১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মদ খেয়ে গাড়ি চালালে যেতে পারে চাকরি!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 31, 2016 5:35 pm|    Updated: July 31, 2016 5:35 pm

'Do Not Drink and Drive' Warning To Be Put On Liquor Bottles In Telengana

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মদ এবং সমাজের উপর তার ক্ষতিকর প্রভাব নিয়ে অনেক দিন ধরেই নানা কর্মসূচি গ্রহণ করে চলেছে তেলেঙ্গানা। ইতিপূর্বে সমীক্ষায় এও দেখা গিয়েছিল, রাজ্যের অনগ্রসরতার জন্য মদ খাওয়াকেই প্রধান কারণ বলে চিহ্নিত করেছেন সমাজের নানা শ্রেণির মানুষ। সেই তালিকায় এবার যুক্ত হতে চলেছে দুটি কঠোর ব্যবস্থা। মদের বোতলের গায়ে ‘ডু নট ড্রিঙ্ক অ্যান্ড ড্রাইভ’ লেবেল বসানো বাধ্যতামূলক করছে সরকার। পাশাপাশি, মদ খেয়ে গাড়ি চালালে আর যাতে চাকরি পাওয়া না যায়, চেষ্টা চলছে সেই ব্যাপারেও। সম্প্রতি সাইবারাবাদ পুলিশের একটি অনুষ্ঠানে এ কথা জানিয়েছে পুলিশ বিভাগ এবং আবগারি দফতর।
জানা গিয়েছে, এবার থেকে রাজ্যে বিক্রিত যে কোনও মদের বোতলের গায়ে বসানো হবে ‘ডু নট ড্রিঙ্ক অ্যান্ড ড্রাইভ’ লেবেল। আবগারি দফতরও সহমত প্রকাশ করেছে সরকারের এই সিদ্ধান্তে। পাশাপাশি, আবগারি দফতর দাবি তুলেছে, তারা রাজ্যের সব পানশালায় ‘ব্রেথালাইজার’ ব্যবহার বাধ্যতামূলক করতে চায়। পানশালায় আসার পরে যখন কেউ বেরোবেন, তখন ব্রেথালাইজার ব্যবহার করে তিনি যে মদ খেয়ে আছেন, সেই রেকর্ড রাখা হবে। এ কথা জানিয়েছেন আবগারি বিভাগের অধিকর্তা ড. আর ভি চন্দ্রবদন।
এছাড়া সাইবারাবাদ পুলিশের তরফে আরও কঠোর পদক্ষেপের কথা ঘোষণা করা হয়েছে। পূর্ব সাইবারাবাদ পুলিশ অধিকর্তা মহেশ ভগবত জানিয়েছেন, মদ খেয়ে কেউ গাড়ি চালালে তাঁর চাকরিতে হাত পড়বে। সঙ্গে সঙ্গে সেই ব্যক্তির বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা করা হবে। ঘটনাটার কথা জানানো হবে সেই ব্যক্তির কর্মক্ষেত্রেও। ব্যবস্থা করা হবে জরিমানা এবং তিন মাসের কারাদণ্ডের। আর যদি সেই ব্যক্তি নাবালক হন, তাহলে এমন ভাবেই মামলা করা হবে যাতে তিনি ভবিষ্যতে চাকরি না পান!
মহেশ ভগবত আরও জানিয়েছেন, ইতিমধ্যেই তাঁদের কাছে এমন অনেক ঘটনার রেকর্ড রয়েছে যেখানে নাবালকরা মদ খেয়ে গাড়ি চালাতে গিয়ে ধরা পড়েছেন। দিন দিন এমন উদাহরণ বাড়ছে বই কমছে না। সেই জন্যই এবার কড়া হাতে সমাজশাসন করতে চাইছে পুলিশ বিভাগ। এছাড়া, যাঁরা নাবালকদের গাড়ি চালাতে দিয়েছেন, তাঁদের ড্রাইভিং লাইসেন্সও বাজেয়াপ্ত করা হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে