BREAKING NEWS

২৪ বৈশাখ  ১৪২৮  শনিবার ৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা চিকিৎসায় জরুরি ভিত্তিতে প্রয়োগ করা যাবে ‘ভিরাফিন’, ছাড়পত্র দিল DCGI

Published by: Sucheta Sengupta |    Posted: April 23, 2021 4:01 pm|    Updated: April 23, 2021 5:00 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের (Coronavirus) দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা সামলাতে আরও একটি ওষুধকে জরুরি ভিত্তিতে ব্যবহারের ছাড়পত্র দিল DCGI। দেশের নামী ওষুধ প্রস্তুতকারী সংস্থা জাইডাস-ক্যাডিলার তৈরি ‘ভিরাফিন’ ওষুধ প্রয়োগ করা যাবে করোনার চিকিৎসায়, জানিয়ে দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। তবে তা অবশ্যই একেবারে আপৎকালীন পরিস্থিতিতে। সংস্থার দাবি, তাদের তৈরি ‘ভিরাফিন’ আসলে অ্যান্টিভাইরাল ড্রাগ। করোনা আক্রান্তদের মৃদু উপসর্গ থাকলে এই ওষুধে একদিনের মধ্যেই সুস্থ হয়ে ওঠা সম্ভব।

দ্বিতীয়বার আরও শক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়েছে কোভিড-১৯ (COVID-19)।এর বেশ কয়েকটি মিউট্যান্ট স্ট্রেনে দাপট আরও বেশি। ফলে দেশে মহামারীর সংক্রমণ এবং মৃত্যু প্রতিদিনই রেকর্ড গড়ছে। শুক্রবারও দৈনিক সংক্রমণ ৩ লক্ষ ৩২ হাজার ছাড়িয়েছে। এই মুহূর্তে আমেরিকাকেও দৈনিক সংক্রমণের নিরিখে পেরিয়ে গিয়েছে ভারত। এই অবস্থায় দেশে অক্সিজেনের সংকট, টিকায় টান। দ্বিতীয় দফায় করোনার বিরুদ্ধে লড়তে বেশ বেগ পেতে হচ্ছে দেশবাসীকে। এই সংকটকালে ‘ভিরাফিন’ ওষুধকে জরুরি ভিত্তিতে প্রয়োগে ছাড়পত্র দেওয়া DCGI-এর অন্যতম বড় সিদ্ধান্ত বলে মনে করছে স্বাস্থ্যমহল।

[আরও পড়ুন: মে, জুন মাসে বিনামূল্যে রেশন দেবে কেন্দ্র, করোনা পরিস্থিতিতে বড় ঘোষণা কেন্দ্রের]

এর আগে প্রথমবার দেশজুড়ে করোনা ভাইরাস ঝাঁপিয়ে পড়ার পর  হাইড্রক্সিক্লোরোকুইন, রেমডেসিভিরের মতো কয়েকটি ওষুধকে জরুরি ভিত্তিতে প্রয়োগের ছাড়পত্র দিয়েছিল DCGI। এরপর দ্বিতীয় ধাক্কা সামলাতে ছাড়পত্র মিলল ভিরাফিনের। প্রস্তুতকারী সংস্থা জাইডাস-ক্যাডিসার দাবি, মৃদু উপসর্গযুক্ত করোনা রোগীদের উপর এই ওষুধ প্রয়োগ করলে ২৪ঘণ্টার মধ্যে শরীর সুস্থ হয়ে উঠবে। এখন দ্রুত চিকিৎসার জন্য ভিরাফিন হাতে পাওয়ায় করোনা যুদ্ধে দেশ খানিকটা এগিয়ে যেতে পারে বলে আশা চিকিৎসকদের মহলের একটা বড় অংশের। 

[আরও পড়ুন: করোনা যুদ্ধে এবার শামিল রাম মন্দির তহবিল, অনুদানের অর্থে গড়া হবে অক্সিজেন প্লান্ট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement