BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতে চিনা সেনার প্রবেশ নিয়ে ফের হুঁশিয়ারি বেজিংয়ের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 22, 2017 2:10 pm|    Updated: October 4, 2019 4:24 pm

Doklam standoff: China warns India of ‘utter chaos’

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডোকলাম নিয়ে আরও উত্তপ্ত হচ্ছে এশিয়ার দুই মহাশক্তিধর দেশ ভারত ও চিনের সম্পর্ক। আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের ইঙ্গিত দিয়েছিলেন রাজনাথ সিং। কিন্তু এই পরিস্থিতিতে মঙ্গলবার ফের একবার ভারতকে চরম হুঁশিয়ারি দিল চিন। ডোকলাম নিয়ে নয়াদিল্লির অবস্থানকে হাস্যকর এবং নক্ক্যারজনক দাবি করে চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র বলেছেন, ভারতের এই অবস্থানের পর যদি কোনও কারণে চিনের সেনাবাহিনী সেদেশে প্রবেশে করে সেক্ষেত্রে কিন্তু ‘চরম বিশৃঙ্খলা’র সৃষ্টি হতে পারে।

[মুসলিম মহিলাদের জন্য নিরাপত্তার আরজি মুসলিম ল’বোর্ডের]

নানান অজুহাত দেখিয়ে ভারতীয় সেনা বারংবার চিনের ভূখণ্ডে প্রবেশ করে, এমনটাই অভিযোগ চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্রের। তিনি বলেন, ‘ভারত-চিন সীমান্তে রাস্তা তৈরি করছে চিন। ব্যাপকভাবে উন্নয়নের কাজ চলছে। এই অজুহাতেই বারবার ভারতীয় সেনা সীমান্ত পেরিয়ে এদেশে চলে আসছে। এই কারণগুলিই খুব হাস্যকর, নক্ক্যারজনক। কেন এ কাজ করা হচ্ছে তা সবাই সহজেই বুঝতে পারছে।’ এর সঙ্গে তিনি যোগ করেন, ‘আপনারা এই বিষয়ে ভাবনা চিন্তা করুন। আমরা যদি ভারতের অদ্ভুত যুক্তিগুলি মেনে নিই, তার মানে এটাই দাঁড়ায় যে, প্রতিবেশির কোনও কাজে যদি আপনি অসন্তুষ্ট হন, তাহলে সরাসরি তাঁর বাড়িতে বিনা অনুমতিতে ঢুকে পড়বেন। সীমান্তে ভারতও রাস্তা নির্মাণ কিংবা বড়মাপের পরিকাঠামোগত উন্নয়নের কাজ করে থাকে। সেক্ষেত্রে চিনের সেনাবাহিনী দেশের সুরক্ষার খাতিরে ভারতীয় সীমানায় ঢুকে পড়তে পারে তো? সেটা পরিস্থিতিকে আরও বিশৃঙ্খল করে তুলবে না তো?’ এমনই প্রশ্ন তোলেন চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র।

[কুপওয়াড়ায় সেনা জঙ্গি গুলির লড়াই, আটক ২]

এখানেই শেষ নয়, কয়েকদিন আগেই স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছিলেন, ভারত কখনই অন্য কোনও দেশের জমি দখল করেনি, তাঁদের আক্রমণ করে না। স্বরাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে তিনি বলেন, ‘চিনও সবসময় শান্তিবজায় রাখতে পছন্দ করে। কিন্তু এর পাশাপাশিই দেশের সার্বভৌমত্ব অক্ষুণ্ণ রাখতেও বদ্ধপরিকর বেজিং। বিনা অনুমতিতে অন্য কাউকে নিজেদের এলাকায় প্রবেশ করে দেশের সার্বভৌমত্ব নষ্ট করতে দেব না আমরা।’

[শুধু নেতা-আমলাদের বাড়িতেই হানা দেয় এই ‘শৌখিন’ চোর!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement