BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৭  শনিবার ২৮ নভেম্বর ২০২০ 

Advertisement

এই প্রথম বিদেশ সফরে মোদির নিরাপত্তার দায়িত্বে মহিলা এসপিজি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 29, 2017 6:34 am|    Updated: May 29, 2017 6:39 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোমবার ছ’দিনের জন্য জার্মানি, স্পেন, রাশিয়া ও ফ্রান্স সফরে যাচ্ছেন। তাঁর বিদেশ সফরের শুরুতেই দিল্লি বিমানবন্দরে যে ছবি দেখা গেল এদিন, তাকে কার্যত নজিরবিহীন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। এদিন দিল্লি বিমানবন্দরে প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে দেখা গেল মহিলা এসপিজিকে। এর আগে এই দৃশ্য কবে দেখা গিয়েছে, মনে করতে পারছেন না অনেকেই।

এমনিতেই পাকিস্তানে সার্জিক্যাল স্ট্রাইকের পর থেকেই কেন্দ্রীয় গোয়েন্দারা বারবার সতর্ক করে জানিয়েছেন, সন্ত্রাসবাদীদের নিশানায় রয়েছেন নরেন্দ্র মোদি। গোয়েন্দাদের আশঙ্কা রয়েছে, কোনও জনসভায় বা ভিড়ের মধ্যে কোনও মহিলা জঙ্গি ফিদায়েঁ হামলা চালাতে পারে প্রধানমন্ত্রীর উপরে। স্বরাষ্ট্র মন্ত্রকের অফিসাররা জানিয়েছেন, মহিলাদের দিয়ে হামলার ছক কষা নতুন কৌশল নয়। মহিলা জঙ্গির হাতেই নিহত হয়েছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী। আশির দশক থেকেই বিশ্বের বিভিন্ন প্রান্তে জঙ্গি কার্যকলাপে মহিলাদের ব্যবহার করার চল বাড়তে শুরু করেছে। ইরাক, চেচনিয়া, ইজরায়েল, প্যালেস্তাইন, মিশর, তুরস্ক, শ্রীলঙ্কা বিভিন্ন দেশেই মহিলা সন্ত্রাসবাদ বেড়েছে। সম্ভবত সেই কারণেই এই বিদেশ সফরে মোদির নিরাপত্তার দায়িত্বে থাকবেন মহিলা এসপিজি।

modi woman spg 1

এসপিজি বা স্পেশ্যাল প্রোটেকশন গ্রুপের সদস্যরা দেশের প্রধানমন্ত্রী, প্রাক্তন প্রধানমন্ত্রীর ও তাঁদের পরিবারের নিরাপত্তার দায়িত্বে থাকেন। ১৯৮৮-তে সংসদে আইন এনে এই বিশেষ বাহিনী গঠন করে কেন্দ্র। ১৯৮১-র আগে প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকতেন দিল্লি পুলিশের স্পেশ্যাল সিকিউরিটি। কিন্তু ১৯৮৪-এ তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী হত্যার পর কেন্দ্র নিরাপত্তার বিষয়টি ঢেলে সাজায়। বাছাই করা এসটিএফ ও অফিসারদের নিয়ে তৈরি হয় এসপিজি। এদিন মোদি চার দেশ সফরে যাওয়ার সময় মহিলা এসপিজির উপর ভরসা রাখায় অনেকেই তাঁর প্রশংসা করেছেন।

modi woman spg 2

প্রধানমন্ত্রীর এই সফর তালিকায় রয়েছে জার্মানি, স্পেন, রাশিয়া ও ফ্রান্স৷ এই চার দেশের সঙ্গে দেশের আর্থিক সম্পর্ক আরও মজবুত করা এবং বিনিয়োগ আকর্ষণ করাই মূল লক্ষ্য বলে প্রধানমন্ত্রী জানিয়েছেন৷ প্রধানমন্ত্রীর অফিস থেকে জানানো হয়েছে, সোমবার জার্মানি থেকে মোদির সফর শুরু হবে৷ জার্মানি পৌঁছেই প্রধানমন্ত্রী সেদেশের চ্যান্সেলর অ্যাঙ্গেলা মর্কেলের সঙ্গে বৈঠক করবেন৷ পরে কথা বলবেন জার্মান প্রেসিডেন্ট ফ্রাঙ্ক ওয়ালতের স্টেইনমেয়ারের সঙ্গে৷ দ্বিপাক্ষিক বাণিজ্য, বিনিয়োগ, জঙ্গিদমনের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে মোদি মর্কেল এবং ওয়ালতের সঙ্গে কথা বলবেন৷ সন্ধ্যায় বার্লিনে মোদি ও মর্কেল দু’ দেশের শীর্ষস্থানীয় শিল্পপতিদের এক সভায় মিলিত হবেন৷ মঙ্গলবার সকালে স্পেন যাবেন মোদি৷ তিন দশক পর প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী স্পেন যাচ্ছেন৷ স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ ও প্রেসিডেন্ট মারিয়ানোর সঙ্গে বৈঠক করার কথা মোদির৷


(প্রচ্ছদের চিত্রটি প্রতীকী)

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement