Advertisement
Advertisement

Breaking News

সমুদ্রের নিচে ছুটবে দেশের প্রথম বুলেট ট্রেন

সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৩৫০ কিলোমিটার...

Drilling the 7-km route of undersea bullet train project at full swing
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:February 19, 2017 1:29 pm
  • Updated:February 20, 2017 11:32 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্ন এবার সফল হওয়ার পথে। মুম্বই থেকে আহমেদাবাদের মধ্যে দেশের প্রথম বুলেট ট্রেন ছুটবে সমুদ্রের নিচ দিয়ে। তার জন্য সাত কিলোমিটার দীর্ঘ টানেল তৈরি হবে। মাটি পরীক্ষার জন্য শুরু হল খোঁড়াখুঁড়ির কাজ, খবর পিটিআই সূত্রে।

(চোখ ধাঁধানো ‘ব্রহ্মস’ মিসাইলের এই গোপন তথ্যগুলি জানেন কি?)

দেশের মধ্যে প্রথমবার সমুদ্রের নিচ দিয়ে ট্রেনে চড়ার অভিজ্ঞতা পেতে চলেছেন যাত্রীরা। দুটি মেট্রো সিটিকে জুড়বে এই বুলেট ট্রেন, থানের কাছে এই ট্রেনের সর্বোচ্চ গতিবেগ হবে প্রতি ঘন্টায় ৩৫০ কিলোমিটার। এখন ওই দুই শহরের মধ্যে যাতায়াতের জন্য সাত ঘন্টা সময় লাগে। প্রস্তাবিত বুলেট ট্রেন চালু হয়ে গেলে ওই দূরত্ব অতিক্রম করতে দু’ঘন্টার বেশি সময় লাগবে না।

Advertisement

রেল মন্ত্রকের এক কর্তা জানিয়েছেন, সমুদ্রপৃষ্ঠের ৭০ মিটার গভীরে টানেল তৈরির জন্য মাটি ও পাথর পরীক্ষা করা হচ্ছে। এর পাশাপাশি থানে থেকে ভিরারের মধ্যে আরও ২১ কিলোমিটার দীর্ঘ টানেল তৈরি হচ্ছে। মোট ৫০৮ কিলোমিটার দীর্ঘ বুলেট ট্রেনের যাত্রাপথের জন্য মাটির উপরে নয়, বরং সমুদ্রের নিচের পথই পছন্দ রেল কর্তাদের। কারণ, সেক্ষেত্রে জমি অধিগ্রহণের সমস্যা থাকবে না। এই প্রকল্পের জন্য মোট ৯৭ হাজার ৬৩৬ কোটি টাকা খরচ হবে। যার মধ্যে ৮১ শতাংশ টাকা জাপানের কাছ থেকে ঋণ মিলেছে।

Advertisement

(বিল গেটস সম্পর্কে এই তথ্যগুলি জানেন কী?)

bullet-train_web

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ