BREAKING NEWS

২৩ আষাঢ়  ১৪২৭  বুধবার ৮ জুলাই ২০২০ 

Advertisement

Gun নয় স্লোগান, চিনা দ্রব্য বয়কটের ডাক দিয়ে ‘ড্রাগন’কে একহাত নিল আমুল

Published by: Monishankar Choudhury |    Posted: June 6, 2020 2:31 pm|    Updated: June 6, 2020 2:31 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘হাতে নয় চিনকে মারতে হবে ভাতে।’ কয়েকদিন আগে এমনটাই বলেছিলেন আবিষ্কারক সোনম ওয়াংচুক বা ‘থ্রি ইডিয়টস’-এর বাস্তবের ‘ব়্যাঞ্চো’। এবার সেই পথে হেঁটেই চিনা দ্রব্য বয়কটের ডাক দিল ভারতের অন্যতম দুগ্ধজাত পণ্য প্রস্তুতকারী সংস্থা আমুল। চিনা আগ্রাসনের বিরুদ্ধে একটি উদ্ভাবনী বিজ্ঞাপনে আমুলের আমূল জবাবে নেটদুনিয়ায় রীতিমতো টুইটের ঝড় বয়ে গিয়েছে।

সম্প্রতি লাদাখ ও সিকিমে বারবার থাবা বড়াচ্ছে ‘ড্রাগন’। চিনা ফৌজের লাগাতার উসকানিতে তৈরি হয়েছে যুদ্ধের পরিস্থিতি। তবে কঠিন সময়েও দেশের সীমান্তে বুক চিতিয়ে দাঁড়িয়ে ভারতীয় ফৌজ। হানাদার চিনা বাহিনীকে যোগ্য জবাব দিয়েছে অবঙ্গ দিচ্ছে সেনা। এহেন পরিস্থিতিতে দেশজুড়ে চিনা পণ্য ব্যবহারে ইতি টানার দাবি জোরাল হয়েছে। এহেন সময়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আর্মনির্ভর ভারতের পক্ষে জোরদার সওয়াল করে চিনকে একহাত নিয়েছে আমুল। চিনা দ্রব্য বয়কটের আরজি জানিয়ে জুনের ৩ তারিখ টুইটারে নিজের পেজে ‘Exit The Dragon’ শীর্ষক একটি বিজ্ঞাপন দিয়েছে সংস্থাটি। ওই বিজ্ঞাপনে দেখা যাচ্ছে নিজের দেশকে বাঁচাতে একটি ড্রাগনের সঙ্গে লড়াই করছে ‘আমুল গার্ল’l ওই ড্রাগণটির গায়ে টিকটকের লোগোটিও রয়েছে। ছবিটির ডান দিকে বড় করে ‘মেড ইন ইন্ডিয়া’ লেখা রয়েছে। সব মিলিয়ে দেশীয় পণ্যের ব্যবহারের উপর জোর দেওয়া হয়েছে বিজ্ঞাপনটিতে।

তবে এই বিজ্ঞাপনের ফলে সাময়িকভাবে আমুলের অফিসিয়াল হ্যান্ডেলটি নিষ্ক্রিয় করে দেয় টুইটার। তবে মতো প্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপের কড়া সমালোচনায় বাধ্য হয়ে পড়ে ফের পেজটিকে অ্যাক্টিভ করে দেওয়া হয়। প্রসঙ্গত, আজই লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (LAC) ভারত ও চিনা সেনার মধ্যে অবশ্যম্ভাবী সংঘর্ষ এড়াতে আজ বৈঠকে বসেছেন দুই দেশের সেনাকর্তারা। ভারত ও চিনের ‘মতপার্থক্য’ যাতে কোনওভাবেই বিবাদে পরিণত হয়, সেটা নিশ্চিত করতেই আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান চাইছে নয়াদিল্লি এবং বেজিং। 

[আরও পড়ুন: ‘হাতাহাতি’ ছেড়ে শুরু ‘স্নায়ুযুদ্ধ’, চিনের সঙ্গে বৈঠকে চার দফা প্রস্তাব দেবে ভারত]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement