Advertisement
Advertisement

Breaking News

‘জাতীয় শহিদের মর্যাদা দেওয়া হোক ভগৎ সিং-রাজগুরু-সুখদেবকে’

দাবি তিন শহিদের পরিবারের সদস্যদের।

Family members seek national martyr status for Bhagat Singh, Rajguru and Sukhdev
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:March 23, 2018 4:24 pm
  • Updated:July 30, 2019 6:28 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশকে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত করতে তাঁরা আত্মবলিদান করেছিলেন। ভগৎ সিং মানেই এক অনির্বাণ বিপ্লবের শিখা। সেই সঙ্গে সুখদেব ও রাজগুরুর সম্মানে আজও নতজানু দেশবাসী। ২৩ মার্চ তাঁদের মৃত্যুদিন। তিন শহিদের প্রতি সম্মান জানিয়ে আজকের দিনটিকে গোটা দেশে শহিদ দিবস হিসেবে পালন করা হয়। তবে এবার তাঁদের জাতীয় শহিদের মর্যাদা দেওয়ারও দাবি উঠল।

[  সংসদ অচল, তবে সাংসদ ভাতা বাড়াতে সরকারকে ‘পূর্ণ সমর্থন’ বিরোধীদের ]

Advertisement

তিন শহিদের পরিবারের লোকেরাই এই দাবি তুলেছেন। এর আগে শিরোমণি অকালি দলের নেতা অবশ্য এই দিনটিতে ছুটি ঘোষণার দাবি তুলেছিলেন। তাঁর দাবি, গোটা দেশেই সম্মানের সঙ্গে শহিদ দিবস পালন করা হয়। সেই সঙ্গে শহিদদের প্রতি মর্যাদা দিয়ে ছুটিও দেওয়া হোক। তাঁর আরও দাবি, যেখান থেকে বর্তমান সংসদ হাউসের দিকে বোমা ছুড়েছিলেন ভগৎ সিং, সেখানে দুটি আসন সংরক্ষিত করা হোক ভগৎ ও বটুকেশ্বর দত্তর নামে। জনবিরোধী কিছু বিলের বিরোধিতা করে বটুকেশ্বর দত্তকে সঙ্গে নিয়ে সেন্ট্রাল লেজিসলেটিভ অ্যাসেম্বলিতে বোমা ছোড়েন বিপ্লবীরা। আজ সেটাই সংসদ ভবন। সেই স্মৃতি ফিরিয়ে এনেই নেতার আসন সংরক্ষণের প্রস্তাব।

Advertisement

[  নাগরিক হওয়ার প্রমাণ দেয় না আধার, সুপ্রিম কোর্টে কবুল UIDAI কর্তৃপক্ষের ]

পরবর্তীকালে ব্রিটিশের হাতে বন্দি হন ভগৎ সিং, সুখদেব ও রাজগুরু। ২৩ মার্চ তিনজনকেই ফাঁসি দেওয়া হয়। তা স্মরণ করেই শহিদ দিবস হিসেবে পালন করা হয়। তবে এবার তিন শহিদকে জাতীয় শহিদের মর্যাদা দেওয়ারও দাবি উঠল। তিন শহিদের পরিবারের সদস্যরা শহিদের ছবি হাতে নিয়ে এ দাবি তোলেন। তবে তাঁদের দাবি নিয়ে এখনও কেন্দ্রের তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

[  ট্রেনে খাবারের ‘ইচ্ছা-দাম’ রুখতে এবার কার্ডেও পেমেন্টের ব্যবস্থা রেলের ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ