BREAKING NEWS

১৪ ফাল্গুন  ১৪২৭  শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

কৃষি আইনের প্রতিবাদে ফের আত্মঘাতী কৃষক, চাপ বাড়ছে কেন্দ্রের উপর

Published by: Subhajit Mandal |    Posted: February 7, 2021 3:36 pm|    Updated: February 7, 2021 4:07 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষি আইনের (Farm Laws) প্রতিবাদে আবারও কৃষক আত্মহত্যার ঘটনা দিল্লিতে। কেন্দ্রের লাগু করা তিন কৃষি আইন প্রত্যাহরের দাবিতে রবিবার দিল্লির টিকরি সীমান্তে আত্মঘাতী হন ৫২ বছরের এক কৃষক। যা নিয়ে তোলপাড় রাজধানী। একদিকে কৃষক আত্মহত্যার ঘটনা, আর অন্যদিকে কৃষকদের অনড় মনোভাব নতুন করে চাপের মুখে ফেলল কেন্দ্রকে।

পাঞ্জাব ,হরিয়ানা-সহ দেশের নানা প্রান্তের হাজার হাজার কৃষক তীব্র শীত উপেক্ষা করে গত ৭০ দিন ধরে বিক্ষোভ দেখাচ্ছেন দিল্লি সীমান্তে। উদ্দেশ্য একটাই, যে কোনও মূল্যে কৃষি আইন প্রত্যাহার। কিন্তু, দফায় দফায় কেন্দ্রের সঙ্গে আলোচনার পরেও গলেনি বরফ। এরই মধ্যে ফের কৃষক আত্মহত্যার ঘটনা বিক্ষোভকে (Farmers Protest) নতুন মাত্রা দিল। গতমাসেই এই টিকরি সীমান্তে কৃষি আইন প্রত্যাহারের দাবিতে এক কৃষক আত্মঘাতী হয়েছিলেন। এই টিকরি সীমান্তেই কৃষক আন্দোলনের সমর্থনে গত ডিসেম্বরে বিষ খেয়ে আত্মহত্যা করেছিলেন এক আইনজীবী। শিখ ধর্মগুরু সন্ত রাম সিংও এই কৃষক আন্দোলনের জন্য নিজের জীবন বলি দিয়েছেন। মৃত্যুর আগে তিনি জানিয়েছিলেন, ” কৃষকদের এই যন্ত্রণা আর সহ্য করতে পারছি না।” ২২ বছরের এক কৃষক দিল্লি সীমান্তের কৃষক আন্দোলন থেকে ফিরে পঞ্জাবের ভাতিন্ডায় আত্মহত্যা করেন। একই পথে হেঁটে ৬৫ বছরের এক কৃষক সিংঘু সীমান্তে বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। সেই তালিকাতেই যুক্ত হল রবিবার ফের এক কৃষকের আত্মঘাতী হওয়ার ঘটনা।

[আরও পড়ুন: ভূস্বর্গে ‘বিপ্লব’, কাশ্মীরে প্রথমবার জেলা পরিষদের চেয়ারম্যান হলেন সিপিএম প্রার্থী]

কৃষি আইন নিয়ে টানাপোড়েনের জট কাটাতে এখনও পর্যন্ত ১১ দফা বৈঠক হয়েছে। কিন্তু , কেন্দ্র -কৃষক বৈঠকে বরফ গলার কোনও সম্ভাবনা দেখা যায়নি। কোন বৈঠকে এই জট কাটবে -তার উত্তর এখনও অধরা। কিন্তু , সুপ্রিম কোর্টও যেখানে কৃষকদের অবস্থা নিয়ে উদ্বিগ্ন, সেখানে বাড়তে থাকা কৃষক আত্মহত্যার ঘটনায় কেন্দ্রের ঘুম যে ছুটছে, তা বলার অপেক্ষা রাখে না। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement