভারতে থাকা সম্পত্তির দাবি করতে পারে না। তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু যদিও জিন্নাহর পরিবারকে দেশছাড়াদের তালিকাভুক্ত করেননি। ২০০৭ সালে বাড়িটির মালিকানার দাবি তুলে হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন জিন্নাহর মেয়ে দিনা ওয়াদিয়া।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে