BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মাত্র ৮০ ঘণ্টার মুখ্যমন্ত্রী! মহারাষ্ট্রের ইতিহাসে বিরল রেকর্ড ফড়ণবিসের

Published by: Subhamay Mandal |    Posted: November 26, 2019 8:49 pm|    Updated: November 26, 2019 8:49 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহারাষ্ট্রের মহানাটকের যবনিকা পতন! মঙ্গলবার সকালে সুপ্রিম কোর্টের রায়ের কয়েক ঘণ্টার মধ্যেই যেভাবে মহারাষ্ট্রে পটপরিবর্তন হল তাতে এমনই বাক্য আউড়াচ্ছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এদিন দুপুরে সাংবাদিক সম্মেলন ডেকে মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দেওয়ার পরই বিরল রেকর্ডের অধিকারী হয়ে গেলেন দেবেন্দ্র ফড়ণবিস। এ মাসের গোড়াতেই তিনি একটি আরও রেকর্ড গড়েছিলেন। মহারাষ্ট্রের চার দশকের ইতিহাসে প্রথম পূর্ণ সময়ের মুখ্যমন্ত্রী হিসাবে মেয়াদ শেষ করেছিলেন ফড়ণবিস। ছয়ের দশকে বসন্ত রাও নায়েক এই কৃতিত্ব অর্জন করেছিলেন। এবার সেই ফড়ণবিসই মহারাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে কম সময়ের মুখ্যমন্ত্রী হওয়ার রেকর্ড গড়লেন।

একটা রেকর্ড ভাঙার ১৭ দিনের মধ্যে আরও এক রেকর্ড ফড়ণবিসের। যা নিয়ে জোর চর্চা রাজনৈতিক মহলে। গত ২৩ নভেম্বর, শনিবার সাতসকালে রাজভবনে মুখ্যমন্ত্রী পদে দ্বিতীয়বার শপথগ্রহণের পর সরকার গড়ার ক্ষেত্রে আশাবাদী ছিলেন ফড়ণবিস। ভরসা ছিল এনসিপির বিদ্রোহী নেতা অজিত পওয়ারের উপর। কিন্তু সুপ্রিম কোর্টের রায়ের পর মঙ্গলবার দুপুরে সেই অজিত পওয়ার উপমুখ্যমন্ত্রী পদে ইস্তফা দেওয়ার পর রণে ভঙ্গ দেয় বিজেপি। সংখ্যাগরিষ্ঠতা নেই জানিয়ে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন ফড়ণবিসও। মাত্র ৮০ ঘণ্টার জন্য মুখ্যমন্ত্রী পদে ছিলেন তিনি। যা মহারাষ্ট্রের ইতিহাসে প্রথম এবং দেশের নিরিখে তৃতীয় সবচেয়ে কম সময়ের জন্য। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী জগদম্বিকা পাল ১৯৯৮ সালে মাত্র ৪৪ ঘণ্টার জন্য মুখ্যমন্ত্রী ছিলেন। দেশের ইতিহাসে এখনও পর্যন্ত সবচেয়ে কম সময়ের মুখ্যমন্ত্রী হলেন তিনিই।

[আরও পড়ুন: সংখ্যাগরিষ্ঠতা নেই, আস্থা ভোটের আগেই পদত্যাগের সিদ্ধান্ত ঘোষণা ফড়ণবিসের]

একমাসের মধ্যে দুবার ইস্তফা দেওয়ার বিরল রেকর্ডও গড়ে ফেলেন ফড়ণবিস। মহারাষ্ট্রে সরকার গড়া নিয়ে জটিলতার মধ্যে তিনি মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দেন এ মাসের মাঝামাঝি সময়ে। তারপর গত শনিবার দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পর আজ, মঙ্গলবার ফের ইস্তফা দিলেন ফড়ণবিস।

একনজরে দেখে নেওয়া যাক দেশের ইতিহাসে সবচেয়ে কম সময়ের মুখ্যমন্ত্রীদের তালিকায় কারা কারা রয়েছেন-

১- জগদম্বিকা পাল, উত্তরপ্রদেশ (৪৪ ঘণ্টা)
২- বিএস ইয়েদ্দুরাপ্পা, কর্ণাটক (৫৫ ঘণ্টা)
৩- দেবেন্দ্র ফড়ণবিস, মহারাষ্ট্র (৮০ ঘণ্টা)
৪- ওমপ্রকাশ চৌটালা, হরিয়ানা (৬ দিন)
৫- নীতীশ কুমার, বিহার (৮ দিন)
৬- বিএস ইয়েদ্দুরাপ্পা, কর্ণাটক (৮ দিন)
৭- এসসি মারাক, মেঘালয় (১২ দিন)

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement