BREAKING NEWS

৩ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ১৮ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজারকে অত্যাবশ্যক পণ্যের তালিকা থেকে সরাল কেন্দ্র

Published by: Sulaya Singha |    Posted: July 7, 2020 6:08 pm|    Updated: July 7, 2020 6:08 pm

Face mask and hand sanitisers no longer under essential commodities list

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফেস মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার আর অত্যাবশ্যক নয়। কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা এবং খাদ্যসরবরাহ মন্ত্রকের তরফে মঙ্গলবার এমনটাই জানিয়ে দেওয়া হল। অত্যাবশ্যক পণ্যের তালিকা থেকে এবার এই দুটি জিনিসকে সরিয়ে দেওয়া হল।

কিন্তু কেন এমন সিদ্ধান্ত কেন্দ্রর? একটি ইংরাজি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, অত্যাবশ্যক সামগ্রীর তালিকায় থাকায় এই দুটি জিনিসের দামের পারদ চড়ছিল। করোনার (COVID-19) বিরুদ্ধে লড়াইয়ের হাতিয়ার হিসেবে এর চাহিদাও ছিল আকাশ ছোঁয়া। তাই এর উর্ধ্বমুখী মূল্যে রাশ টানতেই এমন সিদ্ধান্ত। একটি প্রেস বিজ্ঞপ্তি দিয়ে মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এ বিষয়ে স্টেকহোল্ডারদের অবস্থান জানার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাজারে মাস্ক অথবা স্যানিটাইজার পাওয়া যাচ্ছে না। এমন অভিযোগ কোনও রাজ্যেরই আপাতত নেই। তাই এখন আর এই দুটি পণ্যকে ‘অত্যাবশ্যক’-এর তালিকায় রাখা হচ্ছে না। ১ জুলাই থেকেই এই নিয়ম কার্যকর হয়েছে।

[আরও পড়ুন: হোম আইসোলেশনে কী খাবেন, খাদ্যতালিকা থেকে বাদ দেবেন কোনটি? জেনে নিন বিশেষজ্ঞের পরামর্শ]

অ্যালকোহল-যুক্ত স্যানিটাইজার ব্যবহারেই রোখা যাবে মারণ ভাইরাসকে। গত মার্চে দেশজুড়ে করোনার সংক্রমণ দ্রুত ছড়াতে শুরু করলে তাই আচমকাই বিপুল চাহিদা বাড়ে স্যানিটাইজারের। সে সময় রীতিমতো বাজারে হাহাকার পড়ে যায় জরুরি পণ্যটির। নানা মহলের ‘পরামর্শ’ মেনে মাস্ক কেনারও হিড়িক পড়ে গিয়েছিল। তাতেই জোগান দেওয়া একপ্রকার অসম্ভব হয়ে পড়ে। ফলে এর দামও বাড়তে থাকে হু হু করে। যদিও অত্যাবশ্যক পণ্য আইন অনুযায়ী হুট করে কোনও অত্যাবশ্যক পণ্যের মূল্যবৃদ্ধি করা যায় না। তবে ক্রেতাদের একটা সময় বেশ ভালরকমই ভোগান্তির শিকার হতে হয়েছে।

যদিও বর্তমানে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। দোকানে কিংবা ফার্মেসিতে মাস্ক ও স্যানিটাইজার পাওয়া যাচ্ছে। কারণ এখন বিভিন্ন কোম্পানিই এই পণ্য তৈরি করতে শুরু করেছে।

[আরও পড়ুন: ‘কোভ্যাক্সিন’ ট্রায়ালের চূড়ান্ত প্রস্তুতি শুরু, প্রথম দুই পর্যায়ে পরীক্ষা ১,১০০ জনের উপর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement