BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

প্রথমবার উড়ান ভরল অত্যাধুনিক ড্রোন ‘রুস্তম ২’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 16, 2016 5:43 pm|    Updated: November 16, 2016 5:47 pm

DRDO's combat drone Rustom-2 flies for the first time

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেরিতে হলেও প্রত্যাশা পূরণ করল ভারতের প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিআরডিও। সাফল্যের সঙ্গে উড়ান ভরল আনম্যানড কমব্যাট এয়ার ভেহিকল বা ইউসিএভি ‘রুস্তম ২’। মঙ্গলবার বেঙ্গালুরু থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে চাল্লাকেরে প্রথমবারের জন্য উড়ল ড্রোনটি।

মাঝারি পাল্লার, অথচ দীর্ঘক্ষণ উড়তে সক্ষম এই ড্রোনটি, খবর এরোনটিক্যাল ডেভলপমেন্ট এস্ট্যাব্লিশমেন্ট বা এডিই সূত্রে। প্রথমবার উড়ানেই প্রত্যাশা পূরণ করেছে রুস্তম। ২০১৩ সালে ওড়ার কথা ছিল ড্রোনটির। কিন্তু লাল ফিতের জট ও যান্ত্রিক সীমাবদ্ধতার কারণে দেরি হয়ে গেল প্রায় ৩ বছর। ইতিমধ্যেই ভারতীয় সেনাবাহিনী সীমান্তবর্তী এলাকায় কড়া নজরদারি ও শত্রুঘাঁটি সম্পর্কে বিশদে তথ্য জানতে চেয়ে আরও শক্তিশালী ড্রোনের চাহিদা জানায় প্রতিরক্ষা মন্ত্রককে। ইজরায়েলের সঙ্গে চুক্তিতে কিছু গলদ থাকায় সেই প্রক্রিয়া বারবার বিলম্বিত হচ্ছিল।

‘রুস্তম ২’-এর নির্মাতা সংস্থার দাবি, ভারতীয় সেনাবাহিনীতে এরকম ড্রোন আর একটিও নেই। যুদ্ধের জন্য একেবারে প্রস্তুত ‘রুস্তম ২’। পুরনো মডেলটির তুলনায় নয়া মডেলটিতে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। যেমন, নয়া ড্রোনটি স্বয়ংক্রিয়ভাবে টেক অফ ও ল্যান্ড করতে পারবে। রয়েছে ডিজিটাল ফ্লাইট কন্ট্রোল ও ন্যাভিগেশন সিস্টেম। পদাতিক, নৌ ও বায়ু- সেনাবাহিনীর তিন বিভাগেই এই ড্রোনের চাহিদা রয়েছে বলে জানিয়েছে এডিএ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে