BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

৪ রাজ্যে বিধানসভার সঙ্গেই লোকসভা ভোট, ইঙ্গিত নির্বাচন কমিশনের

Published by: Subhajit Mandal |    Posted: August 16, 2018 1:44 pm|    Updated: August 16, 2018 1:44 pm

EC hints simultaneous polls in 4 states with LS elections

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  এক দেশ এক ভোটের দিকে আরও একধাপ কী এগোতে চলেছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনার ওপি রাওয়াতের কথায় তেমনটাই ইঙ্গিত মিলল। তিনি জানিয়ে দিলেন, সরকার চাইলে ডিসেম্বরে চার রাজ্যের নির্বাচনের সঙ্গেই লোকসভা নির্বাচনের আয়োজন করতে কোনও সমস্যা নেই কমিশনের।

[শারীরিক সমস্যা কাটিয়ে অর্থমন্ত্রকের দায়িত্ব ফিরছেন অরুণ জেটলি]

ক্ষমতায় আসার পর থেকেই লোকসভা এবং রাজ্যগুলির বিধানসভা ভোট একসঙ্গে করার প্রস্তাব দিয়ে আসছে বিজেপি। সরকারের যুক্তি এতে সময় এবং অর্থ দুইই সাশ্রয় হবে। সরকারের এই প্রস্তাবে সায় দিয়েছে বিরোধীদের একাংশও। তবে, কংগ্রেস সহ প্রধান বিরোধী দলগুলি এর বিরোধিতা করছে। তাদের দাবি, একই সঙ্গে কেন্দ্র এবং বেশিরভাগ রাজ্যে ক্ষমতায় থাকায় একসঙ্গে ভোট হলে সুবিধা পেয়ে যাবে বিজেপি। তাছাড়া একসঙ্গে ভোট আয়োজন করার সাংবিধানিক এবং পরিকাঠামোগত সমস্যাও রয়েছে। বিরোধীদের চাপে সরকার পিছিয়েও এসেছিল, তবে ইঙ্গিত ছিল লোকসভা ভোট এগিয়ে আনা হতে পারে। সেই মতো মুখ্য নির্বাচন কমিশনার ওপি রাওয়াতকে প্রশ্ন করা হলে তিনি বলেন, একসঙ্গে চার রাজ্য ও লোকসভা ভোট হলে নির্বাচন কমিশনের কোনও সমস্যা নেই।

[বিশ্ববাজারে টাকার রেকর্ড পতন, প্রভাব পড়ছে শেয়ার বাজারে]

আগামী জানুয়ারিতে শেষ হচ্ছে মধ্যপ্রদেশ, রাজস্থান এবং ছত্তিশগড় বিধানসভার মেয়াদ, মিজোরাম বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে ডিসেম্বরেই। এই চার রাজ্যেই ডিসেম্বরে ভোট হওয়ার সম্ভাবনা। এই চার রাজ্যের সঙ্গে লোকসভা ভোট হলে কমিশনের হাতে আপাতত যা পরিকাঠামো আছে তাঁর চেয়ে পরিকাঠামোগত উন্নতি করতে হবে। আরও ইভিএম এবং ভিভিপ্যাট লাগবে। এ প্রসঙ্গে ও পি রাওয়াতের বক্তব্য, ইভিএম নিয়ে সমস্যা নেই। তবে, চার রাজ্য এবং লোকসভার ভোট একসঙ্গে আয়োজন করতে গেলে মোট ১৭.৫ লক্ষ ভিভিপ্যাটের প্রয়োজন হবে। এর মধ্যে ১৬ লক্ষ ভিভিপ্যাট আসবে নভেম্বরের আগেই। বাকি ১.৫ লক্ষ ভিভিপ্যাট আসবে নভেম্বরের মধ্যেই। সেক্ষেত্রে মাত্র ১ মাসের মধ্যে এত মেশিন পরীক্ষা করা সম্ভব হবে কী করে তা নিয়ে প্রশ্ন ওঠে। তাতে নির্বাচন কমিশনারের জবাব, প্রয়োজনে অতিরিক্ত দ্রুততার সঙ্গে কাজ করতে প্রস্তুত কমিশনের কর্মীরা।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে