BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

গ্রেপ্তারি পরোয়ানায় থাকবে না জাতপাতের উল্লেখ, নির্দেশ রাজস্থান হাই কোর্টের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 6, 2018 7:09 pm|    Updated: July 6, 2018 7:09 pm

Don't mention caste in arrest memo: Rajasthan HC to police

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার থেকে অ্যারেস্ট মেমো ও বেল বন্ডে থাকবে কোনও জাতির উল্লেখ। সম্প্রতি রাজস্থান হাই কোর্ট এমন একটি নির্দেশ দিয়েছে। আদালতের তরফে জানানো হয়েছে, ব্যক্তির পরিচয় তার পরিচয়পত্র অনুযায়ী হবে। তার জাতি অনুযায়ী নয়।

হাই কোর্টের তরফে বিচারপতি সঞ্জীব প্রকাশ শর্মা নির্দেশ দিয়েছেন, ভারতীয় দণ্ডবিধি ও সংবিধান কাউকে এই অনুমতি দেয় না। কোনওখানেই লেখা নেই যে ব্যক্তির পরিচয় জানাতে তার জাতি উল্লেখ করতে হবে। তিনি জানিয়েছেন, রাষ্ট্রের জাতিবিদ্বেষের বিরোধিতা করা উচিত। কোনওভাবেই জাতপাত মেনে চলা উচিত নয়। এনিয়ে পুলিশকে নির্দেশও দিয়েছে বেঞ্চ। তাদের স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে তারা যেন কোনওভাবেই অ্যারেস্ট মেমো বা বেল বন্ডে কোনও ব্যক্তির জাতির উল্লেখ না করে।

শিশুচোর সন্দেহে ৩ সাধুকে গণপিটুনির হাত থেকে রক্ষা করল সেনা ]

এক আবেদনকারীর আবেদনের উপর ভিত্তি করে এই সিদ্ধান্ত নেয় রাজস্থান হাই কোর্ট। আবেদনকারীর নাম বিষন সিং। কোনও একটি মামলায় জামিনে ছাড়া পান তিনি। কিন্তু তাঁর বেল বন্ডে তাঁর জাতের উল্লেখ ভুল ছিল। তিনি জাতভের অন্তর্গত। কিন্তু তাঁর বেল বন্ডে লেখা তিনি মেভ।

এই কারণে জেল কর্তৃপক্ষ তাঁকে জামিন দিতে অস্বীকার করে। এরপরই আদালতের দ্বারস্থ হন বিষন। আদালতের কাছে তিনি অভিযোগ জানান, তাঁকে ৫ দিন বেআইনিভাবে জেলে আটকে রাখা হয়েছে। বেল বন্ড ও রিলিজ মেমোতে তাঁর জাতি ভুল লেখা হয়েছে। এতে তাঁর কোনও দোষ নেই। তা সত্ত্বেও কেন তাঁকে ছাড়া হচ্ছে না? আদালতের কাছে এই প্রশ্ন তোলেন বিশন। এই নিয়ে তিনি আদালতের কাছে লিখিত অভিযোগ দায়ের করেন।

ত্রিপুরায় গণপিটুনিতে মৃত্যুর ঘটনায় খুশি! বিপ্লব দেবের মন্তব্যে ফের বিতর্কের ঝড় ]

তাঁর আবেদনের ভিত্তিতেই বিচারপতি সঞ্জীব প্রকাশ শর্মার বেঞ্চ এই রায় দেয়। জানায়, এবার থেকে কোনও বেল বন্ড বা অ্যারেস্ট মেমোয় যেন জাতির উল্লেখ না থাকে। তবে উপজাতিদের (এসসি বা এসটি) ক্ষেত্রে এর ব্যতিক্রম হতে পারে বলে জানিয়েছে আদালত।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে