১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘কালো টাকার উৎস বন্ধ, তাই বিরোধিতা’, কৃষি বিল নিয়ে বিরোধীদের তোপ মোদির

Published by: Subhajit Mandal |    Posted: September 29, 2020 2:25 pm|    Updated: September 29, 2020 2:27 pm

Farm Bill 2020: Source Of Black Money Shut PM Attacks Opposition On Farm Law Protests

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কালো টাকার উৎস বন্ধ। তাই বিরোধিতা করছে বিরোধীরা। যেভাবে বিরোধিতা করা হচ্ছে, সেটা আসলে কৃষকদেরই অপমান। নতুন কৃষি আইন নিয়ে দেশজুড়ে বিক্ষোভের মধ্যেই পালটা আক্রমণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। অভিযোগ করলেন, কৃষক স্বার্থে নয়, স্রেফ বিরোধিতার জন্য নয়া আইনের বিরোধিতা করছে কংগ্রেস-সহ (Congress) অন্যান্য বিরোধী দলগুলি।

মঙ্গলবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে উত্তরাখণ্ডে ‘নমামি গঙ্গা’ মিশনের অধীন কয়েকটি প্রকল্পের উদ্বোধনে গিয়ে মোদি বলেন, “সংসদের সদ্যসমাপ্ত অধিবেশনে কৃষক, শ্রমিক, এবং স্বাস্থ্য ক্ষেত্রের জন্য বেশ কিছু সংস্কার করা হয়েছে। এই সংস্কারগুলি দেশের কৃষক, শ্রমিক, যুবসমাজ এবং মহিলাদের শক্তিশালী করবে। কিন্তু কিছু মানুষ যে শুধু বিরোধিতা করার জন্যই এই আইনের বিরোধিতা করছে, সেটা গোটা দেশ দেখতে পাচ্ছে।” প্রধানমন্ত্রীর দাবি, বিরোধীরা কৃষকদের বিভ্রান্ত করার চেষ্টা করছে। নতুন আইন (Farm Bill 2020) বলবত হওয়ার পরও আগের মতোই ‘ন্যূনতম সহায়ক মুল্য দিয়ে ফসল কিনবে সরকার। নতুন আইন পাশের ফলে কৃষকদের কাছে আরও বিকল্প বাড়ল। নিজেদের উতপাদিত ফসল ইচ্ছেমতো জায়গায় বিক্রির স্বাধীনতা পেলেন কৃষকরা। মোদি বলছেন,”কিছু মানুষ এই আইনের বিরোধিতা করছেন। কারণ, তাঁদের কালো টাকা রোজগারের আরও একটা উৎস শেষ হয়ে গেল।”

[আরও পড়ুন: কংগ্রেস শাসিত রাজ্যে চালু হবে না বিতর্কিত কৃষি আইন! বিকল্প পথ বাতলে দিলেন সোনিয়া]

মজার কথা হল, প্রধানমন্ত্রী যখন এসব বলছেন, তখন এক বিজেপি শাসিত রাজ্যেই নতুন এই আইনের একটি শর্ত মানছে না। নতুন কৃষি আইন অনুযায়ী, এখন যে কোনও ব্যক্তি দেশের যে কোনও প্রান্তে ফসল বিক্রি করতে পারে। কিন্তু হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টার মঙ্গলবার জানিয়ে দিয়েছেন, “আমরা আগে নিশ্চিত করব, আমাদের রাজ্যের কৃষকরা নিজেদের উৎপাদিত ভুট্টা এবং বাজরা সঠিক দামে বিক্রি করতে পারছেন। যতক্ষণ না আমাদের রাজ্যের কৃষকদের সব ভুট্টা এবং বাজরা বিক্রি হচ্ছে, ততক্ষণ অন্য রাজ্যের কৃষকরা যাতে হরিয়ানায় ফসল না বিক্রি করতে পারে, সেই ব্যবস্থা আমরা করব। আমরা অন্য রাজ্যকে নিয়ে চিন্তিত নই, আমাদের নিজেদের কৃষকদের কথা আগে ভাবতে হবে।” খাট্টারের এই নিদান পুরোপুরি নতুন কৃষি আইনের পরিপন্থী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে