BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ঋণমকুবেও মেটেনি সমস্যা, পিঁয়াজের দাম শুনে অসুস্থ হয়ে মৃত্যু কৃষকের

Published by: Subhajit Mandal |    Posted: December 31, 2018 7:43 pm|    Updated: December 31, 2018 8:34 pm

farmer dies after hearing Onion price

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধার দেনা করে চাষ করেছিলেন মধ্যপ্রদেশের মান্দসৌরের কৃষক বেহরুলাল মালব্য। গোটা রাজ্যেই এবছর দারুণ ফলন হয়েছে আদা এবং পিঁয়াজের। কিন্তু খালি ফলন হলে তো হবে না, দামও পেতে হবে। মাথায় ঋণের পাহাড়, ভেবেছিলেন ফসল বেচেই শোধ করবেন সেসব। কিন্তু, পিঁয়াজের দাম তাঁর সে আশায় জল ঢেলে দেয়। এত কম দাম হবে কল্পনাও করতে পারেননি বেহরুলাল। এক কেজি পিঁয়াজের দাম মাত্র ৩ টাকা ৭২ পয়সা। শোনার পরই অসুস্থ হয়ে পড়েন ওই কৃষক। হাসপাতালে নিয়ে যাওয়ার পথে মৃত্যু হয় তাঁর।

এ বছর ভাল ফলন হয়েছে পিঁয়াজের ও আদার। কিন্তু অতিরিক্ত উৎপাদনের জন্য বাজারে জোগান বেশি। চাহিদার তুলনায় জোগান বেশি হওয়ায় স্বাভাবিকভাবেই তলানিতে পিঁয়াজের দাম। তাই, কৃষকদের ন্যূনতম সহায়ক মূল্য দিতে হিমশিম খেতে হচ্ছে সরকারকে। মোটের উপর পিঁয়াজের দাম কুইন্টালপ্রতি মাত্র ৫০ টাকা থেকে ৮০০ টাকার মধ্যে ঘোরাফেরা করছে। কেজি হিসেবে যা দাঁড়ায় ৫০ পয়সা থেকে ৮ টাকা মাত্র। বেহরুলালের জমিতে এবছর মোট পিঁয়াজ হয়েছে ২৭ কুইন্টাল মতো। সেই ২৭ কুইন্টাল পিঁয়াজ তিনি বিক্রি করতে গিয়েছিলেন মান্দসৌরের একটি মান্ডিতে। আগে থেকেই শুনেছিলেন পিঁয়াজের দাম কম। কিন্তু তা বলে কেজি প্রতি মাত্র ৩ টাকা ৭২ পয়সা, ভাবতেও পারেননি বেহরুলাল। প্রত্যক্ষদর্শীরা বলছেন, পিঁয়াজের দাম শোনামাত্রই অসুস্থ হয়ে পড়েন বছর চল্লিশের ওই কৃষক। ঘটনাস্থলে লুটিয়ে পড়েন তিনি। দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হলেও সেখানে পৌঁছানোর আগেই মৃত্যু হয় বেহরুলালের। ওই কৃষকের ছেলে বলছেন, এত পিঁয়াজ বেচে মাত্র সাড়ে দশ হাজার টাকা পাওয়া যাবে শুনেই বাবা লুটিয়ে পড়েন। তারপরই সব শেষ। পিতৃহারা যুবকের কাতর আর্তি, “সরকার আমাদের কিছু সাহায্য করুক, নাহলে ঘুরে দাঁড়াতে পারব না আমরা।”

[পাঞ্জাবের পঞ্চায়েত নির্বাচনে বিরাট জয় কংগ্রেসের, ধুয়ে সাফ বিরোধীরা]

মধ্যপ্রদেশে কংগ্রেসের সরকার গঠন করা একমাসও হয়নি। ইতিমধ্যেই কৃষকদের ঋণমকুবের সিদ্ধান্ত ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী কমল নাথ। কিন্তু শুধু ঋণমকুবেই যে কৃষক সমস্যার সমাধান সম্ভব নয়, এই ঘটনা তার জ্বলন্ত উদাহরণ। মান্দসৌরে এবার কৃষকদের সমস্যার সমাধানের প্রতিশ্রুতি দিয়েই ক্ষমতায় এসেছে কংগ্রেস। তাই শুধু ঋণমকুব করে বসে না থেকে সমস্যার স্থায়ী সমাধান করার দিকে পদক্ষেপ করাই উচিত কংগ্রেস সরকারের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে