BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিহারের নির্বাচনে ৬৫’র ঊর্ধ্বে ভোটারদের জন্য পোস্টাল ব্যালট নয়, সিদ্ধান্ত বদল কমিশনের

Published by: Subhamay Mandal |    Posted: July 16, 2020 10:44 pm|    Updated: July 16, 2020 10:44 pm

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (CoronaVirus) আতঙ্কের মাঝেও নির্ধারিত সময়েই অনুষ্ঠিত হতে চলেছে বিহার বিধানসভার নির্বাচন। তবে ভাইরাস মোকাবিলার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেই নির্দিষ্ট সময়ে ভোট করানোর তোড়জোড় শুরু হয়েছে জাতীয় নির্বাচন কমিশনের (Election Commission) অন্দরে। আসন্ন নির্বাচনে ৬৫ বছরের ঊর্ধ্বে প্রবীণদের জন্য পোস্টাল ব্যালটের ব্যবস্থা করার পরিকল্পনা করেছিল কমিশন। কিন্তু বিভিন্ন রাজনৈতিক দলের আপত্তির জেরে শেষমেশ সিদ্ধান্ত বাতিল করল নির্বাচন কমিশন। আসন্ন বিহার ভোটে এই নিয়মে ভোট হওয়ার কথা ছিল। কিন্তু বিভিন্ন প্রতিকূলতার জন্য এই নিয়ম আপাতত চালু করা যাবে না বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

তবে ৮০ বছরের উর্ধ্বের ভোটারদের জন্য পোস্টাল ব্যালটের সুযোগ থাকবে। যারা করোনা আক্রান্ত তারাও পোস্টাল ব্যালটের মাধ্যমে নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন। কমিশনের আগের সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করে দেশের মুখ্য নির্বাচন কমিশনার (Chief Election Commissioner) সুনীল অরোরাকে চিঠি পাঠিয়ে ছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সুব্রত বক্সি। ওই চিঠিতে কমিশনের সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করে উল্লেখ করা হয়েছিল, ভোটদানের পদ্ধতিতে কমিশন যে বদল আনার সিদ্ধান্ত নিয়েছে তা গণতন্ত্রের পক্ষে হুমকি। দেশের কোনও রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা না করে, তাদের মতামত না শুনেই যেভাবে নির্বাচন বিধি বদলানো হয়েছে তা সম্পূর্ণ অসাংবিধানিক। যেভাবে তড়িঘড়ি এই সিদ্ধান্ত নেওয়া তার পিছনে অন্য কোনও কারণ রয়েছে বলেই মনে হচ্ছে। আমরা খামখেয়ালি এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করছি। কমিশনের কাছে অবিলম্বে এই সিদ্ধান্তটি পুর্নবিবেচনা করে দেখার দাবি জানাচ্ছি।

রাজনৈতিক দলগুলির আপত্তি ও সবদিক বিচার করে শেষপর্যন্ত সিদ্ধান্ত বদলেছে কমিশন। তবে কমিশনের তরফে জানানো হয়েছে, ইতিমধ্যেই প্রবীণদের কথা মাথায় রেখে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, প্রতি বুথে হাজারের বেশি ভোটার থাকবে না। অতিরিক্ত ৩৪ হাজার ভোটিং বুথ তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। যাতে ভোটের সময় কোনওরকম সমস্যা না হয়।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement