BREAKING NEWS

৬ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২০ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

নোট বাতিলে কমেছে দেহব্যবসা, বর্ষপূর্তিতে দাবি কেন্দ্রীয় মন্ত্রীর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 8, 2017 8:41 am|    Updated: September 25, 2019 5:08 pm

Demonetisation blow to prostitution, trafficking: BJP min

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবার শাসক ও বিরোধীদের তরজায় সরগরম নোট বাতিলের বর্ষপূর্তি। দিল্লির নোট বাতিল উৎসবের পালটা দিতে রাস্তায় নেমেছে একাধিক বিরোধী দল। আর্থিক বৃদ্ধির হার কমে যাওয়া থেকে শুরু করে ‘আম আদমি’র  হয়রানি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে আক্রমণ শানাচ্ছে তারা। তবে যৌথ হামলার মুখে গড় আগলে নোটবন্দির গুণগান করছেন গেরুয়া শিবিরের নেতারা।

[পরীক্ষা পিছোতেই খুন প্রদ্যুম্ন ঠাকুরকে, গ্রেপ্তার একাদশ শ্রেণির ছাত্র]

এবার নোট বাতিলের সমর্থনে বয়ান দেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদ। তাঁর দাবি, প্রধানমন্ত্রীর ওই পদক্ষেপের ফলে কমেছে দেহব্যবসা ও নারীপাচার। শুধু তাই নয়, নোট বাতিলে কাশ্মীরে ধাক্কা খেয়েছে বিচ্ছিন্নতাবাদীরা। শায়েস্তা হিয়েছে পাথর নিক্ষেপকারীরা। বিরোধীদের অভিযোগের জবাবে এদিন কেন্দ্রীয় আইনমন্ত্রী দাবি করেন, মাওবাদী সমস্যা সমাধান করতেও বড়সড় ভূমিকা নিয়েছে নোট বাতিলের পদক্ষেপ। এছাড়া নগদহীন লেনদেন বাড়িয়ে তুলেছে এই সিদ্ধান্ত। যদিও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মতে নোট বাতিলের পর এটিএম থেকে টাকা তোলার হার প্রায় ২৭ শতাংশ বেড়ে গিয়েছে। প্রসঙ্গত, নোট বাতিল নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়েছেন রাহুল গান্ধী। বুধবার, টুইটারে কেন্দ্রের নোট বাতিলের সিদ্ধান্তের সমালোচনা করেন তিনি। ব্যাঙ্কের লাইনে দাঁড়িয়ে নন্দ লাল নামের এক প্রাক্তন সেনা জওয়ানের কান্নার ছবি পোস্ট করেন তিনি। তবে নাটকীয়ভাবে নোট বাতিলের বর্ষপূর্তিতে মোদি সরকারের সমর্থনে এগিয়ে আসেন ওই অবসরপ্রাপ্ত জওয়ান। তারপরই পালটা টুইট করেন রবিশংকর প্রসাদ।

৮ নভেম্বর নোট বাতিলের বর্ষপূর্তি উপলক্ষে দেশ জুড়ে ‘কালা দিবস’ পালন করছে বিরোধীরা। তবে এতে বিন্দুমাত্র উদ্বিগ্ন নয় গেরুয়া শিবির। বুধবার, নোট বাতিলের পদক্ষেপে সঙ্গে থাকার জন্য দেশবাসীকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উল্লেখ্য, মঙ্গলবার নোট বাতিল ও জিএসটি নিয়ে মোদি সরকারকে তুলোধনা করেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। তাঁর দাবি, শুধু ভারতীয় অর্থনীতি নয়, দেশের গণতন্ত্রকেও বিপর্যয়ের মুখে ফেলে দিয়েছে এই সিদ্ধান্ত। পাশাপাশি জিএসটি রূপায়ণের গলদে চিনই যে লাভবান হচ্ছে তা জানাতেও ভুল করলেন না তিনি।

[পেনশনের জন্য কেঁদেছিলেন, নোট বাতিলের বর্ষপূর্তিতে কেমন আছেন প্রাক্তন সেনা?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে