১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

দাম বাড়তে পারে সিগারেট-বিড়ির! কেন্দ্রের নয়া কমিটি গঠন ঘিরে জল্পনা

Published by: Biswadip Dey |    Posted: October 20, 2021 11:41 am|    Updated: October 20, 2021 12:39 pm

Expert group to analyse tax structure on all tobacco products with focus on health। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দাম বাড়তে পারে সিগারেট (Cigarettes), বিড়ি-সহ তামাকজাত (Tobacco) পণ্যের। মঙ্গলবারই বিড়ি-সিগারেটের উপরে কর চাপানোর ইঙ্গিত দিয়েছে কেন্দ্র। কর নীতি ঠিক করার জন্য বিশেষজ্ঞ কমিটিও গঠন করেছে মোদি সরকার। মনে করা হচ্ছে, আগামী বাজেটেই ওই কমিটির সুপারিশে দাম বাড়ার বিষয়টি ঘোষিত হতে পারে।

কেন্দ্রের সিদ্ধান্ত সামনে আসতেই শেয়ার বাজারে বড় ধাক্কা খেয়েছে আইটিসির মতো তামাক প্রস্তুতকারী সংস্থা। একলাফে প্রায় ৫ শতাংশ কমে যায় শেয়ারের দর। বিশেষজ্ঞদের মতে, গত বছর লকডাউনের ধাক্কায় সিগারেট বিক্রি রাতারাতি বড় সমস্যায় পড়ে। কিন্তু এবার ফের সিগারেটের বিক্রি বাড়ছে। মনে করা হচ্ছে, ১০ থেকে ১২ শতাংশ বিক্রি বেড়েছে সিগারেটের। এই পরিস্থিতিতে আগামী ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেটে সিগারেটের উপরে বাড়তি কর বসতে পারে। উল্লেখ্য, গত বাজেটে কিন্তু সিগারেটের উপরে কোনও করবৃদ্ধির ঘোষণা হয়নি। কিন্তু তার আগের বার ১১ শতাংশ বাড়ানো হয়েছিল কর।

[আরও পড়ুন: উত্তরাখণ্ডে মৃতদের পরিবারকে আর্থিক সাহায্য ঘোষণা, পরিস্থিতি খতিয়ে দেখতে যাচ্ছেন অমিত শাহ]

পাশাপাশি নজর থাকবে বিড়ির দিকেও। তামাকজাত পণ্য হিসেবে সিগারেটের থেকেও বেশি ক্ষতিকর হওয়া সত্ত্বেও বিড়ির উপরে করের হার তুলনামূলক কম। কমিটি সেই হার বাড়াতে পারে, এমন সম্ভাবনা রয়েছে।
এই পরিস্থিতিতে কমিটির সিদ্ধান্তের দিকেই নজর থাকবে ওয়াকিবহাল মহলের। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, এই কমিটিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রক, স্বাস্থ্যমন্ত্রক, জিএসটি কাউন্সিল ও নীতি আয়োগের সদস্যরা প্রতিনিধি হিসেবে থাকবেন। পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-র ভারতীয় প্রতিনিধিদের মধ্যে থেকেও কাউকে রাখা হবে ওই কমিটিতে। সেই সঙ্গে থাকবেন একজন অর্থনীতিবিদ।

জানা যাচ্ছে, ওই কমিটি তামাকজাত পণ্যের উপরে বসানো সমস্ত কর কাঠামো খতিয়ে দেখবে। সেই সঙ্গেই আগামিদিনে তামাকের কর নীতির বিষয়টিও নির্ধারিত করবে ওই কমিটি।

[আরও পড়ুন: Coronavirus Update: দেশজুড়ে কমছে করোনার অ্যাকটিভ কেস, ১০০ কোটির দোরগোড়ায় টিকাকরণ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে