BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আপনার কাছেও কি আধার নম্বর চেয়ে ফোন, মেসেজ এসেছে? সতর্ক হোন এখনই

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 24, 2017 1:51 pm|    Updated: June 24, 2017 1:51 pm

Experts warn users not to disclose aadhaar number

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আধার নিয়ে গত কয়েকদিন ধরে সাধারণ মানুষের মনে বেশ কিছু ধোঁয়াশা দেখা দিয়েছে। ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা আয়কর রিটার্ন জমা দেওয়ার ক্ষেত্রে আধার নম্বর বাধ্যতামূলক করেছে কেন্দ্র। এই পরিস্থিতিতে জনপ্রিয় মেসেজিং পরিষেবা হোয়াটসঅ্যাপে একটি ভুয়ো ভয়েস মেসেজ ঘুরপাক খাচ্ছে। মেসেজে এয়ারটেল, ভোডাফোনের মতো টেলিকম সংস্থার নাম করে ফোন করে আধার নম্বর চাওয়া হচ্ছে। শুধু তাই নয়, অনেকের মোবাইলে ফোনও আসছে আধার নম্বর চেয়ে। বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের ফোন বা মেসেজ ‘ইগনোর’ করুন। এক শ্রেণির অসাধু ব্যক্তি এই কুর্কীতিটি করছে।

কী বলা হচ্ছে ওই ফোন বা মেসেজে?

যান্ত্রিক কন্ঠে ওই ভয়েস মেসেজের সারবত্তা, আধার নম্বরের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্টকে জুড়তে ১২ ডিজিটের ইউনিক আইডেন্টিফিকেশন নম্বরটি দিন। সেক্ষেত্রে আপনাকে ওয়ান টাইম পাসওয়ার্ড বা OTP দেওয়া হবে। তাহলেই আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বরটি জুড়ে যাবে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এমনটা করলে আপনার ব্যাঙ্ক থেকে সব টাকা হাতিয়ে নিতে পারে দুষ্কৃতীরা।

[মীরওয়াইজের জিভ কাটলে ১০ লক্ষ টাকার পুরস্কার ঘোষণা বিজেপি নেতার!]

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)-এর সংস্থার সিইও এবি পাণ্ডে বলছেন, “আধার নম্বর চেয়ে কেউ ফোন করলে সম্পূর্ণ অগ্রাহ্য করুন। কারণ, কোনও সরকারি সংস্থা এই ধরনের ফোন করে না।” শুধুমাত্র সরকারি আধিকারিক ও স্বীকৃত ওয়েবসাইটের মাধ্যমেই ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বরকে জুড়তে পারেন। নইলে দেশবাসীকে কোনও ব্যাঙ্কের শাখা অথবা টেলিফোন সংস্থায় গিয়ে আধার নম্বর দিতে হবে।

যাদের নাম করে ভুয়ো ফোন করা হচ্ছে, সেই টেলিকম সংস্থাগুলি কী বলছে?

এয়ারটেলের এক আধিকারিক জানিয়েছেন, তাদের সংস্থার তরফে কোনও ফোন গ্রাহকদের করা হয় না। কোনও গ্রাহক আধার নম্বর লিঙ্ক করতে চাইলে এয়ারটেলের স্বীকৃত রিটেল আউটলেটে আসতেই হবে। ভোডাফোন ও আইডিয়া কর্তৃপক্ষও একই কথা জানিয়েছেন।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ সাকেত মোদি বলছেন, “আধার নম্বর এমনিতে এনক্রিপ্টেড থাকে। কিন্তু ওই যে OTP দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয় ভুয়ো ফোন করে, সেটাই চিন্তার বিষয়। তার উপর ভয়েস মেসেজ তৈরি করে ছড়িয়ে দেওয়া এখন যে কোনও হ্যাকারের কাছে জলভাত। ওয়েব দুনিয়ায় সস্তায় রেডিমেড কোড বিক্রি হয়।”

এসবিআইয়ের মতো ব্যাঙ্কও গ্রাহকদের সতর্ক করে জানিয়েছে, ব্যাঙ্কের তরফে ফোন করে কখনই আধার নম্বর চাওয়া হয় না। এরকম ঘটলে সঙ্গে সঙ্গে স্থানীয় পুলিশ স্টেশনে ফোন করুন বা সাইবার সেলে অভিযোগ দায়ের করুন।

[ইফতার পার্টিতে দলেরই এক নেতাকে মারধর তেজপ্রতাপের, মুখ পুড়ল লালুর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে