BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‌এবার কানুপর মেট্রোয় বিনিয়োগ করবে ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক, জানেন কত টাকা?‌

Published by: Abhisek Rakshit |    Posted: August 31, 2020 11:28 pm|    Updated: August 31, 2020 11:28 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ দেশের জন্য সুখবর। কানপুরের প্রথম মেট্রোরেল প্রকল্পের জন্য এগিয়ে এল ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক (European Investment Bank)। এজন্য তাঁরা ৬৫০ মিলিয়ন ইউরো বিনিয়োগ করবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রকের অতিরিক্ত সচিব, উত্তরপ্রদেশ (Uttar Pradesh) সরকারের তরফে ইউপি মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর কুমার কেশব এবং ইআইবি–র একাধিক আধিকারিকের উপস্থিতিতে ভার্চুয়াল বৈঠকের মাধ্যমে এই চুক্তিপত্রে সই হয়।

[আরও পড়ুন: রাজীব গান্ধী ফাউন্ডেশনে ৫০ লক্ষ টাকা দিয়েছেন জাকির নায়েক, চাঞ্চল্যকর দাবি বিজেপির]

জানা গিয়েছে, কানপুরের (Kanpur) এই মেট্রো প্রকল্প বাস্তবায়িত হলে প্রায় তিন লক্ষ মানুষ উপকৃত হবেন। চাকরি পাবেন অনেকেই। শহরে এক স্থান থেকে আরেক স্থানে যাতায়াতেও সমস্যা কমবে। এর আগে লখনউয়ের (Lucknow) মেট্রো প্রকল্পের জন্য ৪৫০ মিলিয়ন ইউরো বিনিয়োগ করেছিল সংস্থাটি। এর ফলে ভারতে মেট্রো প্রকল্পে সবমিলিয়ে ২.‌৬৫ বিলিয়ন ইউরো বিনিয়োগ করল EIB‌।

[আরও পড়ুন: ত্রিপুরায় গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা, শোচনীয় অবস্থা রাজধানী আগরতলার]

ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের এই বিনিয়োগে তৈরি হবে ৩২.‌৪ কিলোমিটার লম্বা রেললাইন। এছাড়া মাটির উপরে তৈরি করা হবে ১৮টি স্টেশন এবং মাটির নিচে তৈরি করা হবে ১২টি স্টেশন। আর একবার তৈরি হয়ে গেলে ১১০০ নতুন কর্মসংস্থান তৈরি হবে। এছাড়া প্রতিবছর এই মেট্রোর সুবিধা নিতে পারবেন প্রচুর মানুষ।

[আরও পড়ুন: তীক্ষ্ণ রাজনৈতিক বুদ্ধিই ছিল প্রণববাবুর ইউএসপি, দলের সেরা ট্রাবল-শুটারকে হারাল কংগ্রেস]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement