১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ফের কমছে পিএফের সুদ, চিন্তায় ৪.৫ কোটি গ্রাহক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 27, 2017 6:42 am|    Updated: September 22, 2019 2:46 pm

EPFO likely to cut interest rate on PF deposits for 2017-18

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের কমতে পারে পিএফে সুদের হার। এমন আশঙ্কার কথাই জানাল সংবাদ সংস্থা পিটিআই। শ্রমমন্ত্রকের শীর্ষ কর্তাদের উদ্ধৃত করে এই জানানো হয়েছে। বর্তমানে পিএফে সুদের হার ৮.৬৫%, যা দ্রুতই কমতে পারে বলে আশঙ্কা।

[চাকরিতে সংরক্ষণ প্রথার অবসান চান রঘুরাম রাজন]

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও সূত্রে খবর, ২০১৭-১৮ অর্থবর্ষেই সুদের হার কমতে পারে। বন্ড থেকে কম আয়ের জেরেই কমতে পারে সুদের হার, ইঙ্গিত পিএফ কর্তাদের। যদিও পিএফের টাকা এখন শেয়ার বাজারে বিনিয়োগ করা হয়। আর শেয়ার বাজার এই মুহূর্তে চাঙ্গা। তা সত্ত্বেও কেন হঠাৎ মধ্য এবং নিম্নবিত্তের সাধের পিএফের সুদের হার কমতে পারে, বুঝে উঠতে পারছেন না অনেকেই। অথনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, যেভাবে চারপাশে সঞ্চিত অর্থের উপরে সুদের হার কমে যাচ্ছে, সেই ধারা বজায় রাখতেই সম্ভবত একই পথে হাঁটতে চাইছে কেন্দ্রও। ব্যাঙ্কে, পোস্ট অফিসে সুদের হার কমছে। তাই কি এবার কোপ পড়ছে পিএফেও, প্রশ্নটা উঠেই যাচ্ছে।

অর্থনীতিবিদ অভিরূপ সরকারে মতে, কেন্দ্রের উচিত, পিএফের প্রতি আর একটু যত্নবান হওয়া। প্রয়োজনে পিএফের সঞ্চয়রাশির উপর ভরতুকি দিয়েও সুদের হার অপরিবর্তিত রাখা। কারণ, সমাজের একটি বড় অংশের মানুষই অবসরের পর পিএফের উপরে নির্ভরশীল। ২০১৬-১৭ অর্থবর্ষে প্রায় সাড়ে চার কোটি মানুষ পিএফের উপরে নির্ভর করে রয়েছেন। অথচ সুদের হার ২০১৫-১৬ অর্থবর্ষের ৮.৮০% থেকে কমে দাঁড়ায় ৮.৬৫%। যা আগামী অর্থবর্ষে আরও কমতে চলেছে বলে আশঙ্কা।

[শীতের ধুন্ধুমার ব্যাটিং মহানগরে, ভাঙতে পারে ১৩১ বছরের রেকর্ড]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে