BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ফের কোপ মধ্যবিত্তর সঞ্চয়ে, পিপিএফের পর এবার ইপিএফের সুদ কমল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 21, 2018 8:45 pm|    Updated: February 21, 2018 8:45 pm

EPFO lowers interest rate on EPF to 8.55% from 8.65%

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পিপিএফের পর এবার ইপিএফ। ফের কোপ পড়ল মধ্যবিত্তর সঞ্চয়ে। সুদ কমল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের। বুধবার এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) জানিয়ে দিল, গতবছরের তুলনায় ২০১৭-১৮ আর্থিক বছরের সুদের হার কমল। গতবছর যেখানে ৮.৬৫% সুদ পাওয়া যেত, এবছর সেটাই কমে দাঁড়াল ৮.৫৫%। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডে সুদের হার কমা চাকরিজীবীদের জন্য দুঃসংবাদ, এমনটাই বলছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

[চিনা আগ্রাসন নিয়ে সতর্ক নৌসেনা প্রধান, উদ্বিগ্ন শিলিগুড়ি করিডর নিয়েও]

২০১৫-১৬ থেকে কিন্তু নিয়ম করে সুদ কমছে পিএফের। ৮.৮% সুদের হার থেকে কমতে কমতে এখন এসে ঠেকল ৮.৫৫%-তে। পেনশন প্রদানকারী কেন্দ্রীয় সংস্থাটির প্রায় ৫ কোটি সদস্য এর ফলে প্রভাবিত হবেন। গত বেশ কয়েক বছর ধরেই কেন্দ্রীয় সংস্থাটি তাদের সদস্যদের সুবিধার জন্য একাধিক পদক্ষেপ করলেও এভাবে প্রতিবছর সুদের হার কমায় মধ্যবিত্তর কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

বর্তমানে কত টাকা পিএফে জমা পড়েছে, সেটা দেখার জন্য অ্যাপ নিয়ে এসেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। সাধারণত, চাকরিজীবীদের ‘বেসিক’ বেতনের ১২%+১২% জমা পড়ে পিএফ অ্যাকাউন্টে। পিএনবি কেলেঙ্কারির মধ্যেই এদিনের এই ঘোষণা চিন্তা বাড়াল মধ্যবিত্তর। ক্রমেই যেভাবে সুদের হার কমছে, তাতে ভবিষ্যতের সঞ্চয় নিয়ে প্রবল চিন্তায় পড়ছেন চাকরিজীবিরা। এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দাবি, নীরব বা ললিত মোদিদের লুট করা টাকা সাধারণ মানুষের ঘাড়ে কোপ দিয়ে আদায় করছে কেন্দ্র। মালদহের সভা থেকে তাঁর অভিযোগ, এভাবে ফিক্সড ডিপোজিট, স্বল্প সঞ্চয়ে সুদের হার কমিয়ে কেন্দ্র লুট হওয়া ২০ হাজার কোটি টাকা শোধ করবে।

[চূড়ান্ত সাহস দেখাল পাকিস্তান, নিয়ন্ত্রণরেখার খুব কাছে উড়ল পাক চপার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে