২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

দেশে অক্সফোর্ডের ‘ভ্যাকসিনের’ ক্লিনিক্যাল ট্রায়াল, সিরাম ইনস্টিটিউটকে ছাড়পত্র কমিটির

Published by: Paramita Paul |    Posted: July 31, 2020 8:21 am|    Updated: August 1, 2020 8:16 am

An Images

ছবি: প্রতীকী

করোনার তাণ্ডবে লাগাম পরানোই যাচ্ছে না। ভারতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ লক্ষ ৩৮ হাজার ৮৭। মৃত ৩৫ হাজার ৭৪৭ জন। বাংলায় মোট আক্রান্ত হয়েছেন ৭০ হাজার ১৮৮ জন। আর মৃত্যু হয়েছে ১ হাজার ৫৮১ জনের। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

রাত ১০.৫৪: কর্ণাটকের মন্ত্রী বিএস পাতিল করোনা পজিটিভ। নিজেই জানালেন খবর।

রাত ১০.৩০:করোনা প্রতিরোধে শামিল কলকাতা ময়দানও। এই প্রথম মহামেডান স্পোর্টিং ক্লাবে বসল স্যানিটাইজিং টানেল। শুক্রবার এর উদ্বোধন করেন IFA সচিব জয়দীপ মুখোপাধ্যায়। করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতেই এই বিশেষ উদ্যোগ মহামেডানের।

Maidan-Tunnel

রাত ১০: মহারাষ্ট্রের কোভিড হাসপাতাল থেকে পালানো করোনা রোগীর দেহ উদ্ধার কুয়োর মধ্যে। ২৯ তারিখ তিনি হাসপাতাল থেকে নিখোঁজ হন। আজ দেহ উদ্ধার করেছে পুলিশ।

রাত ৮.৫৫:  রাজ্যে করোনা গ্রাফ ঊর্ধ্বমুখীই। গত ২৪ ঘণ্টায় সংক্রমিত প্রায় ২৫০০, মৃত্যু হয়েছে ৪৫ জনের।

রাত ৮.৩০: অক্সফোর্ডের তৈরি করোনা ‘ভ্যাকসিন’এর মানব পরীক্ষার করতে পারবে সিরাম ইনস্টিটিউট, অনুমোদন দিল কমিটি।

রাত ৮.২২: মহারাষ্ট্রের করোনা পরিস্থিতির উন্নতি নেই। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত ১০৩২০, মৃত্যু হয়েছে ২৬৫ জনের। 

 

রাত ৮: রাজ্যে করোনা পরীক্ষার হার বাড়ানোর দাবি কংগ্রেস সাংসদ অধীর চৌধুরির। পরীক্ষা কম হচ্ছে বলেই এই অবস্থা বলে অভিযোগ তাঁর। দিল্লিতে সুস্থ হওয়ার হার ৯০ শতাংশ, তাহলে কেন এখানে তা ষাটের ঘরে, তা নিয়ে প্রশ্ন তুললেন বহরমপুরের সাংসদ।

সন্ধে ৭.২৮: ইদ, রাখিবন্ধনে ছাড়। দেরাদুন, নৈনিতাল, হরিদ্বার-সহ উত্তরাখণ্ডের বেশ কয়েকটি জেলায় ১ ও ২ তারিখ হবে না লকডাউন। 

সন্ধে ৭.০৭: কলকাতায় হোম আইসলেশনে থাকা রোগীরা অনেকেই সরকারের স্বাস্থ্যবিধি মানছেন না, অভিযোগ পেয়ে নয়া পদক্ষেপ পুরসভার। এবার থেকে বাড়িতে থেকে করোনার চিকিৎসা করতে হলে করোনা আক্রান্তকে মুচলেকা দিতে হবে। তা না মানলে হাসপাতালে বা সেফ হোমে ভরতি করাবে পুরসভা। পাশাপাশি মহামারী আইনে মামলা দায়ের করা হবে। 

সন্ধে ৬.২৫: কাশ্মীরে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৪৯০ জন। 

সন্ধে ৬.১৫: ধারাভিতে নতুন করে সংক্রমিত আরও ৫ জন। ফলে এশিয়ার বৃহত্তম বসতিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৫৫৬ জন। 

সন্ধে ৬.০০: অন্ধ্রপ্রদেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত দশ হাজারেরও বেশি।

বিকেল ৫.৩২: মহারাষ্ট্র করোনা আক্রান্ত অন্তঃসত্ত্বা সুস্থ দুই কন্যা সন্তানের জন্ম দিলেন। 

বিকেল ৫.১৬: দিল্লির দোকান-বাজার খোলা নিয়ে অরবিন্দ কেজরিওয়ালের সিদ্ধান্ত বাতিল করলেল লেফেটেন্যান্ট গর্ভনর অনিল বৈজল।  

বিকেল ৫.০০: পাঞ্জাবে Unlock-3এর নির্দেশিকা জারি হল। কিন্তু রাত ১১ টা থেকে সকাল পাঁচটা অবধি নাইট কারফিউ জারি থাকবে। খুলবে জিম, যোগাসন কেন্দ্র। 

বিকেল ৪.৪৬: আগামী ৩১ আগস্ট পর্যন্ত আন্তর্জাতিক যাত্রীবাহি বিমান পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত।

বিকেল ৪.৪১: হিমাচল প্রদেশে কনটেনমেন্ট জোনে আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাড়ল লকডাউনের মেয়াদ।

বিকেল ৪.৩৩: দিল্লিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত ১ হাজার ১৯৫ জন।

বিকেল ৪.০৭: সিকিমে বাড়ছে লকডাউন। আগামী ৩১ আগস্ট পর্যন্ত সম্পূর্ণ লকডাউন ওই রাজ্যে। 

দুপুর ৩.৫২: বিহারের গয়াতে আরও এক সপ্তাহ বাড়ল লকডাউনের মেয়াদ। 

দুপুর ৩.৪৫: এবার বাংলার বিভিন্ন  হাসপাতালের ডিসচার্জ সার্টিফিকেটে স্পষ্ট লিখতে হবে ‘নেগেটিভ’, করোনা রোগীর সামাজিক সুরক্ষার কথা ভেবে নির্দেশ নবান্নের 

দুপুর ৩.২০: কর্ণাটকের রাজ্যপালের সঙ্গে দেখা করলেন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা। রাজ্যে করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। 

দুপুর ২.০০: ৫ আগস্ট অযোধ্যায় ভূমিপুজোর বিরোধিতা করলেন মহারাষ্ট্রের নব নির্মাণ সেনার প্রধান রাজ ঠাকরে। জানানলেন, করোনা আবহে এই পুজোর আয়োজনের প্রয়োজন ছিল না। পরিস্থিতি স্বাভাবিক হলে, তারপর ভূমিপুজোর আয়োজন করা যেত। 

দুপুর ১.২০: হাসপাতালে বসেই রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে মন্ত্রী বিধায়কদের সঙ্গে ভারচুয়াল আলোচনা করলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। 

বেলা ১২.৫০: স্থিতিশীল চিকিৎসক ফুয়াদ হালিম। বৃহস্পতিবার কোভিড পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। কোভিড কেবিনে স্থানান্তর করা হয়েছে তাঁকে। এদিকে করোনা আক্রান্ত হয়ে মেডিক্যাল কলেজে ভরতি প্রাক্তন শ্রমোমন্ত্রী তথা সিটু রাজ্য সম্পাদক অনাদি সাহু। সিপিআইএম রাজ্য দপ্তরে আপাতত প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি রয়েছে। 

বেলা ১২.৪৫: চিনে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ১২৭ জন। 

বেলা ১২.৪০: কলেজ ও বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা বাতিল করতে সুপ্রিম কোর্টে আবেদন জমা পড়েছিল। তা নিয়ে ইউজিসির জবাবও তলব করেছিল শীর্ষ আদালত। আগামী ১০ আগস্ট অবধি সেই মামলার শুনানিতে স্থগিতাদেশ জারি করল সুপ্রিম কোর্ট। 

বেলা ১২.১২: দেশে করোনা থেকে সুস্থ হয়ে ওঠার হার ৬৪.৫৪ শতাংশ। দাবি স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের। 

বেলা ১২.০৭: প্রাক্তন পরিবহণ মন্ত্রী, সিটু নেতা শ্যামল চক্রবর্তীর করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ। বৃহস্পতিবারই তাঁকে উত্তর কলকাতার এক বেসরকারি হাসপাতালে ভরতি করা হয়।বর্তমানে বাইপাসের ধারে এক বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন তিনি।আপাতত স্থিতিশীল রয়েছেন শ্যামল চক্রবর্তী।

বেলা ১১.৪০: ২০১৮-২০১৯ সালের আয়কর রিটার্ন জমা করার সময়সীমা আরও বাড়াল কেন্দ্র। ৩১ জুলাই অবধি সময় দেওয়া হয়েছিল। তা বাড়িয়ে ৩০ আগস্ট করা হল। 

বেলা ১১.১৫: করোনা আবহেই আজ কর্ণাটকে কমন এন্ট্রান্স টেস্ট। পরীক্ষার্থীদের মানতে হচ্ছে স্বাস্থ্যবিধি।

বেলা ১১.১০: কর্ণাটক, ত্রিপুরা-সহ মোট চাররাজ্য সময় মতো কোভিডযোদ্ধাদের বেতন মেটায়নি। সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র সরকার।

সকাল ১১.০৫: মধ্যপ্রদেশে বেড়েছে সুস্থতার হার। দাবি মন্ত্রীর। 

সকাল ১০.৩৪: উত্তরপ্রদেশ থেকে উধাও ৪২ জন করোনা রোগী। তাঁদের খোঁজ পেতে অতিরিক্ত জেলাশাসককে চিঠি দিলেন গাজিপুরের মুখ্য স্বাস্থ্য আধিকারিক। চিঠিতে বলা হয়েছে, ওই ৪২ দন করোনা আক্রান্ত হাসপাতাল বা বাড়ি, কোথাওই নেই।

সকাল ১০.২০: করোনা আক্রান্ত ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারোর স্ত্রী। 

সকাল ১০.০৯: সেপ্টেম্বর মাস থেকে এভারেস্ট অভিযান শুরু করার কথা ভাবছে নেপাল সরকার। তবে পর্বতারোহীদের মানতে হবে স্বাস্থ্যবিধি। 

সকাল ৯.৫২:  তেহট্টের বেতাই স্টেট ব্যাঙ্কের ম্যানেজার সহ পাঁচ জন কর্মী করোনা আক্রান্ত। এই ব্যাংকের এক কর্মীর জুলাই মাসের কুড়ি তারিখে পজিটিভ রিপোর্ট এসেছিল।

সকাল ৯.৩৭: মধ্যপ্রদেশে করোনা সংক্রমণে লাগাম পরাতে টানা দশদিনের লকডাউন শুরু হয়েছে ভোপালে।

সকাল ৯.১৫: গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমিত হয়েছেন ৫৫.০৭৯ জন। মৃত্যু হয়েছে ৭৭৯ জনের। ফলে দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৬ লক্ষ ৩৮ হাজার ৮৭১ জন। তার মধ্যে সুস্থ হয়েছেন ১০ লক্ষ ৫৭ হাজার ৮০৬ জন। মৃতের সংখ্যা বেড়ে ৩৫ হাজার ৭৪৭ জন।

সকাল ৯.০০: লন্ডনের ইম্পিরিয়াল কলেজও নাম লেখাল ভ্যাক্সিনের দৌড়ে। তাঁদের দাবি, তাঁদের তৈরি করা ভ্যাক্সিন ১০০ জনের দেহে অ্যান্টিবডি তৈরি করছে। ট্রায়ালের প্রাথমিক পর্যায়ে ভাল ফল মিলেছে। 

সকাল ৮.৫০: দিল্লির সর্দার বল্লভভাই প্যাটেল কোভিড হাসপাতালে আক্রান্তরা যোগাভ্যাস করছেন। 

সকাল ৮.৪৭: গুজরাটে মানবিকতার নজির গড়লেন ব্যবসায়ী।  দিন কয়েক আগে করোনা আক্রান্ত হয়েছিলেন তিনি। সুস্থ হয়ে ওঠার পর নিজের অফিসটিকে দুস্থ করোন আক্রান্তদের চিকিৎসা কেন্দ্রে পরিণত করলেন। সেখানে ৮৫টি শয্যা রয়েছে। 

সকাল ৮.৩০: করোনার নতুন হটস্পট বাংলা, বিহার, কর্ণাটক ও অন্ধ্রপ্রদেশ।

সকাল ৮.২৩: দিল্লির করোনা পরিস্থিতি নিয়ে ফের আজ বৈঠকে বসবে মন্ত্রিগোষ্ঠী।

সকাল ৮.১৫: করোনায় মৃত্যুর নিরিখে ইটালিকে পিছনে ফেলল ভারত। ইউরোপের সেই দেশে করোনায় মোট ৩৫,১৩২ জনের মৃত্যু হয়েছিল। বৃহস্পতিবার বিভিন্ন রাজ্যগুলির দেওয়া তথ্য অনুযায়ী, ভারতে এখনও পর্যন্ত ৩৫,৭৪৮ জনের মৃত্যু হয়েছে। ফলে মৃত্যুর নিরিখে বিশ্বে পঞ্চম স্থানে উঠে এল ভারত। 

সকাল ৮.১৩: দিল্লিতে সাপ্তাহিক বাজার, ছোট হকারদের দোকান নিয়ে বসতে অনুমতি দেওয়া হল। 

সকাল ৮.১০: গত ২৪ ঘণ্টায় দেশে ছয় লক্ষেরও বেশি করোনা পরীক্ষা করা হয়েছে। দাবি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের। 

সকাল ৮.০০: চিনেই রুখে দেওয়া যেত করোনা ভাইরাসকে। দাবি মার্কিন প্রেসিডন্ট ডোনাল্ড ট্রাম্পের। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement