Advertisement
Advertisement

Breaking News

Egypt President Republic Day

ভারতের সাধারণতন্ত্র দিবসে প্রথমবার প্রধান অতিথির আসনে মিশরের প্রেসিডেন্ট

করোনার কারণে দু'বছর সাধারণতন্ত্র দিবসের বর্ণাঢ্য অনুষ্ঠান বাতিল করতে হয়েছিল।

Egypt President Al Sisi invited as the chief guest on India Republic Day celebration | Sangbad Pratdin
Published by: Anwesha Adhikary
  • Posted:November 27, 2022 8:35 pm
  • Updated:November 27, 2022 8:35 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী বছর সাধারণতন্ত্র দিবসের (Republic Day) অনুষ্ঠানের প্রধান অতিথির নাম ঘোষণা করল ভারতের বিদেশমন্ত্রক। মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাট্টা আল সিসিকে (Egypt President) ২০২৩ সালের সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছে। চলতি বছরে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছর পূর্ণ হয়েছে। ভারত ও মিশরের মধ্যে সেই বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রসঙ্গত, ভারতের সাধারণতন্ত্র দিবসের ইতিহাসে এই প্রথমবার মিশরের প্রেসিডেন্ট প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন।

করোনার কারণে দু’বছর সাধারণতন্ত্র দিবসের বর্ণাঢ্য অনুষ্ঠান বাতিল করতে হয়েছিল। ২০২১ সালের অনুষ্ঠানের জন্য ব্রিটেনের তৎকালীন প্রধানমন্ত্রী বরিস জনসনকে আমন্ত্রণ করা হয়েছিল। কিন্তু কোভিডের প্রকোপ বেড়ে যাওয়ায় অনুষ্ঠান বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। চলতি বছরে মধ্যপ্রাচ্যের পাঁচটি দেশের রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ জানানো হলেও শেষ পর্যন্ত অনুষ্ঠান বাতিল হয়ে যায়।

Advertisement

[আরও পড়ুন:৫০০ টাকার নোট সরিয়ে ২০ টাকা! খোদ রেলকর্মীর ‘হাতসাফাইয়ের’ ভিডিও ভাইরাল]

রবিবার বিবৃতি জারি করে বিদেশমন্ত্রক জানিয়েছে, “মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাট্টা আল সিসি ভারতের সাধারণতন্ত্র দিবসের অতিথি হয়ে আসবেন। ২০২৩ সালের অনুষ্ঠানে তিনিই প্রধান অতিথি। প্রথমবার মিশরের রাষ্ট্রনেতা ভারতের সাধারণতন্ত্র দিবসের প্রধান অতিথি হতে চলেছেন।” প্রসঙ্গত, ২০২৩ সালের জি-২০ সম্মেলনে সভাপতিত্ব করবে ভারত। সেখানেও অতিথি দেশ হিসাবে মিশরকে আমন্ত্রণ জানানো হয়েছে।

Advertisement

চলতি বছরে মিশরের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। সেই সময়েই মিশরের প্রেসিডেন্টকে আমন্ত্রণ করা হয়েছিল বলে জানা গিয়েছে। বিদেশমন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, ভারত ও মিশরের মধ্যে কুটনৈতিক সম্পর্কের ৭৫ বছর পূর্ণ হয়েছে। সেই উপলক্ষ্যেই মিশরকে জি-২০ (G-20) সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে। প্রসঙ্গত, বারাক ওবামা, ভ্লাদিমির পুতিনের মতো রাষ্ট্রনেতারা ভারতের সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেছেন। প্রথমবার সেই আসনে বসতে চলেছেন মিশরের প্রেসিডেন্ট।

[আরও পড়ুন: দেনায় সর্বস্বান্ত, শেষবারের মতো মেয়েকে আদর করেই খুন করলেন বাবা!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ