BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘নোট বাতিলের পর দেশে ডিজিটাল লেনদেন বেড়েছে ৮০ শতাংশ’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 4, 2017 8:13 am|    Updated: November 4, 2017 8:13 am

Demonetisation powers massive growth in digital transactions: Report

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  আর ক’দিন বাদেই নোট বাতিলের বর্ষপূর্তি। এই ইস্যুতে একজোট হয়ে আগামী ৮ নভেম্বর দেশজুডে কালা দিবস পালন করার ডাক দিয়েছে বিরোধীরা। ওইদিন কালা টাকা বিরোধী দিবস পালনের পাল্টা কর্মসূচি নিয়েছে শাসকদল বিজেপিও। এই প্রেক্ষাপটে এবার নোট বাতিলের সুফল বোঝাতে ডিজিটাল লেনদেন সংক্রান্ত নয়া তথ্য প্রকাশ করল কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রক। সরকারি পরিসংখ্যান অনুযায়ী,  নোট বাতিলের পর চলতি আর্থিক বছরে সারা দেশে ডিজিটাল লেনেদেনের পরিমাণ বেড়েছে প্রায় ৮০ শতাংশ।

[নোট বাতিলের সমর্থনে জাতীয় সঙ্গীত ও স্তোত্র গাইবেন ৫০ হাজার মানুষ]

কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রক জানিয়েছে, গত আর্থিক বছরে সারা দেশে ডিজিটাল লেনেদেন পরিমাণ ছিল হাজার কোটি টাকা। মাঝে জুন, জুলাই ও আগস্ট মাসে গড়ে ডিজিটাল মাধ্যমে প্রায় ১৩৬ থেকে ১৩৮ কোটি টাকার মতো লেনদেন হয়েছিল। কিন্তু, চলতি আর্থিক বছরের শুরুতে অর্থাৎ মার্চ ও এপ্রিল মাসে ডিজিটাল লেনদেন পরিমাণ একধাক্কায় অনেকটাই বেড়ে গিয়েছে। এই দুই মাসে ১৫৬ কোটি টাকা করে লেনদেন হয়েছে। শুধু তাই নয়, তার পর থেকে প্রতিমাসেই গড়ে ডিজিটাল লেনদেন হয়েছে ১৩৬ থেকে ১৩৮ হাজার কোটি টাকা। গত বছরের নভেম্বরে নোট বাতিলের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সরকারের দাবি, নোট বাতিলে কারণে মার্চ-এপ্রিল মাস থেকে বাজারে নগদের জোগান কমতে শুরু করে। তারসঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে ডিজিটাল লেনদেন। সুতরাং মোদির সরকারে নোট বাতিলের সিদ্ধান্তে দেশে ডিজিটাল লেনেদেন বাড়ছে এবং সেই বৃদ্ধির হার প্রায় ৮০ শতাংশ। বস্তুত, নোট বাতিলের পর ইউপিআই, বিএইচআইএম, এম-ওয়ালেট, ডেবিট কার্ড-সহ সবধরণের ডিজিটাল মাধ্যমে আর্থিক লেনদেন বেড়েছে বলে দাবি করা হয়েছে রিপোর্টে।

[ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে ফের মোদিকে কটাক্ষ প্রকাশ রাজের]

সম্প্রতি দেশে ডিজিটাল লেনদেনের হালকিকৎ নিয়ে এই নয়া রিপোর্ট সংসদের অর্থ বিষয়ক স্ট্যান্ডিং কমিটির কাছে পেশ করেছে কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রক। রিপোর্ট বলা হয়েছে, শুধু ডিজিটাল আর্থিক লেনদেন বৃদ্ধিই নয়, জনধন, আধার ও মোবাইল সংযুক্তিকরণের কারণে সরকারি প্রকল্পে ভুয়ো সুবিধাভোগী চিহ্নিত করা ও আর্থিক বেনিয়মও কমিয়ে আনা গিয়েছে।

[কার্তিক পূর্ণিমায় বেগুসরাইয়ে পদপিষ্ট হয়ে মৃত অন্তত ৩, আহত ১০]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে